Snapdragon নয়, এই প্রসেসর দিয়ে Galaxy S24 সিরিজ লঞ্চ করতে চলেছে Samsung

স্যামসাং (Samsung) তাদের ফ্ল্যাগশিপ Galaxy S24 সিরিজটি আগামী ১৭ জানুয়ারি গ্লোবাল মার্কেটে লঞ্চ করবে। এই লাইনআপে তিনটি মডেল অন্তর্ভুক্ত থাকবে – Samsung Galaxy S24, Samsung Galaxy S24+ এবং Samsung Galaxy S24 Ultra। এর মধ্যে স্ট্যান্ডার্ড এবং প্লাস মডেলটি দেশভেদে কোম্পানির নিজস্ব Exynos 2400 প্রসেসর এবং Qualcomm Snapdragon 8 Gen 3 চিপসেটে চলবে বলে মনে করা হচ্ছে। গত সপ্তাহে প্রকাশিত কিছু রিপোর্টে দাবি করা হয় যে Galaxy S24 এবং Galaxy S24+ এর ভারতীয় ভ্যারিয়েন্টে Snapdragon 8 Gen 3 প্রসেসর ব্যবহার করা হবে। তবে এখন, একটি নতুন রিপোর্ট সেই দাবি নস্যাৎ করে বলেছে যে Samsung Galaxy S24 এবং Samsung Galaxy S24+ ভারতে Exynos 2400 চিপসেটের সাথে আসবে। তবে, টপ-এন্ড Galaxy S24 Ultra সব দেশেই Snapdragon 8 Gen 3 চিপসেট সহ লঞ্চ হবে।

Samsung Galaxy S24 এবং Samsung Galaxy S24+এর ভারতীয় মডেলে থাকবে Exynos 2400 প্রসেসর

এসভিসিটেকইনফো-এর রিপোর্ট অনুযায়ী, স্যামসাং গ্যালাক্সি এস২৪ এবং গ্যালাক্সি এস২৩ প্লাস-এর ভারতীয় ভ্যারিয়েন্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩-এর বদলে স্যামসাংয়ের এক্সিনস ২৪০০ প্রসেসর দ্বারা চালিত হবে। তবে, স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা সমস্ত মার্কেটেই গ্যালাক্সি-এক্সক্লুসিভ স্ন্যাপড্রাগন ৮ জেন ৩-এর সাথে আসবে বলে খবর। এছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মার্কেটে স্যামসাং গ্যালাক্সি এস২৪ এবং স্যামসাং গ্যালাক্সি এস২৪প্লাস-ও একই স্ন্যাপড্রাগন চিপসেটের সাথে লঞ্চ হতে পারে। যদিও, গত বছর গ্লোবাল মার্কেটে গ্যালাক্সি এস২৩ সিরিজ কাস্টম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ মোবাইল প্ল্যাটফর্মের সাথে এসেছিল।

এছাড়াও, রিপোর্টে যোগ করা হয়েছে যে স্যামসাং গ্যালাক্সি এস২৪ এবং স্যামসাং গ্যালাক্সি এস২৪প্লাস অ্যাম্বার ইয়েলো, কোবাল্ট ভায়োলেট, অনিক্স ব্ল্যাক এবং মার্বেল গ্রে কালার অপশনে পাওয়া যাবে। আর Galaxy S24 Ultra টাইটানিয়াম ব্ল্যাক, টাইটানিয়াম গ্রে, টাইটানিয়াম ভায়োলেট এবং টাইটানিয়াম ইয়েলো – এর মতো কালার শেডে বেছে নেওয়া যাবে।

জানিয়ে রাখি, Samsung Galaxy S24 সিরিজটি আগামী ১৭ জানুয়ারি, স্থানীয় সময় দুপুর ১.০০ টা (ভারতীয় সময়ের ১১.৩০ টা)-এ সান হোসে, ক্যালিফোর্নিয়ার এসএপি সেন্টারে আয়োজিত স্যামসাংয়ের এ বছরের প্রথম গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked) ইভেন্টে লঞ্চ করা হবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যেই ভারতে হ্যান্ডসেটগুলির জন্য প্রি-বুকিং শুরু হয়েছে।

এদিকে Samsung Galaxy S24 সিরিজের বেশিরভাগ স্পেসিফিকেশন ইতিমধ্যেই অনলাইনে ফাঁস হয়ে গেছে। এগুলি জেনারেটিভ এআই (AI)-চালিত ফিচার সহ অ্যান্ড্রয়েড ১৪-ভিত্তিক ওয়ান ইউআই ৬.১ (One UI 6.1) কাস্টম স্কিনে রান করবে বলে জানা গেছে। ফোনগুলিতে ১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট সহ অ্যামোলেড এলটিপিও (AMOLED LTPO) ডিসপ্লে থাকতে পারে। Galaxy S24 Ultra মডেলটি ২০০ মেগাপিক্সেলের কোয়াড ক্যামেরা সেটআপের সাথে আসবে বলে জানা গেছে, যেখানে Galaxy S24 এবং Galaxy S24+ হ্যান্ডসেট দুটি ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর সমন্বিত ট্রিপল ক্যামেরা ইউনিট অফার করতে পারে।

রেগুলার Samsung Galaxy S24-এ ৮ জিবি র‍্যাম থাকতে পারে, যেখানে টপ-এন্ড মডেলগুলি ৮ জিবি এবং ১২ জিবি র‍্যাম অপশনগুলিতে উপলব্ধ হতে পারে। স্ট্যান্ডার্ড Galaxy S24-এ ৪,০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ব্যবহৃত হতে পারে। অন্যদিকে, Samsung Galaxy S24+ এবং Galaxy S24 Ultra মডেলগুলি যথাক্রমে ৪,৯০০ এমএএইচ এবং ৫,০০০ এমএএইচ ব্যাটারি ইউনিট বহন করতে পারে।