Xiaomi 14: শাওমির সবচেয়ে অত্যাধুনিক স্মার্টফোন নিয়ে মন ভাল করে দেওয়া খবর

গত অক্টোবর মাসে, চীনে লঞ্চ হয়েছিল ফ্ল্যাগশিপ Xiaomi 14 সিরিজ। এই লাইনআপের অধীনে দুটি মডেল এসেছে – Xiaomi 14 এবং Xiaomi 14 Pro। তবে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে যে, শুধুমাত্র স্ট্যান্ডার্ড Xiaomi 14 মডেলটি গ্লোবাল মার্কেটে লঞ্চ হবে। অনুমান, আসন্ন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪ (MWC 2024) ইভেন্টে ফোনটিকে বিশ্ব বাজারের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মোচন করে হতে পারে। তার আগেই এখন Xiaomi 14-এর গ্লোবাল ভ্যারিয়েন্ট এনবিটিসি (NBTC) সার্টিফিকেশন প্ল্যাটফর্মে উপস্থিত হয়েছে, যা থাইল্যান্ডে ফোনটির আসন্ন লঞ্চের ইঙ্গিত দিচ্ছে।

Xiaomi 14-এর গ্লোবাল ভ্যারিয়েন্ট পেল NBTC-এর অনুমোদন

23127PN0CG মডেল নম্বর সহ শাওমি ১৪-এর আন্তর্জাতিক সংস্করণটি থাইল্যান্ডের ন্যাশনাল ব্রডকাস্টিং অ্যান্ড টেলিকমিউনিকেশন কমিশন-এর সার্টিফিকেশন প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হয়েছে। মডেল নম্বরের শেষের ‘G’ অক্ষরটি ‘গ্লোবাল’ মডেলের প্রতিনিধিত্ব করে। তবে মডেল নম্বর ছাড়া, এনবিটিসি সার্টিফিকেশন ফোনটির সম্পর্কে আর কোনও তথ্য প্রকাশ করেনি। কিন্তু যেহেতু স্মার্টফোনটি ইতিমধ্যেই চীনে উপলব্ধ, তাই স্পেসিফিকেশনগুলি আর অজানা নেই।

Xiaomi 14 (চীনা ভ্যারিয়েন্ট)-এর স্পেসিফিকেশন

নভেম্বরে চীনের বাজারে লঞ্চ হওয়া শাওমি ১৪-এ ৬.৩৬ ইঞ্চির ১.৫কে ওলেড এলটিপিও (OLED LTPO) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৩,০০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। এছাড়া, স্ক্রিনটি কর্নিং গ্লাস ভিকটাস দ্বারা সুরক্ষিত। এই ফ্ল্যাগশিপ শাওমি ফোনটি এলপিডিডিআর৫এক্স র‍্যাম এবং ইউএফএস ৪.০ স্টোরেজের সাথে যুক্ত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর দ্বারা চালিত প্রথম ফোন হিসেবে লঞ্চ হয়। শাওমি ১৪ সিরিজ অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক লেটেস্ট হাইপারওএস (HyperOS) কাস্টম স্কিনে কাজ করে।

ক্যামেরার ক্ষেত্রে, Xiaomi 14-এর রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে, যা অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেলের লাইট হান্টার ৯০০ প্রাইমারি ক্যামেরা সেন্সর, একটি ৫০ মেগাপিক্সেলের জেএন১ আল্ট্রাওয়াইড ক্যামেরা এবং একটি ৫০ মেগাপিক্সেলের টেলিফটো জেএন১ ক্যামেরা দ্বারা গঠিত। আর ফোনের সামনে একটি ৩২ মেগাপিক্সেলের ওভি৩২বি সেলফি ক্যামেরা বিদ্যমান। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Xiaomi 14 ইউএসবি ৩.২ জেন ১ পোর্টের মাধ্যমে ৯০ ওয়াট ওয়্যার্ড ফাস্ট চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সহ ৪,৬১০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি অফার করে।