দুর্ধর্ষ ক্যামেরা ও চোখধাঁধানো ডিজাইনের সঙ্গে লঞ্চ হল Xiaomi Civi 4 Pro, দামে বড় চমক!

শাওমি অবশেষে তাদের হোম মার্কেট চীনে বহু প্রতীক্ষিত Xiaomi Civi 4 Pro স্মার্টফোনটি লঞ্চ করেছে। Civi লাইনআপের নতুন মডেলটি মূলত মহিলাদের জন্য ডিজাইন করা হলেও, পুরুষ গ্রাহকদের চাহিদাও পূরণ করবে। Civi সিরিজের বিশেষত্ব হল ডিজাইন এবং শক্তিশালী প্রিমিয়াম হার্ডওয়্যার, যা Xiaomi Civi 4 Pro-এর ক্ষেত্রেও প্রযোজ্য। এই ফোনটি 120 হার্টজ রিফ্রেশ রেট এবং 3,000 নিট পিক ব্রাইটনেস সমৃদ্ধ ডিসপ্লে, Qualcomm Snapdragon 8s Gen 3 প্রসেসর, 67 ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ 4,700 এমএএইচ ব্যাটারি এবং 50 মেগাপিক্সেলের OmniVision Light Fusion 800 প্রাইমারি ক্যামেরা অফার করে। আসুন নবাগত Xiaomi Civi 4 Pro-এর সকল স্পেসিফিকেশন, ফিচার এবং দাম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Xiaomi Civi 4 Pro ডিজাইন ও স্পেসিফিকেশন

প্রথমেই আসা যাক ডিজাইনের প্রসঙ্গে। শাওমি সিভি 4 প্রো তার পূর্বসূরি সিভি 3-এর ডিজাইনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ডিভাইসটির পিছনে একটি গোলাকার ক্যামেরা আইল্যান্ড রয়েছে, যার মধ্যে তিনটি লেন্স এবং একটি এলইডি ফ্ল্যাশ মডিউল অবস্থান করছে। ক্যামেরা আইল্যান্ডটি একটি টেক্সচারযুক্ত ধাতব রিং দ্বারা বেষ্টিত, যা রিয়ার প্যানেলের কালারের সাথে মেলে। স্পেশাল এডিশন রঙ ছাড়াও, শাওমি সিভি 4 প্রো চারটি কালার অপশনে বেছে নেওয়া যাবে – স্প্রিং ফিল্ড গ্রীন, সফট মিস্ট পিঙ্ক, ব্রীজ ব্লু এবং ব্ল্যাক। এগুলির মধ্যে, স্প্রিং ফিল্ড গ্রীন ভ্যারিয়েন্টটি গ্লসি ফিনিশের সাথে বাকি সংস্করণগুলির থেকে আলাদা। এটি অত্যাধুনিক “কালারফুল গিল্ডিং” প্রক্রিয়ার মাধ্যমে অর্জিত প্রবাহিত জলের মতো প্রাণবন্ত স্প্রিং টোন এবং প্যাটার্নগুলি অফার করে। স্প্রিং ফিল্ড গ্রীন মডেলের একটি টেক্সচারড ব্যাকও রয়েছে, যা সম্ভবত কৃত্রিম চামড়া দিয়ে তৈরি।

শাওমি সিভি 4 প্রো-এর সাইডগুলি ফ্ল্যাট, যা কার্ভড এজের সাথে ফোনটিকে ধরে হাতে রাখা আরও আরামদায়ক করেছে৷ সামনে সামান্য কার্ভড ডিসপ্লে রয়েছে, যার চারিদিকে আল্ট্রা-স্লিম বেজেল। ওপরের, পাশের এবং নীচের বেজেলটি যথাক্রমে 1.6 মিলিমিটার, 1.44 মিলিমিটার এবং 2.02 মিলিমিটার পাতলা৷ শাওমি সিভি 4 প্রো-এর 6.55 ইঞ্চির ডিসপ্লেটি 2,750 x 1,236 পিক্সেলের রেজোলিউশন এবং 460 পিপিআই পিক্সেল ডেনসিটি, 120 হার্টজ রিফ্রেশ রেট, ডিসিআই-পি3 কালার গ্যামটের সম্পূর্ণ কভারেজ অফার করে এবং 3,000 নিটের পিক ব্রাইটনেস লেভেলে পৌঁছাতে পারে।

এছাড়াও, স্ক্রিনটি এইচডিআর10+, ডলবি ভিশনও সাপোর্ট করে এবং এতে একটি ওয়েট টাচ ফিচার রয়েছে, যা ডিসপ্লে ভেজা থাকলে অবাঞ্ছিত স্পর্শ প্রতিরোধ করে। শাওমি সিভি 4 প্রো-এর ডিসপ্লের ওপরে পিল-আকৃতির কাটআউট রয়েছে, যার ভিতরে দুটি ক্যামেরা বিদ্যমান। ডিসপ্লেটি কর্নিং গরিলা গ্লাস ভিকটাস 2 দ্বারা সুরক্ষিত এবং সহজে আনলক করার জন্য এতে আন্ডার-স্ক্রিন টাচ সেন্সর রয়েছে। অডিওর জন্য, শাওমি সিভি 4 প্রো-তে একটি স্টেরিও স্পিকার সেটআপ বর্তমান। ডিভাইসটি 7.45 মিলিমিটার স্লিম এবং ওজন 179 গ্রাম।

পারফরম্যান্সের জন্য, Xiaomi Civi 4 Pro-তে সদ্য লঞ্চ হওয়া Qualcomm Snapdragon 8s Gen 3 অক্টা-কোর প্রসেসরটি ব্যবহৃত হয়েছে, যা তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর 4 ন্যানোমিটার নোডে তৈরি করা হয়েছে। এর Cortex-X4 প্রাইম কোরটির পিক ক্লক স্পিড 3.0 গিগাহার্টজ। এটি 16 জিবি পর্যন্ত এলপিডিডিআর5এক্স র‍্যাম এবং 512 জিবি ইউএফএস 4.0 স্টোরেজের সাথে যুক্ত। এছাড়াও, Snapdragon 8s Gen 3 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিকে বিশাল বুস্ট প্রদান করে।

ফটোগ্রাফির জন্য, Xiaomi Civi 4 Pro-এর রিয়ার ক্যামেরা সেটআপের মধ্যে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) এবং এফ/1.63 অ্যাপারচার সহ 50 মেগাপিক্সেলের OmniVision Light Fusion 800 প্রাইমারি সেন্সর অবস্থান করছে, যার সাথে একটি Leica Summilux লেন্স যুক্ত রয়েছে। ফোনটিতে এফ/1.98 অ্যাপারচার এবং অটোফোকাস সহ একটি 50 মেগাপিক্সেলের Samsung JN1 পোর্ট্রেট + টেলিফোটো ক্যামেরাও রয়েছে। আর সেটআপের তৃতীয় ক্যামেরাটিতে 120 ডিগ্রি ফিল্ড অফ ভিউ এবং এফ/2.2 অ্যাপারচার সহ একটি 12 মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর রয়েছে।

সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য, Xiaomi Civi 4 Pro ডুয়েল ফ্রন্ট ক্যামেরা সেটআপ অফার করে, যার ভিতরে 78 ডিগ্রি ফিল্ড অফ ভিউ, এফ/2.0 অ্যাপারচার, 2X পোর্ট্রেট ক্লোজ-আপ এবং অটোফোকাস সহ একটি 32 মেগাপিক্সেলের প্রধান সেন্সর রয়েছে। আর দ্বিতীয় ক্যামেরাটিতে 100 ডিগ্রি আল্ট্রা-ওয়াইড ভিউয়িং অ্যাঙ্গেল, 4K আল্ট্রা-ক্লিয়ার ইমেজ কোয়ালিটি, এআই ডিস্টরশন কারেকশন অ্যালগরিদম, এফ/2.4 অ্যাপারচার এবং ইলেকট্রনিক্স ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS) ভিডিও অ্যান্টি-শেক সহ একটি 32 মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড সেন্সর রয়েছে। Xiaomi Civi 4 Pro-এর সমস্ত ক্যামেরায় বিখ্যাত জার্মান ক্যামেরা প্রস্তুতকারী প্রতিষ্ঠান, লাইকা (Leica)-এর কাস্টম টিউনিং এবং বিশেষ লাইকা ফটোগ্রাফি মোড রয়েছে।

পাওয়ার ব্যাকআপের জন্য, Xiaomi Civi 4 Pro-তে 4,700 এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা 67 ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এই ফাস্ট চার্জিং সাপোর্টের সাথে 40 মিনিটের মধ্যে ডিভাইসটির 100% চার্জ সম্পূর্ণ হবে বলে দাবি করেছে সংস্থা। তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে, 4,184 বর্গ মিলিমিটারের ভেপার চেম্বার কুলিং সিস্টেমও অন্তর্ভুক্ত রয়েছে। Civi 4 Pro লেটেস্ট অ্যান্ড্রয়েড 14-ভিত্তিক হাইপারওএস (HyperOS) কাস্টম স্কিনে চলে। কানেক্টিভিটির জন্য, ফোনটি এএসি/এলডিএসই/এলএইচডিসি সাপোর্ট সহ 5G, ডুয়েল-ব্যান্ড ওয়াইফাই 6 এবং ব্লুটুথ 5.4 সাপোর্ট করে। এতে এনএফসি এবং ইনফ্রারেডও রয়েছে।

Xiaomi Civi 4 Pro-এর মূল্য এবং লভ্যতা

চীনা বাজারে আগামী 26 মার্চ থেকে Xiaomi Civi 4 Pro-এর রিজার্ভেশন প্রক্রিয়া চালু হবে এবং প্রথম সেল 1 এপ্রিল অনুষ্ঠিত হবে। ফোনটির বেস 12 জিবি র‍্যাম + 256 জিবি সংস্করণটির দাম রাখা হয়েছে 2,999 ইউয়ান (প্রায় 35,065 টাকা)। আর উচ্চতর 12 জিবি র‍্যাম + 512 জিবি স্টোরেজ সংস্করণের মূল্য 3,299 (প্রায় 38,060 টাকা) এবং 16 জিবি র‍্যাম ও 512 জিবি স্টোরেজ সহ বিশেষ সংস্করণটি 3,599 ইউয়ান (প্রায় 42,040 টাকা)-এ পাওয়া যাবে। বর্তমানে ফোনটি গ্লোবাল মার্কেটে কবে আসবে, সেসম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। তবে, সাম্প্রতিক একটি রিপোর্ট ইঙ্গিত করেছে যে Xiaomi Civi 4 Pro শীঘ্রই ভারতে আসতে পারে।