প্রৌঢ়ের গোপন হার্টের অসুখের কথা জানিয়ে ফের ‘হিরো’ Apple Watch! সময় থাকতে বাঁচল প্রাণ

ইউজারের গোপন হার্টের অসুখের ওয়ার্নিং দিয়ে, আবারও গুরুতর বিপদ এড়াতে সাহায্য করল Apple Watch। ঘটনা কোম্পানির নিজের মুলুকের।

Apple, শুধু তার আধখাওয়া আপেলের লোগোযুক্ত দামী ডিভাইসসমূহের জন্যই গোটা বিশ্বে সমাদৃত, এমন নয়! বরঞ্চ মার্কিনি কোম্পানিটি বারবার তার উদ্ভাবনী প্রযুক্তির জন্য প্রশংসিত হয়েছে, বিশেষত এই সংস্থার Apple Watch নামক স্মার্টওয়াচ অনেকবার ইউজারদের জরুরি স্বাস্থ্য সতর্কতা পাঠিয়ে এমনকি প্রাণ বাঁচিয়ে শিরোনামে এসেছে। সেক্ষেত্রে সম্প্রতি Apple-এর নিজের ঘরের মাটিতে মানে মার্কিন যুক্তরাষ্ট্রে এক ব্যক্তি, সংস্থার Apple Watch-এর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন, কেননা এই ডিভাইসটি তাঁর হৃদয়ের গোপন অসুখ আবিষ্কার করতে সহায়তা করেছে। এতে করে তিনি কোনো বড় বিপদ ঘটার আগেই হাত থেকে আগেই রক্ষা পেয়েছেন।

ফের ইউজারের হার্টের অসুখ সম্বন্ধে সতর্ক করল আপেল

রিপোর্ট অনুযায়ী, সাউথ ক্যারোলিনা আইকেন বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ৬৫ বছর বয়সী জেফ প্রিস্ট, ব্যবহৃত অ্যাপল ওয়াচের মাধ্যমে নিজের স্বাস্থ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ একটি আপডেট পান। জেফ, একদিন যখন সোফায় বসেছিলেন, তখন তাঁর অ্যাপল ওয়াচ তাকে তাকে অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (AFib) নামক হার্টের অবস্থার হঠাৎ পরিবর্তন সম্পর্কে অবহিত করে বা ওয়ার্নিং দেয়। যেহেতু জেফের কোনো হৃদরোগের সমস্যা বা পূর্ব অসুখ ছিলনা, তাই তিনি প্রাথমিকভাবে ভেবেছিলেন এটি একটি ডিভাইসের ত্রুটি। কিন্তু, স্ত্রী এলেনের পীড়াপীড়িতে জেফ সতর্ক থাকতে একটি মেডিকেল চেকআপ করার সিদ্ধান্ত নেন। আর হাসপাতালে যেতেই চিকিৎসকরা জানান যে সত্যিই তাঁর হার্টের সমস্যা রয়েছে। সেক্ষেত্রে জেফের কোনো অসুখের উপসর্গ না থাকলেও তাঁকে মনিটরিংয়ের মধ্যে রাখা হয় এবং ওষুধ দেওয়া হয়।

এরপর জেফ, নিজের হৃদপিন্ডকে স্থিতিশীল রাখার জন্য ওষুধ খেতে শুরু করলেও দুদিন পরেই
আবার কিছু গন্ডগোল অনুভব করেন। এই সময়ও তাঁর অ্যাপল ওয়াচ অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন তথা হৃদযন্ত্রের ছন্দে হঠাৎ পরিবর্তন সম্পর্কে ওয়ার্নিং দেয়। এদিকে, ওই প্রৌঢ় বারবার হাসপাতালে না গিয়ে বা ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট না নিয়েই কেবল তাঁর অত্যাধুনিক হাতঘড়ির সাহায্যে হৃদস্পন্দন ট্র্যাক করতে সক্ষম হন। এভাবেই তিনি তিনি সময়মতো রোগ নির্ণয়ের পাশাপাশি এই বিষয়ে ওয়াকিবহাল থাকা এবং দিন কাটানোর আত্মবিশ্বাস পান।

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বা AFib কী?

অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন বা এএফআইবি হল এক ধরনের অ্যারিথমিয়া, সোজা কথায় বললে এটি হৃৎপিণ্ডের ছন্দের অস্বাভাবিকতাজনিত অসুখ। যখন হৃৎপিণ্ডের অ্যাট্রিয়া বা উপরের কক্ষগুলি, ভেন্ট্রিকল বা নীচের প্রকোষ্ঠগুলির সাথে সুসংগত না হয়ে স্পন্দিত হতে থাকে। এই অসুখ, বয়স বাড়ার সাথে সাথে বহু মানুষকেই প্রভাবিত করে, আর সাধারণত এর কোনো উপসর্গ থাকেনা। এদিকে এএফআইবির প্রাথমিক শনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সময়মত চিকিৎসা না করা হলে এটি স্ট্রোক বা হার্ট অ্যাটাকের মতো গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে। সেক্ষেত্রে অ্যাপল, ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন থেকে অনুমোদন পাওয়ার পরে ২০২২ সালে তার watchOS 9-এর সাথে এই রোগের ওয়ার্নিং ফিচার চালু করেছিল।