স্মার্টওয়াচ

স্মার্টওয়াচ থেকেই অপারেট করা যাবে WhatsApp-এর ভয়েস কল, এসে গেল নতুন আপডেট

এখনকার সময়ে WhatsApp (হোয়াটসঅ্যাপ) কে না ব্যবহার করেন! তবে আপনি যদি স্মার্টফোন বা কম্পিউটার ছাড়াও, হাতে বাঁধা স্মার্টওয়াচটির মাধ্যমে এই ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্মটি অপারেট করে থাকেন – তাহলে আজ আপনার জন্য রয়েছে দারুণ সুখবর! Asole সম্প্রতি সংস্থাটি একটি Android Beta (অ্যান্ড্রয়েড বিটা) ভার্সন রোলআউট করেছে বলে জানা গেছে, যাতে Wear OS 3 (ওয়্যার ওএস ৩) সাপোর্টেড স্মার্টওয়াচে ভয়েস কল সাপোর্টের সুবিধা অ্যাড করা হয়েছে। আরও ভালোভাবে বললে, Samsung Galaxy Watch 4 (স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৪) এবং সম্প্রতি চালু হওয়া Galaxy Watch 5 (গ্যালাক্সি ওয়াচ ৫) ব্যবহারকারীরা এবার লেটেস্ট আপডেটের সৌজন্যে তাদের কব্জি থেকেই WhatsApp ভয়েস কল রিসিভ করতে পারবেন। কারণ, সংস্থার Android Beta ভার্সন ২.২২.১৯.১১ এবং ২.২২.১৯.১২-এ বাইডিফল্ট এই ফিচারটি এনাবেল করা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

এক্ষেত্রে বলে রাখি, নতুন আপডেটের দরুন অ্যাপে কোনো কল এলেই হোয়াটসঅ্যাপের লোগোটি প্রদর্শিত হবে, ফলে ইউজাররা খুব সহজেই বুঝতে পারবেন যে সাধারণ কোনো কলের পরিবর্তে তাদের ডিভাইসে হোয়াটসঅ্যাপ কল এসেছে। তদুপরি, অ্যান্ড্রয়েড ২.২২.১৯.১১ কিংবা তার পরবর্তী ভার্সনের হোয়াটসঅ্যাপ বিটা ব্যবহারকারীরা ওয়্যার ওএস ৩ দ্বারা চালিত গ্যালাক্সি ওয়াচে কল আসামাত্রই অ্যাপ মারফত ইনকামিং কল নোটিফিকেশন পাবেন।

Samsung Galaxy Watch 4, Galaxy Watch 5-এ ভয়েস কল সাপোর্ট দেবে WhatsApp

রেডিট (Reddit)-এর বেশ কিছু ব্যবহারকারীদের মাধ্যমে একথা নিশ্চিতভাবে জানা গিয়েছে যে, মেটা মালিকানাধীন কোম্পানিটি তার লেটেস্ট বিটা রিলিজে ওয়্যার ওএস ৩ স্মার্টওয়াচে হোয়াটসঅ্যাপ ভয়েস কল সাপোর্ট ফিচার অ্যাড করেছে। এক্ষেত্রে ওয়্যার ওএস ৩ দ্বারা চালিত স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৪ এবং গ্যালাক্সি ওয়াচ ৫ ব্যবহারকারীরা এই ফিচারটির সুবিধা উপভোগ করতে পারবেন। এই বিষয়ে ৯টু৫গুগল (9to5Google)-এর একটি রিপোর্ট বলছে, অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.১৯.১২-এ স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৫ ইউজাররা উক্ত ফিচারটি ব্যবহার করার সুযোগ পাবেন। তবে কিছু রেডিট ব্যবহারকারী জানিয়েছেন যে, অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২২.১৯.১১-এও গ্যালাক্সি ওয়াচ ৪ ব্যবহারকারীরা আলোচ্য ফিচারটির ফায়দা ওঠাতে সক্ষম হবেন।

WhatsApp-এ ভয়েস কল এলেই Galaxy Watch-এ দেখা যাবে সম্পূর্ণ ভিন্ন UI

এই প্রসঙ্গে বলে রাখি, নতুন আপডেটের সুবাদে স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৪ এবং গ্যালাক্সি ওয়াচ ৫-এ হোয়াটসঅ্যাপ ভয়েস কল এলেই একটি সম্পূর্ণ ভিন্ন ইউআই (UI) দেখা যাবে। রেডিটে ইউজারদের শেয়ার করা স্ক্রিনশট অনুযায়ী, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি থেকে আসা কলগুলিতে হোয়াটসঅ্যাপের লোগোটি প্রদর্শিত হওয়ায়, ইউজাররা হোয়াটসঅ্যাপ কলগুলিকে স্বাভাবিক কলের থেকে আলাদা করতে পারবেন। এমনকি স্ক্রিনে ‘অ্যাকসেপ্ট’ (Accept) এবং ‘ডিক্লাইন’ (Decline) স্লাইডারগুলিও দেখা যাবে বলে সামনে আসা স্ক্রিনশটে ফাঁস হয়েছে। তবে এক্ষেত্রে বলে রাখি, Google Pixel 6 স্মার্টফোনের সাথে যুক্ত গ্যালাক্সি ওয়াচ ৫-এ কিন্তু হোয়াটসঅ্যাপের লোগো দেখা যাচ্ছে না, যার অর্থ হল এই হ্যান্ডসেটটিতে রেগুলার কল এবং হোয়াটসঅ্যাপ কলের ক্ষেত্রে একইরকম ইউআই দেখা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, আলোচ্য ফিচারটি বর্তমানে কেবলমাত্র WhatsApp Beta ইউজারদের জন্য উপলব্ধ। তবে খুব শীঘ্রই এটির স্টেবল রোলআউট হবে এবং সর্বসাধারণের ব্যবহারযোগ্য হওয়ার আগে WhatsApp-এর এই ফিচারটিতে আরও কিছু উল্লেখযোগ্য পরিবর্তন করা হবে বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

Back to top button