লজ্জাজনক বাকরুদ্ধ করা পারফরম্যান্স ভারতের, আফগানিস্তানের কাছে হেরে বিশ্বকাপ আবার হাতছাড়ার পথে ছেত্রীদের

আজ গুয়াহাটিতে ফিফা বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে প্রথমার্ধ শেষে ১-০ তে এগিয়ে ছিল ভারতীয় দল। তারপরেও ২-১ গোলে আফগানিস্তানের সামনে হারতে হল সুনীল ছেত্রীদের।

এবারও ফিফা বিশ্বকাপ (FIFA World Cup 2026) খেলার স্বপ্ন প্রায় স্বপ্নই থেকে গেল ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) জন্য। আজ গুয়াহাটিতে তথা নিজেদের ঘরের মাটিতে ফিফা বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের (Afghanistan) মতো দলের কাছে ২-১ এ পরাজিত হল ভারতীয় দল। এখান থেকেই ফিফা বিশ্বকাপের যোগ্যতাঅর্জন পর্বের তৃতীয় রাউন্ডে যাওয়া ভারতের কাছে স্বপ্ন ছাড়া আর কিছুই নয়।

আজ গুয়াহাটিতে ভারতীয় ভক্তদের জনসমুদ্রের সামনে রেফারির বাঁশির আওয়াজে শুরু হয় ভারত বনাম আফগানিস্তান (India vs Afghanistan) ম্যাচটি। যেখানে প্রথম থেকেই আধিপত্য লক্ষ্য করা যায় ভারতীয় দলের। মাঠে তেরাঙ্গা হাতে ভারতীয় দলের জন্য জয়ধ্বনি দিচ্ছিলেন উপস্থিত ভক্তরা। ১৭ মিনিটেই একটি কর্নার কিকের সুযোগ পায় ভারত। সেখানে খুব ভালো শট করলেও, গোলরক্ষকের হাতে ধরা পড়ে সেই শট।

এরপর ২৫ মিনিটের ফ্রি-কিক নিতে গিয়ে মিডফিল্ডে ধস্তাধস্তির কারণে হলুদ কার্ড দেখেন ব্রেন্ডন। এটিই ছিল ম্যাচের প্রথম হলুদ কার্ড। কিছুক্ষণ পর মনবীর সিং পায়ে বল পান এবং তা সুনীল ছেত্রীর (Sunil Chhetri) দিকে পাশ করেন। ৩৭ মিনিটের মাথায় সেই ক্রসেই গোল দেন সুনীল ছেত্রী। ১-০ গোলে আফগানদের থেকে এগিয়ে যায় ভারত। এখান থেকে আফগানরা আক্রমণে উঠলেও, গোল করতে পারেননি তারা। প্রথমার্ধ শেষে ১-০ তে এগিয়ে ছিল ভারতীয় দল।

দ্বিতীয়ার্ধ থেকে অন্যরকম মেজাজে দেখা যায় আফগানদের। প্রথমার্ধের থেকে দ্বিতীয়ার্ধের শুরুতে বেশ ভালোই আক্রমণ করছিলেন তারা। এদিকে ৬৮ মিনিটে তিনটি বড় বদল করে ভারতীয় দল। ব্রেন্ডন ফার্নান্দেস, লিস্টন কোলাকো এবং সুনীল ছেত্রীকে তুলে অনিরুদ্ধ থাপা, নওরেম মহেশ এবং লালিয়ানজুয়ালা ছাংতেকে নামায় ইগর স্টিমাচরা। ছাংতে আসতেই বিপক্ষের উপর প্রভাব সৃষ্টি করার চেষ্টা করেন।

কিন্তু ৭০ মিনিটের মাথায় গোল শোধ করে আফগানিস্তানের রহমত আকবরী (Rahmat Akbari)। ১-১ গোলে দলকে সমতায় ফেরান তিনি। এরপর ৭৬ মিনিটে আফগানরা খুব সুন্দর বল তুললেও, তা রক্ষা করেন গুরপ্রীত। এইসময় ভারতও নিজেদের দিক থেকে গোল করার জন্য মরিয়া হয়ে উঠেছিল। কিন্তু ৮৮ মিনিটের ফের গোল হজম করতে হয় ব্লু-ব্রিগেডকে। এইবার ভারতের থেকে পেনাল্টির সুযোগ পায় আফগানরা, কিন্তু শট নিতে কোনোরকম ভুল করেননি শরীফ মুহাম্মদ (Sharif Muhammad)। এরপর ভারতীয় দল শত চেষ্টা করলেও, নির্ধারিত সময়ের মধ্যে আর গোল দিতে পারেনি।