Team India Bowling Coach: ভারতের বোলিং কোচ নিয়োগে নতুন মোড়, এই বিদেশি প্রাক্তন নাইটকে চাইছেন গম্ভীর

একটি জাতীয় ক্রিকেট দল শুধুমাত্র প্রধান কোচের মাধ্যমে পরিচালিত হওয়া সম্ভব নয়। বিভিন্ন বিভাগের সহযোগী কোচেরাও একটি দলকে শক্তিশালী করে তোলার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন…

একটি জাতীয় ক্রিকেট দল শুধুমাত্র প্রধান কোচের মাধ্যমে পরিচালিত হওয়া সম্ভব নয়। বিভিন্ন বিভাগের সহযোগী কোচেরাও একটি দলকে শক্তিশালী করে তোলার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। ফলে গৌতম গম্ভীর ভারতীয় দলের নতুন প্রধান কোচ হিসাবে আসার পর তিনি নতুন সহযোগি কোচিং সদস্যদের দলে আনার জন্য একাধিক প্রাক্তন তারকা ক্রিকেটারদের ওপর নজর রেখেছেন। এবার ব্লু ব্রিগেডদের বোলিং কোচ হিসাবে এই প্রাক্তন কেকেআর তারকার নাম সামনে উঠে এল।

এই বছর ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। তবে এই টুর্নামেন্টের পর ব্লু ব্রিগেডদের প্রধান কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের সময়সীমা শেষ হয়ে যায়। ফলে বিসিসিআই নতুন প্রধান কোচ হিসাবে আইপিএলে দীর্ঘদিন সফলভাবে মেন্টর হিসাবে ভূমিকা পালন করা গৌতম গম্ভীরের কথা ভাবনা চিন্তা শুরু করে। তার নেতৃত্বে এই বছর আইপিএলে কলকাতার নাইট রাইডার্স চ্যাম্পিয়ন হয়ে দৃষ্টান্ত তৈরি করেছে।

ফলে সম্প্রতি বিসিসিআই ভারতীয় দলের নতুন প্রধান কোচ হিসাবে গৌতম গম্ভীরের নাম প্রকাশ করার পর থেকেই তিনি অভিজ্ঞ সহযোগী একাধিক কোচিং সদস্যদের খোঁজার জন্য মাঠে নেমে পড়েছেন। সূত্র অনুযায়ী প্রথমেই বোলিং কোচ হিসাবে ভারতের প্রাক্তন ক্রিকেটার আর বিনয় কুমারের নাম গৌতম গম্ভীরের ভাবনা-চিন্তায় এসেছিল। এরপর বিসিসিআই ভারতীয় দলের নতুন বোলিং কোচ হিসাবে জাহির খান এবং বালাজিকে এগিয়ে রেখেছে জানা যায়। এবার এই তালিকায় শেষ সংযোজন হলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা পেসার মর্নি মর্কেল।

ক্রিকবাজের সূত্র অনুযায়ী গৌতম গম্ভীর ভারতীয় দলের নতুন বোলিং কোচ হিসাবে এই ক্রিকেটারকে আনার জন্য আলোচনা শুরু করেছেন। উল্লেখ্য তিনি ২০২২ এবং ২০২৩ আইপিএল মরসুমে লখনউ সুপার জায়ান্টসে মেন্টর হিসাবে থাকাকালীন মর্নি মর্কেলের সঙ্গে কাজ করেছেন। বর্তমানে এখনও প্রাক্তন এই দক্ষিণ আফ্রিকান তারকা লখনউয়ের বোলিং কোচ হিসাবে দায়িত্ব সামলাচ্ছেন। অন্যদিকে মর্নি মর্কেল গৌতম গম্ভীরের নেতৃত্বে কেকেআর দলের হয়েও আইপিএলে নিজের অবদান রেখেছেন। ২০১৪ সালে কলকাতার চ্যাম্পিয়ন হওয়ার পিছনে গম্ভীরের সঙ্গে তিনি বোলিং বিভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *