T20 World Cup 2024: চলতি আইপিএলের মাঝেই বেরোবে বিশ্বকাপের দল, BCCI ঠিক কবে ঘোষনা করবে স্কোয়াড? জেনে‌ নিন

আইপিএলের (IPL 2024) পরেই ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে অংশগ্রহণ করতে চলেছে। তাই চলমান টি-টোয়েন্টি ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টকে প্রতিটি ক্রিকেটার গুরুত্বের সঙ্গে দেখছেন। তবে বিসিসিআই (BCCI) খুব তাড়াতাড়ি টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার সিদ্ধান্ত নিতে চলেছে। কবে এই দল ঘোষণা হবে এবার সেই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

এই বছর ২ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে। প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্র কানাডার বিপক্ষে মাঠে নামবে। ভারতীয় দল ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের যাত্রা শুরু করবে এবং ৯ জুন ব্লু ব্রিগেড হাইভোল্টেজ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে খেলবে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল গ্ৰুপ ‘এ’-তে কানাডা, আয়ারল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পাকিস্তানের সঙ্গে অবস্থান করছে।

অন্যদিকে এই টুর্নামেন্টে যোগ্যতা অর্জনকারী সমস্ত দেশের দল ঘোষণার শেষ তারিখ ১ মে এবং দলগুলি ২৫ মে পর্যন্ত তাদের বাছাই করা ক্রিকেটারদের মধ্যে পরিবর্তন করতে পারবে। ফলে পিটিআই সূত্র অনুযায়ী বিসিসিআই এপ্রিলের শেষ সপ্তাহে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল প্রকাশ করবে। ইতিমধ্যেই চলমান আইপিএলে নির্বাচকরা বিশেষ কিছু ক্রিকেটারদের ওপর নজর রাখছেন। তবে এর আগেই বিসিসিআই সেক্রেটারি জয় শাহ নিশ্চিত করেছেন যে এই বিশ্বকাপে ভারতীয় দলকে রোহিত শর্মা নেতৃত্ব দেবেন।

এই বিষয়ে দেওয়া সাক্ষাৎকার বিসিসিআইয়ের এক গুরুত্বপূর্ণ সদস্য বলেন, “ভারতীয় দল এপ্রিলের শেষ সপ্তাহে বাছাই করা হবে। সেই সময় আইপিএলের প্রথমার্ধ শেষ হয়ে যাবে এবং জাতীয় নির্বাচক কমিটি প্রতিযোগীদের ফর্ম এবং ফিটনেস মূল্যায়ন করার অবস্থানে থাকবেন। এর সঙ্গেই এই বছর আইপিএলের গ্ৰুপ পর্বের শেষ ম্যাচ ১৯ মে-এর পরই ভারতীয় দল নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা হবে। আইপিএলে পরবর্তী পর্যায়ে যোগ্যতা অর্জনকারী ৪ টি দলের ক্রিকেটাররা পরবর্তী সময় যাত্রা করবেন।” এছাড়াও বিশ্বকাপের ভারতীয় দলে কয়েকজন স্ট্যান্ডবাই ক্রিকেটার থাকবেন বলে তিনি নিশ্চিত করেন।