বিরাটকে টপকে অরেঞ্জ ক্যাপে রাজত্ব পরাগের, পার্পল ক্যাপ কার দখলে? পয়েন্ট তালিকায় কে কোথায়

এই বছর আইপিএলে এখনও পর্যন্ত কলকাতা নাইট রাইডার্স এবং লখনউ সুপার জায়ান্টস বাদে প্রতিটি দল ৩ টি করে ম্যাচ খেলে ফেলেছে।

ক্রিকেটপ্রেমীদের উন্মাদনার সঙ্গে এই বছরের আইপিএলের (IPL 2024) ম্যাচগুলি সফলতার সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে। ইতিমধ্যেই টুর্নামেন্টে কলকাতা নাইট রাইডার্স এবং লখনউ সুপার জায়ান্টস বাদে প্রতিটি দল ৩ টি করে ম্যাচ খেলে ফেলেছে। এর সঙ্গেই ক্রিকেটাররা প্রায় প্রতিটি ম্যাচে একাধিক গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিচ্ছেন। ফলে দেখে নেওয়া যাক ২০২৪ আইপিএলের বর্তমান পয়েন্ট তালিকা এবং বিভিন্ন পুরস্কারের দৌড়ে এগিয়ে থাকা ক্রিকেটারদের নাম।

এই বছর আইপিএলের বর্তমান পয়েন্ট তালিকায় রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) প্রথম স্থানে উঠে এসেছে। তারা একমাত্র দল হিসাবে এখনও পর্যন্ত ৩ ম্যাচের মধ্যে ৩ ম্যাচেই জয় তুলে নিয়ে ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। রাজস্থান প্রথম ম্যাচে লখনউ সুপার জায়ান্টসকে ২০ রানে, এরপর দিল্লি ক্যাপিটালসকে ১২ রানে এবং গতকাল তারা মুম্বাই ইন্ডিয়ান্সকে ৬ উইকেটে পরাজিত করে। এই মুহূর্তে রাজস্থানের নেট রান রেট +১.২৪৯। এর সঙ্গেই এই পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে কলকাতা নাইট রাইডার্স জায়গা করে নিয়েছে।

তারা প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদকে ৪ রানে এবং পরবর্তী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে ৭ উইকেটে পরাজিত করে ৪ পয়েন্ট সংগ্রহ করেছে। এই মূহুর্তে তাদের নেট রান রেট +১.০৪৭। এই তালিকায় তৃতীয় স্থানে থাকা চেন্নাই সুপার কিংস এই বছর টুর্নামেন্টে প্রথম দুই ম্যাচে দুরন্ত জয় দিয়ে শুরু করলেও শেষ ম্যাচে তারা দিল্লি ক্যাপিটালসের কাছে ২০ রানে পরাজিত হয়েছে। ফলে ৪ পয়েন্ট সংগ্রহ করা চেন্নাইয়ের বর্তমান নেট রান রেট +০.৯৭৬। এছাড়াও এই তালিকায় গুজরাট টাইটান্স ৩ ম্যাচে ৪ পয়েন্ট সংগ্রহ করে চতুর্থ স্থানে আছে। তালিকায় পঞ্চম স্থানে থাকা সানপ্রাইজার্স হায়দ্রাবাদ ৩ ম্যাচে ২ পয়েন্ট সংগ্রহ করে পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে।

অন্যদিকে বেঙ্গালুরুর বিরাট কোহলি (Virat Kohli) এবং রাজস্থানের রিয়ান পরাগ (Riyan Parag) ৩ ম্যাচে দুজনেই ১৮১ রান করে এই মুহুর্তে অরেঞ্জ ক্যাপ দখল করেছেন। তবে চেন্নাই সুপার কিংসের মুস্তাফিজুর রহমান ৩ ম্যাচে মোট ৭ উইকেট সংগ্রহ করে পার্পেল ক্যাপ এখনও নিজের দখলে রেখেছেন। এছাড়াও হেনরিখ ক্লাসেন (Heinrich Klaasen) এখনও পর্যন্ত টুর্নামেন্টে ১৭ টি ছয় মেরে সর্বোচ্চ ৬ মারার তালিকায় শীর্ষ আছেন। এর সঙ্গেই এই বছর আইপিএলে ফেয়ার প্লে পুরস্কারের তালিকায় সানরাইজার্স হায়দ্রাবাদ ৩ ম্যাচে মোট ৩২ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষ স্থান দখল করে রেখেছে।