Ranji Trophy: রঞ্জি ট্রফি নাকি মুম্বাই ট্রফি? বিদর্ভকে হারিয়ে ৪২ তম শিরোপা জিতল রাহানে-শ্রেয়াসরা

মুশির ৩২৬ বলে ১০ টি চারের মাধ্যমে ১৩৬ রান করেন। অন্যদিকে শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে ১১১ বলে ১০ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে মোট ৯৫ রান আসে।

ভারতের ঐতিহ্যবাহী টুর্নামেন্ট রঞ্জি ট্রফির (Ranji Trophy) আরও একটি উত্তেজনাপূর্ণ মরসুম শেষ হল। এই বছর প্রতিটি দল তাদের সেরা পারফর্মেন্স দেওয়ার মাধ্যমে লড়াই চালায়। তবে আবারও মুম্বাই নিজেদের সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখল। আজ আজিঙ্কা রাহানের নেতৃত্বে ৪২ তম রঞ্জি ট্রফি জিতে মুম্বাই ইতিহাস সৃষ্টি করে।

১০ মার্চ থেকে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রঞ্জি ট্রফির ফাইনালে মুম্বাই এবং বিদর্ভ (Mumbai vs Vidarbha Match) মুখোমুখি হয়। এই গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথমে টসে জিতে বিদর্ভ বোলিং করার সিদ্ধান্ত নেয়। ফলে মুম্বাইয়ের হয়ে পৃথ্বী শ্ব এবং ভূপেন লালওয়ানি ওপেনিং করতে আসেন। ভূপেন ৬৪ বলে ৩৭ রানে আউট হয়ে গেলেও পৃথ্বী শ্ব ৬৩ বলে ৫৬ রানের দুরন্ত ইনিংস খেলেন। শেষে শার্দু্ল ঠাকুরের ৬৯ বলে ৭৫ রানে ভর করে মুম্বাই প্রথম ইনিংসে ২২৪ রান সংগ্রহ করে নেয়। এরপর প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিপক্ষদের বোলিং আক্রমণের সামনে বিদর্ভ ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে।

এর ফলে তারা প্রথম ইনিংসে মাত্র ১০৫ রানে পৌঁছায়। তবে দ্বিতীয় ইনিংসে মুম্বাইয়ের হয়ে ব্যাট করতে নেমে একাধিক ক্রিকেটার রীতিমতো তান্ডব শুরু করেন। অধিনায়ক আজিঙ্কা রাহানে ১৪৩ বলে ৭৩ রানে আউট হয়ে গেলে মুশির খান এবং শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) দলের হাল ধরেন। মুশির ৩২৬ বলে ১০ টি চারের মাধ্যমে ১৩৬ রান করেন। অন্যদিকে শ্রেয়াস আইয়ারের ব্যাট থেকে ১১১ বলে ১০ টি চার এবং ৩ টি ছয়ের মাধ্যমে মোট ৯৫ রান আসে।

এর সঙ্গেই মুম্বাই দ্বিতীয় ইনিংসে মোট ৪১৮ রানে পৌঁছায়। দ্বিতীয় ইনিংসে ৫৩৮ রান তাড়া করতে নেমে বিদর্ভ লড়াই চালানোর চেষ্টা করে। ব্যাট হাতে করুণ নায়ার ২২০ বলে ৭৪ রান করে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। অধিনায়ক অক্ষয় ওয়াদকারের ব্যাট থেকে ১৯৯ বলে অসাধারণ ১০২ রান আসে। তবে শেষ পর্যন্ত বিদর্ভ ৩৬৮ রানে অল আউট হয়ে যায়। ফলে মুম্বাই ১৬৯ রানে বিশাল জয় তুলে নিয়ে রঞ্জি ট্রফি ইতিহাসে নিজেদের নাম আরও উজ্জ্বল করল।

মুম্বাই বনাম বিদর্ভ ম্যাচের স্কোরবোর্ড

প্রথম ইনিংস

মুম্বাই- ২২৪/১০ (৬৪.৩ ওভার)

শার্দু্ল ঠাকুর- ৭৫ (৬৯)

বিদর্ভ- ১০৫/১০ (৪৫.৩ ওভার)

যশ রাঠোড়- ২৭ (৬৭)

দ্বিতীয় ইনিংস

মুম্বাই- ৪১৮/১০ (১৩০.২ ওভার)

মুশির খান- ১৩৬ (৩২৬)

বিদর্ভ- ৩৬৮/১০ (১৩৪.৩ ওভার)

অক্ষয় ওয়াদকার- ১০২ (১৯৯)