গম্ভীর আসতেই শুরু ছাঁটাইপর্ব, দীর্ঘদিনের সম্পর্ক ভেঙে এই তিনজনকে বিদায় জানালো নাইটরা

Published on:

KKR Coaching Set Up in IPL 2024

আইপিএলের (IPL 2024) মতো টুর্নামেন্টে নিজেদের পারফর্মেন্স আরও উন্নতি করার জন্য ফ্রাঞ্চাইজি দলগুলি একাধিক পরিবর্তন ঘটায়। ২০২৪ আইপিএলের আগে একইভাবে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) নিজেদের দলে অনেকগুলি পরিবর্তন ঘটিয়ে রীতিমতো চমক দিয়েছে। গৌতম গম্ভীরের (Gautam Gambhir) মতো নতুন মেন্টর এসে দলকে নতুন করে সাজাচ্ছেন। ফলে ২০২৪ আইপিএলের আগে দীর্ঘদিনের একাধিক কোচিং কর্মকর্তাদের এবার কলকাতা বিদায় জানাল।

হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন পরেই আইপিএলের নতুন মরসুমের মহারণে প্রতিটি দল লড়াই শুরু করবে। এর আগেই এখন শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু হয়ে গেছে। গতকাল নাইট বাহিনীদের একাধিক তারকা ক্রিকেটার সহ কর্মকর্তারা কলকাতা এসে পৌঁছেছেন। দীর্ঘদিন পর কলকাতা নাইট রাইডার্সের জার্সি পড়ে কলকাতায় পা রাখার পরই গৌতম গম্ভীরকে নিয়ে ভক্তদের মধ্যে উচ্ছাস লক্ষ্য করা গেছে। প্রাক্তন বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটারের হাত ধরেই ২০১২ এবং ২০১৪ সালে কলকাতা আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল।

২০২৪ আইপিএলের আগেই লখনউ সুপার জায়ান্টস ছেড়ে মেন্টর হিসাবে তিনি আবার নিজের পুরনো ঘরে ফিরে এসেছেন। অন্যদিকে গম্ভীর কলকাতার দায়িত্ব নেবার পরেই দলে একাধিক পরিবর্তন দেখা গেছে। এর সঙ্গেই এবার একাধিক কোচিং কর্মকর্তাদের নাইট বাহিনী বিদায় জানাল। ২০০৮ সাল থেকেই এআর শ্রীকান্ত(AR Srikkanth) কলকাতার দলের সঙ্গে একাত্ম হয়ে উঠেছিলেন। এমনকি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইট রাইডার্সেরও বিশ্লেষক হিসাবে তিনি কাজ করেছেন। তবে এই বছর আইপিএলে কলকাতা শিবিরে এআর শ্রীকান্তকে আর দেখা যাবে না।

এছাড়াও জেমস ফস্টার ফিল্ডিং কোচের সঙ্গে সঙ্গে কলকাতার হয়ে একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিলেন। এবার জেমস ফস্টার সহ দলের সহযোগী বোলিং কোচ ওমকার সালভিকেও নাইট কর্মকর্তারা বিদায় জানালেন। অনেক বিশেষজ্ঞ এই সিদ্ধান্তকে সঠিক বলে মেনে নিতে পারছেন না। এর ফলে দলের প্রধান কোচ চন্দ্রকান্ত পণ্ডিত, সহযোগী কোচ অভিষেক নায়ার এবং মেন্টর গৌতম গম্ভীরের ওপর দায়িত্ব অনেকটাই বেড়ে গেল বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য কলকাতা ২৩ মার্চ এই বছর আইপিএলের প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হবে।

সঙ্গে থাকুন ➥