আগামী ২০ বছরের আইপিএল চ্যাম্পিয়ন বেছে নিল AI, ট্রফি পাবে RCB, PBKS রাও, এবারের চ্যাম্পিয়ন কে?

Avatar

Published on:

Artificial Intelligence predicts Next 20 years IPL Champion

আইপিএলের (IPL 2024) মধ্যে দিয়ে ক্রিকেটের উন্মাদনা বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তে ছড়িয়ে পড়েছে। এই মুহূর্তে টুর্নামেন্টে অংশগ্রহণকারী ১০ টি দলেরই বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ভক্ত আছে। ফলে কোন দল চ্যাম্পিয়ন হবে তা নিয়ে প্রতি বছর ক্রিকেট ভক্তরা রীতিমতো সোশ্যাল মিডিয়ায় তর্কাতর্কির মধ্যে জড়িয়ে পড়েন। এবার কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial intelligence) সাহায্য ২০৪৩ সাল পর্যন্ত আগামী ২০ বছরের আইপিএলে সম্ভাব্য চ্যাম্পিয়ন দলের নাম সামনে এল।

আইপিএলের সবচেয়ে সফল ২ টি দল হলো মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংস। মুম্বাই এবং চেন্নাই যথাক্রমে এখনও পর্যন্ত ৫ বার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে নজির স্থাপন করেছে। গত বছর আইপিএলের ফাইনালে চেন্নাই গুজরাট টাইটান্সকে ৫ উইকেটে হারিয়ে এই রেকর্ড স্পর্শ করে। অন্যদিকে ২০২২ আইপিএলের ফাইনালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে মুম্বাই ইন্ডিয়ান্স শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল। এই বছর আইপিএলেও চেন্নাই সুপার কিংস এখনও পর্যন্ত ৫ ম্যাচের মধ্য ৩ টি‌তে জয় তুলে নিয়ে প্লে অফে জায়গা করে নেওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে।

এবার এর মধ্যেই কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আইপিএলের চ্যাম্পিয়নদের বিষয়ে ভবিষ্যৎবাণী করল। বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা একাধিক কাজে মানুষকে বিভিন্নভাবে সাহায্য করছে‌। এবার আইপিএলের চ্যাম্পিয়নদের বিষয়ে বলতে গিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা জানায় এই বছর গুজরাট টাইটান্স সকলকে ছাপিয়ে ট্রফি ছিনিয়ে নেবে। উল্লেখ্য এই বছর আইপিএলের নতুন অধিনায়ক শুভমান গিলের নেতৃত্বে গুজরাট টাইটান্স এখনও পর্যন্ত ৫ ম্যাচের মধ্যে ২ টি ম্যাচে জয়লাভ করে পয়েন্ট তালিকায় ৭ নম্বরে অবস্থান করছে।‌

অন্যদিকে আইপিএলের ইতিহাসে অন্যতম দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন হতে পারেনি। তাই অনেক ক্রিকেট ভক্তদের কাছে সবচেয়ে বড়ো প্রশ্ন ছিল আরসিবি কবে আইপিএলে চ্যাম্পিয়ন হবে। এবার কৃত্রিম বুদ্ধিমত্তা এই বিষয়ে বলতে গিয়ে জানায় বেঙ্গালুরু ২০২৯ সালে প্রথম চ্যাম্পিয়ন হয়ে সমর্থকদের স্বপ্ন পূরণ করবে। এই তথ্য কতোটা ভবিষ্যতে মিলবে তা জানা না গেলেও এই পরিসংখ্যান নিয়ে ক্রিকেটপ্রেমীরা এখন সোশ্যাল মিডিয়ায় মেতে উঠেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা প্রকাশিত ২০২৪-২০৪৩ সাল পর্যন্ত আইপিএলের চ্যাম্পিয়নদের তালিকা (List of predicted IPL champions from 2024-2043 published by artificial intelligence) :

সঙ্গে থাকুন ➥