HomeSportSL vs BAN: সূর্যাস্ত শ্রীলঙ্কা ক্রিকেটের, নড়বড় করলেও শ্রীলঙ্কাকে হারিয়ে জয় দিয়ে...

SL vs BAN: সূর্যাস্ত শ্রীলঙ্কা ক্রিকেটের, নড়বড় করলেও শ্রীলঙ্কাকে হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ইতিমধ্যে ১৩ টি ম্যাচ খেলা হয়ে গেলেও কোন দল কতটা এগিয়ে এখনও বলা সম্ভব হচ্ছে না। প্রতিটি দলই তাদের দুরন্ত পারফরম্যান্সের মাধ্যমে ভক্তদের মুগ্ধ করছে। এর মধ্যেই আজ গ্ৰুপ ‘ডি’ থেকে বাংলাদেশ শ্রীলঙ্কার (Bangladesh vs Srilanka match) বিপক্ষে টুর্নামেন্টে তাদের প্রথম ম্যাচে মাঠে নামে। উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে লঙ্কা বাহিনী প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লজ্জাজনক হারের সম্মুখীন হয়েছিল।

আজ টেক্সাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বাংলাদেশ প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে শ্রীলঙ্কার হয়ে পথুম নিসাঙ্কা (Pathum Nissanka) ওপেনিং করতে নেমে ব্যাট হাতে রীতিমতো ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি একাই মাত্র ৭ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে ২৮ বলে মোট ৪৭ রান করেন। তবে প্রথম থেকেই টাইগারদের বোলিং আক্রমণ লঙ্কা বাহিনীদের বেঁধে রেখেছিল। ফলে মিডল অর্ডারে ধনঞ্জয় ডি সিলভা ২৬ বলে ২১ এবং চারিথ আসালাঙ্কা ২১ বলে ১৯ রান করলেও আর কোনো ব্যাটসম্যান নজর কাড়তে পারেননি।

শেষে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ১৬ রানে ভর করে শ্রীলঙ্কা ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে। বাংলাদেশের হয়ে মুস্তাফিজুর রহমান (Mustafizur Rahman) ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন । এছাড়াও রিশাদ হোসেন (Rishad Hossain) ৪ ওভারে ২২ রান দিয়ে ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট সংগ্রহ করেন। অন্যদিকে এই রান তাড়া করতে নেমে টাইগার বাহিনী প্রথম দিকে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে যায়। ওপেনার তানজিদ হাসান ৩ রান করলেও অপর ওপেনার সৌম্য সরকার শূন্য রানে মাঠ ছাড়েন। তবে এরপর লিটন দাস (Liton Das) এবং তৌহিদ হৃদয় (Towhid Hridoy) এসে দলের হয়ে হাল ধরেছিলেন।

লিটনের ব্যাট থেকে ২ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে ৩৮ বলে মোট ৩৬ রান আসে এবং তৌহিদ হৃদয় ২০ বলে ৪ টি ছয় ১ টি চারের সাহায্যে মোট ৪০ রান করেন। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ সময় চাপের মুখে দাঁড়িয়ে অভিজ্ঞ মাহমুদউল্লাহ (Mahmudullah) একদিক থেকে ধরে রেখে স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। ফলে তার ১৩ বলে ১৬ রানে ভর করে বাংলাদেশ ১৯ ওভারে ৮ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান সংগ্রহ করে নেয়। এর সঙ্গেই টাইগার বাহিনী শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেটে জয় তুলে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের যাত্রা শুরু করলো। উল্লেখ্য শ্রীলঙ্কার হয়ে নুয়ান থুশারা (Nuwan Thushara) একাই ৪ ওভারে মাত্র ১৮ রান দিয়ে ৪ উইকেট সংগ্রহ করে লড়াই চালিয়েছিলেন।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার ম্যাচের স্কোরবোর্ড (Bangladesh vs Srilanka match scoreboard):

শ্রীলঙ্কা- ১২৪/৯ (২০.০ ওভার)

পথুম নিসাঙ্কা- ৪৭ (২৮)

বাংলাদেশ- ১২৫/৮ (১৯.০ ওভার)

তৌহিদ হৃদয়- ৪০ (২০)

RELATED ARTICLES

Most Popular