IPL 2024: দুঃসংবাদ KKR, RR দের,শেষের দিকে উপলব্ধ থাকবেন না বাটলার-সল্টরা, কোন ম্যাচ অবধি খেলবেন?

Updated on:

IPL 2024 Playoff

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে যোগ্যতা অর্জনকারী দেশগুলি ক্রিকেটারদের দিকে বিশেষ নজর রাখছে। অনেক তারকা ক্রিকেটার ম্যাচের চাপ কমানোর জন্য চলমান আইপিএলে (IPL 2024) অংশগ্রহণ করেননি। অন্যদিকে আসন্ন বিশ্বকাপের জন্যেও আর বেশি সময় বাকি নেই। এবার এর মধ্যেই আইপিএলে অংশগ্রহণকারী ইংলিশ ক্রিকেটারদের সময়সীমা বেঁধে দিল ইসিবি (ECB)।

২০২২ সালের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়। এই বছরও ইংলিশ বাহিনী শক্তিশালী দল প্রস্তুত করে মাঠে নামতে চলেছে। আজ এই বিশ্বকাপের জন্য ইসিবি ১৫ সদস্যের দল ঘোষণা করে। এই টুর্নামেন্টেও উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে জস বাটলার (Jos Buttler) দলকে নেতৃত্ব দেবেন। এছাড়াও দলে জনি বেয়ারস্টো, স্যাম কুরান, মঈন আলীর মতো অভিজ্ঞ ক্রিকেটাররা দলে জায়গা পেয়েছেন। উল্লেখ্য প্রকাশিত ইংল্যান্ডের এই দলের একাধিক ক্রিকেটার বর্তমানে চলমান আইপিএলে অংশগ্রহণ করছেন।

এই বছর আইপিএলের ফাইনাল ম্যাচটি ২৬ মে অনুষ্ঠিত হবে এবং ঠিক ৭ দিন পর ২ জুন থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে চলেছে। এছাড়াও ইংল্যান্ড এর আগে ২২ মে থেকে পাকিস্তানের বিপক্ষে ৪ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশগ্রহণ করবে। ফলে ক্রিকেটারদের ম্যাচের চাপের বিষয়টি মাথায় রেখে আজ ইসিবি সংবাদ সম্মেলনে জানায়, “নির্বাচিত ক্রিকেটাররা বর্তমানে আইপিএলে অংশগ্রহণ করছেন। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজের জন্য সময়মতো তারা ফিরে আসবেন। এই সিরিজ ২২ মে থেকে শুরু হবে।” তাই ইসিবির এই বার্তা অনুযায়ী আইপিএল শেষ হওয়ার অনেক আগেই ইংলিশ ক্রিকেটাররা দেশে ফিরে যাবেন।

এর ফলে আইপিএলের প্লে অফে জায়গা করে নেওয়া দলগুলি ইংল্যান্ডের কোনো তারকা ক্রিকেটারকে পাবে না। চলমান এই টুর্নামেন্টে সঞ্জু স্যামসনের নেতৃত্বে রাজস্থান রয়্যালস সবচেয়ে সফল দল হিসাবে এগিয়ে চলেছে। এই দলের অন্যতম ওপেনার হিসাবে স্বয়ং ইংলিশ অধিনায়ক জস বাটলার‌ পারফরম্যান্স করছেন। এছাড়া চেন্নাই সুপার কিংসে মঈন আলী এবং পাঞ্জাব কিংসে স্যাম কুরান গুরুত্বপূর্ণ অলরাউন্ডার হিসেবে একাদশে ধারাবাহিকভাবে নজর কাড়ছেন। ফলে তারা আইপিএল শেষ হওয়ার আগেই দেশে ফিরে গেলে ফ্রাঞ্চাইজি দলগুলি খুবই সমস্যার মুখে পড়বে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

সঙ্গে থাকুন ➥