HomeSportটি-২০ বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি সেরা আপসেট বাছলো ICC, পাকিস্তান-আমেরিকার ম্যাচ কোন স্থানে?

টি-২০ বিশ্বকাপের ইতিহাসে পাঁচটি সেরা আপসেট বাছলো ICC, পাকিস্তান-আমেরিকার ম্যাচ কোন স্থানে?

বিশ্বজুড়ে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে এই খেলার প্রতি বর্তমানে একাধিক দেশ আগ্রহ দেখাচ্ছে। ফলে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) ভারত, অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মতো শক্তিশালী দেশগুলির সঙ্গে সঙ্গে পিছিয়ে থাকা পাপুয়া নিউগিনি, উগান্ডা, নেপালের মতো দলগুলিও জায়গা করে নিয়েছে। এর মধ্যেই গতকাল এই টুর্নামেন্টে মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানকে (USA vs Pakistan Match) হারিয়ে রীতিমতো চমক দেয়। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড়ো অঘটন ঘটা ম্যাচগুলি আইসিসি সামনে আনল।

১) নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ডের ম্যাচ (২০০৯ টি টোয়েন্টি বিশ্বকাপ)

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় মরসুমেই নেদারল্যান্ডস ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারিয়ে ইতিহাস তৈরি করেছিল। এই ম্যাচে নেদারল্যান্ডস প্রথমে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। ইংল্যান্ড লুক রাইটের ৪৯ বলে ৭১ রানের ভর করে প্রথম ইনিংসে ১৬২ রান সংগ্রহ করে। এরপর দ্বিতীয় ইনিংসে নেদারল্যান্ডস টম ডি গ্রুথের করা ৩০ বলে ৪৯ রানে ভর করে শেষ পর্যন্ত লড়াই চালায় এবং ৪ উইকেট ইংল্যান্ডকে হারিয়ে জয় তুলে নিয়ে দৃষ্টান্ত স্থাপন করে।

২) আফগানিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজের (২০১৬ টি টোয়েন্টি বিশ্বকাপ)

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় আফগানিস্তান তখনও বিশ্ব ক্রিকেটে নিজেদের জায়গা পাকা করে নেওয়ার জন্য লড়াই চালাচ্ছিল। তবে এই বিশ্বকাপে সুযোগ পেয়ে এবং ওয়েস্ট ইন্ডিজের মতো শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে তারা রীতিমতো চমক দিয়েছিল। ম্যাচে আফগানিস্তান প্রথমে ব্যাট করে মাত্র ১২৩ রান সংগ্রহ করেছিল। তবে দ্বিতীয় ইনিংসে আফগান তারকা মহম্মদ নবী এবং রশিদ খানের দুরন্ত বোলিংয়ে আফগানিস্তান ৬ রানে দুরন্ত জয় তুলে নেয়।

৩) নামিবিয়া বনাম শ্রীলঙ্কা ম্যাচ (২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপ)

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্যায়ে নামিবিয়া শ্রীলঙ্কার মতো শক্তিশালী দলকে বিশাল ব্যবধানে হারিয়ে ইতিহাসের পাতায় নাম লেখায়। ম্যাচে প্রথম ইনিংসে নামিবিয়া ব্যাট করে ১৬৩ রান সংগ্রহ করে নেয়। এরপর দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা বিপক্ষদের বোলিং আক্রমণে একের পর এক উইকেট হারিয়ে রীতিমতো চাপের মুখে পড়ে। এর ফলে নামিবিয়া লঙ্কা বাহিনীদের মাত্র ১০৮ রানে অল আউট করে দিয়ে ৫৫ রানে জয় তুলে নেয়।

৪) আয়ারল্যান্ড বনাম ইংল্যান্ড ম্যাচ (২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপ)

২০২২ এর টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়েছিল। তবে ইংলিশ বাহিনী লিগ পর্যায়ে অবিশ্বাস্যভাবে আয়ারল্যান্ডের কাছে হারের সম্মুখীন হয়। গুরুত্বপূর্ণ সেই ম্যাচে আয়ারল্যান্ড প্রথম ইনিংসে ১৫৭ রান সংগ্রহ করে। তবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ইংল্যান্ডকে ১১১ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে হয়। কিন্তু আয়ারল্যান্ড শেষ পর্যন্ত দুরন্ত বোলিং করে ৫ রানে জয় তুলে নিয়ে ইতিহাস তৈরি করে।

৫) মার্কিন যুক্তরাষ্ট্র বনাম পাকিস্তান ম্যাচ (২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ)

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্র আয়োজন করছে। গতকাল টুর্নামেন্টে ইউএসএ শক্তিশালী প্রতিপক্ষ পাকিস্তানে বিপক্ষে মাঠে নামে। পাক বাহিনী অধিনায়ক বাবর আজমের দুরন্ত ব্যাটিংয়ে ১৬০-এর লক্ষমাত্রা দিলেও মার্কিন যুক্তরাষ্ট্র অধিনায়ক মোনাঙ্ক প্যাটেলের অর্ধশতরানে ভর করে ম্যাচ ড্র করে দেয়। এরপর সুপার ওভারেও দুরন্ত পারফরম্যান্স করে মার্কিন যুক্তরাষ্ট্র ৫ রানে জয় তুলে নিয়ে গতকাল কাল আন্তর্জাতিক ক্রিকেটে রেকর্ড স্থাপন করেছে।

RELATED ARTICLES

Most Popular