প্রথমবার হার জিত বরাবর, ৯২ বছরের অপেক্ষার পর বৈসাদৃশ্য শেষ করল ভারতীয় দল

Published on:

India equalise win and loss ratio in test cricket after 92 years

ভারতীয় দল (Indian Cricket Team) প্রথম টেস্ট খেলে ১৯৩২ সালে। সেই ম্যাচে তারা ইংল্যান্ডের বিপক্ষে পরাজিত হয়। অন্যদিকে ধর্মশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে ৫৭৯তম টেস্ট খেলেছে ভারত। এই ম্যাচের আগেও ভারতীয় দলের হারের সংখ্যা জয়ের সমান ছিল না। কিন্তু ধর্মশালার জয়ে ভারতীয় দলের টেস্টে জয়-পরাজয়ের সংখ্যা সমান হয়ে গেছে। এখনও পর্যন্ত ১৭৮টি টেস্ট জিতেছে ভারত, হেরেছে ১৭৮টি।

ভারতীয় দল এখনও পর্যন্ত মোট ৫৭৯টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে দলটির জয় ১৭৮টি, হারের সমান হার। দলটির ২২২ ম্যাচ ড্র হয়েছে। শতাংশের নিরিখে ভারত বিশ্বের সবচেয়ে ড্র করা দল। হারের নিরিখে ভারতের শতাংশ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের থেকে খারাপ। জয়ের শতাংশের নিরিখে অনেক দলই ভারতের চেয়ে ভালো। ভারত যেখানে ৩০.৭৪ শতাংশ টেস্ট জিতেছে, সেখানে অস্ট্রেলিয়া ৪৭.৬৯ শতাংশ জয় নিয়ে শীর্ষে রয়েছে।

এই শতাব্দীতে টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স করেছে ভারতীয় দল। ২০০০ সাল থেকে ভারত এখন পর্যন্ত ২৪৯টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে দলটির জয় ১১৭টি, পরাজয় মাত্র ৬৯টি। ৬৩টি ম্যাচ ড্র হয়েছে। এর আগে ৬৮ বছরে ৩৩০টি টেস্ট ম্যাচ খেলেছে টিম ইন্ডিয়া। জয় এসেছে মাত্র ৬১টিতে। ১০৯ ম্যাচে হারের মুখ দেখতে হয়েছে দলটিকে। প্রথম টেস্ট জিততে ভারতকে অপেক্ষা করতে হয়েছে ২৫ ম্যাচ ২০ বছর।

১১ বছর ধরে ঘরের মাঠে টেস্ট সিরিজ হারেনি ভারতীয় দল। ২০১৩ সাল থেকে ঘরের মাঠে ৫১টি টেস্ট খেলেছে ভারত। এর মধ্যে দলটির জয় ৪০টি, হার মাত্র ৪টি। ৭টি ম্যাচ ড্র হয়েছে। গত দুই সফরে ঘরে ঢুকে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়েছে ভারত। সবশেষ ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজও ড্র হয়েছিল।

সঙ্গে থাকুন ➥