Breaking News: বিশ্বকাপের জন্য চমকে‌ দেওয়া দল ঘোষণা ভারতের, সুযোগ সঞ্জু-চাহালদের, নেই রিঙ্কু

Updated on:

T20 World Cup 2024 India Squad

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) মহারণে ভারতীয় দলের পারফরম্যান্স দেখার জন্য এখন ক্রিকেট ভক্তরা অপেক্ষা করে আছেন। তবে এই টুর্নামেন্টের জন্য দল বাছাই করা বিসিসিআইয়ের কাছে সবচেয়ে কঠিন কাজ ছিল। চলমান আইপিএলে একের পর এক ক্রিকেটার দুরন্ত পারফরম্যান্স করে নির্বাচকদের নজরে এসেছিলেন। এর মধ্যে থেকেই এবার বিসিসিআইয়ের প্রধান নির্বাচক অজিত আগারকার তার দক্ষ কমিটির সদস্যদের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের ভারতীয় দল বেছে নিলেন।

এই বছর ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যুগ্মভাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে চলেছে। ভারতীয় দল এই টুর্নামেন্টের গ্ৰুপ ‘এ’-তে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান এবং আয়ারল্যান্ডের সঙ্গে জায়গা করে নিয়েছে। ব্লু বিগ্রেডরা আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে। এরপর পাকিস্তানের সঙ্গে ভারতের হাইভোল্টেজ ম্যাচটি ৯ জুন নিউইয়র্কে অনুষ্ঠিত হবে। ফলে এখন যোগ্যতা অর্জনকারী দেশগুলি তাদের চূড়ান্ত দল প্রকাশ করছে।

ইতিমধ্যেই নিউজিল্যান্ডের অভিজ্ঞ ক্রিকেটার সমৃদ্ধ দল সামনে এসেছে। এবার বিসিসিআই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের শক্তিশালী ভারতীয় দল প্রকাশ করলো। এই দলে ওপেনার হিসাবে অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal) জায়গা করে নিয়েছেন। তবে এই টুর্নামেন্টে ভারতীয় ব্যাটিং অর্ডারে উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে কোন ক্রিকেটার জায়গা পাবেন তা নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলছিল। তবে শেষ পর্যন্ত চোট সারিয়ে দীর্ঘদিন পর মাঠে ফেরা ঋষভ পান্থ (Rishabh Pant) আবার জাতীয় দলে নিজের জায়গা ফিরে পেলেন।

এছাড়াও দলে বিকল্প উইকেটকিপার ব্যাটসম্যান হিসাবে সঞ্জু স্যামসনকে (Sanju Samson) রাখা হয়েছে। এর সঙ্গেই উল্লেখযোগ্যভাবে পেস অলরাউন্ডার হিসাবে চলমান আইপিএলে দুরন্ত ফর্মে থাকা শিবম দুবে (Shivam Dube) হার্দিক পান্ডিয়ার সঙ্গে নিজের জায়গা করে নিয়েছেন। হার্দিক দলের সহ অধিনায়কের দায়িত্ব সামলাবেন। অন্যদিকে স্পিন অলরাউন্ডার হিসাবে রবীন্দ্র জাদেজার সঙ্গে দলে অক্ষর প্যাটেলকে রাখা হয়েছে।

এছাড়াও স্পিনার হিসাবে কুলদীপ যাদবের সঙ্গে যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal) টি-টোয়েন্টি বিশ্বকাপে দীর্ঘদিন পর নিজের প্রতিভার প্রদর্শনের সুযোগ পাবেন। টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাই করা এই দলে পেসার হিসাবে মহম্মদ সিরাজ এবং জসপ্রীত বুমরাহের সঙ্গে উল্লেখ্যযোগ্যভাবে জায়গা করে নিয়েছেন আর্শদীপ সিং (Arshdeep Singh)।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাছাইকরা ১৫ সদস্যের ভারতীয় দল (15-member Indian Squad for T20 World Cup 2024):-

রোহিত শর্মা (c), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্থ, সঞ্জু স্যামসন, হার্দিক পান্ডিয়া (vc), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, আর্শদীপ সিং

ভ্রমনকারী রিজার্ভ – রিঙ্কু সিং, শুভমান গিল, আবেশ খান, খালিল আহমেদ

সঙ্গে থাকুন ➥