IPL 2024: অরেঞ্জ ক্যাপ, পার্পেল ক্যাপ থেকে টুর্নামেন্টের সবচেয়ে ভ্যালুয়েবল প্লেয়ার, কে এগিয়ে প্রতিটি বিভাগে

Avatar

Published on:

IPL 2024 Orange Cap

আইপিএল (IPL 2024) ভারত সহ বিশ্বের ক্রিকেট প্রেমীদের কাছে অন্যতম জনপ্রিয় একটি ফ্রাঞ্চাইজি লিগ। প্রতি বছর গুনগতমানের ক্রিকেটারদের উপস্থিতি এই টুর্নামেন্টকে আরও সফল করে তুলছে। এই বছর আইপিএলে এখনও পর্যন্ত টুর্নামেন্টের ৩৭ টি ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। ফলে এখন টুর্নামেন্টের বিভিন্ন পুরস্কারের দৌড়ে কোন ক্রিকেটার কতটা এগিয়ে আছেন এখানে আলোচনা করা হল।

এই বছর আইপিএলে এখনও পর্যন্ত সঞ্জু স্যামসনের নেতৃত্ব রাজস্থান রয়্যালস সবচেয়ে সফল দল হিসাবে এগিয়ে চলেছে। তারা এখনও পর্যন্ত ৭ ম্যাচের মধ্যে ৬ ম্যাচে জয়লাভ করে পয়েন্ট তালিকায় শীর্ষস্থানে আছে। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে থাকা কলকাতা নাইট রাইডার্সও এখন দুরন্ত ফর্মে আছে। নাইট বাহিনী ৭ ম্যাচের মধ্যে এখনও পর্যন্ত ৫ ম্যাচে জয় তুলে নিয়েছে। এছাড়াও সানরাইজার্স হায়দ্রাবাদ চলমান আইপিএলে একের পর এক রেকর্ড গড়ে দুরন্ত পারফরম্যান্স করছে। তারা এখনও পর্যন্ত ৭ ম্যাচের মধ্যে ৫ ম্যাচে জয়লাভ করে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে আছে।

অন্যদিকে এই বছর আইপিএলে এখনও পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli) ৮ ম্যাচে ৩৭৯ রান সংগ্রহ করে অরেঞ্জ ক্যাপ নিজের দখলে রেখেছেন। তার ব্যাট থেকে চলমান টুর্নামেন্টে একটি দুরন্ত শতরানও এসেছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সানরাইজার্স হায়দ্রাবাদের ট্রাভিস হেডও বিধ্বংসী ফর্মে আছেন। তিনি এখনও পর্যন্ত ৬ ম্যাচে ৩২৪ রান সংগ্রহ করে এই তালিকায় দ্বিতীয় স্থানে অবস্থান করছেন। এছাড়াও এই বছর আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের অন্যতম তারকা পেসার জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) এখনও পর্যন্ত ৭ ম্যাচে মোট ১৩ টি উইকেট সংগ্রহ করে পার্পেল ক্যাপের দৌড়ে শীর্ষস্থানে আছেন।

অন্যদিকে চলমান আইপিএলে সবচেয়ে মূল্যবান ক্রিকেটার হিসাবে বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের সুনীল নারিন (Sunil Narine) সবচেয়ে মূল্যবান ক্রিকেটার হিসাবে প্রথম স্থান দখল করেছেন। এই তালিকায় তার পয়েন্ট ২৪২.৫। এর সঙ্গেই স্ট্রাইকার অফ দ্যা সেশন পুরষ্কারের দৌড়ে এখন মুম্বাই ইন্ডিয়ান্সের রোমারিও শেফার্ড (Romario Shepherd) সবচেয়ে এগিয়ে আছেন। এখনও পর্যন্ত তার স্ট্রাইক রেট ২৮০.০০। উল্লেখযোগ্যভাবে এই তালিকায় দ্বিতীয় স্থানে চেন্নাই সুপার কিংসের মহেন্দ্র সিং ধোনি জায়গা করে নিয়েছেন। এই বছর আইপিএলে এখনও পর্যন্ত তার ব্যাটিং স্ট্রাইক রেট ২৫৫.৮৮।

সঙ্গে থাকুন ➥