James Anderson: তারিখ সহ দিনক্ষন প্রকাশ‌ অ্যান্ডারসনের, এইদিন জানাবেন ক্রিকেটকে বিদায়

Published on:

James Anderson England Star confirm first test vs west indies at lords will be his final test in his international career

ক্রিকেটের ইতিহাসে কোনো কিংবদন্তি একদিনে তৈরি হয় না। দীর্ঘদিনের পরিশ্রম এবং একাগ্রতার মাধ্যমে একজন ক্রিকেটার সকলের মনে জায়গা করে নেন। এইভাবে আমরা ইংল্যান্ড থেকে একাধিক মহান তারকা ক্রিকেটারদের সময়ের সঙ্গে সঙ্গে উঠে আসতে দেখেছি। এবার অন্যতম ইংলিশ তারিকা পেসার জেমস অ্যান্ডারসন (James Anderson) দীর্ঘদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন।

আধুনিক ক্রিকেটে ম্যাচের চাপ বৃদ্ধি পাওয়ার সঙ্গে দ্রুতগতির বোলারদের চোট সমস্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ফলে একজন পেস বোলারের ১০০ তম টেস্ট ম্যাচ খেলা এখন বড়ো বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই রকম পরিস্থিতিতে দাঁড়িয়ে ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ৪১ বছর বয়সেও সমান তালে নিজের ধারাবাহিকতা বজায় রেখে দৃষ্টান্ত তৈরি করেছেন। এই বছরের শুরুতেই ভারত সফরে আন্তর্জাতিক ১৮৭ তম টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট সংগ্রহ করে ইংলিশ এই পেসার রেকর্ড সৃষ্টি করেছিলেন।

এর ফলে জেমস অ্যান্ডারসন এই মুহূর্তে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন এবং অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের পর তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী। তবে এবার ইংল্যান্ডের ঐতিহাসিক স্টেডিয়াম লর্ডসে আসন্ন ১০ জুলাই থেকে শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের (England vs West Indies series) প্রথম টেস্ট ম্যাচেই আন্তর্জাতিক ক্রিকেটকে অ্যান্ডারসন বিদায় জানাতে চলেছেন। আজ নিজের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে তিনি এই বিদায় বার্তা জানান।

অ্যান্ডারসন লেখেন, “সকলকে জানাতে চলেছি যে লর্ডসে গ্রীষ্মের প্রথম টেস্টই হবে আমার আন্তর্জাতিক ক্রিকেটের শেষ টেস্ট। যে খেলা আমি ছোটবেলা থেকে পছন্দ করতাম তার জন্য দেশের হয়ে প্রতিনিধিত্ব করার এই ২০ বছর অবিশ্বাস্যভাবে কেটেছে। এই বিদায়ের ফলে ইংল্যান্ড দলের হয়ে না খেলতে পারার শূন্যতা অনুভব করবো। কিন্তু আমি মনে করি বিদায় নেওয়ার এবং নতুন ক্রিকেটারদের আমার মতো স্বপ্ন পূরণ করার সুযোগ করে দেওয়ার এটাই সঠিক সময়। এর থেকে বড়ো অনুভূতি আর কিছু নেই।”

সঙ্গে থাকুন ➥