ISL 2023-24: গোল্ডেন বুটের তালিকায় এগিয়ে কে? জেসন কামিন্স নাকি রয় কৃষ্ণা, কার মাথায় উঠবে শিরোপা

Avatar

Published on:

ISL 2023-24

ইন্ডিয়ান সুপার লিগ (ISL) ভারতের অন্যতম সফল একটি ফুটবল টুর্নামেন্ট। বর্তমানে এই টুর্নামেন্টের ১০ তম মরসুম অনুষ্ঠিত হচ্ছে। এই ২০২৩-২৪ আইএসএলের ফাইনালে ইতিমধ্যেই মোহনবাগান সুপার জায়ান্ট (Mohun Bagan Super Giant) জায়গা করে নিয়েছে। আজ এই টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। এবার এইরকম পরিস্থিতিতে দাঁড়িয়ে কোন কোন ফুটবলার এই বছর আইএসএলের গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে আছেন দেখে নেওয়া যাক।

কলকাতার ময়দানের অন্যতম ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব মোহনবাগান সুপার জায়ান্ট চলমান আইএসএলে দুরন্ত ফর্মে আছে। সবুজ-মেরুনরা এই টুর্নামেন্টের লিগ পর্যায়ে শীর্ষস্থানে শেষ করে লিগ-শিল্ড জয়ী হয়। এরপর গতকাল আইএসএলের গুরুত্বপূর্ণ প্রথম সেমিফাইনালে মোহনবাগান ওড়িশা এফসির বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচে জেসন কামিন্স এবং আব্দুল সামাদের দুরন্ত গোলে সবুজ-মেরুনরা ২-০ গোলের ব্যবধানে জয় তুলে নিয়ে ফাইনালে প্রবেশ করেছে।

আজ আইএসএলের দ্বিতীয় সেমিফাইনালে মুম্বাই সিটি এফসি এবং এফসি গোয়ার মুখোমুখি হবে। এবার এর মধ্যেই টুর্নামেন্টের গোল্ডেন বুটের দৌড়ে অনেক ফুটবলার এগিয়ে আছেন। এই তালিকায় শীর্ষে আছেন কেরালা ব্লাস্টার্সের দিমিত্রিওস ডায়মান্তাকস (Dimitrios Diamantakos)। তিনি ১৭ ম্যাচে মোট ১৩ টি গোল সংগ্রহ করেছেন। দ্বিতীয় স্থানে আছেন ওড়িশা এফসির রায় কৃষ্ণা (Roy Krishna)। এই তারকা ফুটবলারও ২৫ ম্যাচে মোট ১৩ টি গোল সংগ্রহ করে নিয়েছেন।

তৃতীয় স্থানে মোহনবাগানের অস্ট্রেলিয়ান তারকা জেসন কামিন্স (Jason Cummings) জায়গা পেয়েছেন। তিনি এখনও পর্যন্ত চলমান আইএসএলে ২২ ম্যাচে ১১ টি গোল সংগ্রহ করে দলকে ফাইনালে পৌঁছে দিয়েছেন। এছাড়াও ওড়িশা এফসির দিয়েগো মাউরিসি (Diego Mauricio) ২৩ ম্যাচে ১১ টি গোল করে চতুর্থ স্থানে আছেন। এসি গোয়ার নূহ সাদাউইও (Noah Sadaoui) ২২ ম্যাচে ১১ টি গোল সংগ্রহ করে এখন পঞ্চম তম স্থানে অবস্থান করছেন। ফলে মোহনবাগানের জেসন কামিন্সকে গোল্ডেন বুটে জয় করে নিতে হলে ৪ মে ২০২৩-২৪ আইএসএলের ফাইনালে অন্তত ৩ টি গোল করতেই হবে।‌

সঙ্গে থাকুন ➥