KKR vs SRH: আবার বদলালো ইডেনের পিচ, কারা সুবিধা পাবে আজকের ম্যাচে, জেনে নিন

Published on:

IPL 2024 KKR vs SRH

গতকাল জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই বছরের আইপিএল (IPL 2024) শুরু হয়ে গেছে। আজ টুর্নামেন্টের দ্বিতীয় দিনের দ্বিতীয় ম্যাচে কলকাতা নাইট রাইডার্স ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দ্রাবাদের (Kolkata Knight Riders vs Sunrisers Haydrabad Match) বিপক্ষে মাঠে নামবে। দুই দল প্রথম ম্যাচেই জয় তুলে নিয়ে নিজেদের আত্মবিশ্বাস বজায় রাখতে চাইছে। ফলে পিচের পরিস্থিতি এই ম্যাচে খুবই গুরুত্বপূর্ণ হতে হবে। তাই কলকাতা বনাম হায়দ্রাবাদের ম্যাচের পিচ কেমন হবে এবার জেনে নেওয়া যাক।

কলকাতা নাইট রাইডার্স এই বছর আইপিএলে একাদশে একাধিক পরিবর্তন ঘটিয়ে শক্তিশালী দল হিসাবে মাঠে নামতে চাইছে। নতুন মেন্টর হিসাবে কেকেআরের প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীর এবং প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিত জয় পাওয়ার কৌশল ইতিমধ্যে প্রস্তুত করে ফেলেছেন। এছাড়াও আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার মিচেল স্টার্কের ওপর সকলের নজর থাকবে। এর সঙ্গেই গত বছর শ্রেয়াস আইয়ার পিঠে চোটের কারণে আইপিএলে অংশগ্রহণ করতে পারেননি। এই বছর তিনি আবার দলে প্রত্যাবর্তন করেছেন।

অন্যদিকে সানরাইজার্স হায়দ্রাবাদও নিজেদেরকে আইপিএলে লড়াইয়ের জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত করেছে। গত বছর দুবাইতে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টের নিলামে অস্ট্রেলিয়ান বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে ২০ কোটি টাকার বেশি দামে তারা দলে সই করিয়ে দৃষ্টান্ত তৈরি করেছে। এছাড়াও গত বছর একদিনের বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে দুরন্ত ব্যাটিং করা অজি তারকা ট্রেভিস হেড হায়দ্রাবাদের হয়ে আজ মাঠে নামবেন।

কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দ্রাবাদের ম্যাচের পিচ রিপোর্ট (Kolkata Knight Riders vs Sunrisers Haydrabad match pitch report):

কলকাতার ইডেন গার্ডেন্সের পিচে গত বছরের আইপিএল থেকে একাধিক পরিবর্তন আনা হয়েছে। ঘাসের আবরণ থাকার কারণে এখানকার পিচ বাউন্স এবং গতি তৈরি করেছে যা পেসারদের জন্য বিশেষ সুবিধা দিচ্ছে। ফলে ঝুঁকিপূর্ণ শট খেলার ক্ষেত্রে ব্যাটসম্যানদের সতর্কতা অবলম্বন করতে হবে। মধ্য ওভারে স্পিনারদের ওপর আক্রমণ করার দিকে ব্যাটসম্যানদের বিশেষ জোর দিতে হবে। এই মাঠে প্রথম ব্যাটিং করা দলের গড় রান ১৫৫। তবে গত বছর আইপিএলে ইডেন গার্ডেন্সে খেলা মোট ৭ টি ম্যাচের ৪ ইনিংসে ২০০ ওপর রান হয়েছিল। এর সঙ্গেই পরিসংখ্যান অনুযায়ী এই মাঠের দ্বিতীয় ইনিংসে ব্যাট করা দল এখনও বেশি জয়লাভ করেছে।

উল্লেখ্য গতকাল ইডেন গার্ডেন্সের প্রধান পিচ পর্যবেক্ষক সুজন মুখার্জি পিচের বিষয় গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেন। সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকার তিনি বলেন, “আইপিএলের পিচ বিশ্বকাপের মতো হবে না। খেলার জন্য একটি উপযুক্ত পিচ থাকবে। তবে পিচে কিছুটা বাউন্স পাওয়া যাবে। কিন্তু দল কোনরকম বিশেষ কিছু নির্দেশ দেননি।

সঙ্গে থাকুন ➥