ভারতীয় ক্রিকেটের দেখা মিলল নতুন বুমরাহ-র, একি অ্যাকশন, একি গতি, বর্তমানে রয়েছেন এই আইপিএল দলে

Updated on:

Mahesh Kumar IPL 2024

ক্রিকেটে প্রাথমিক কিছু বোলিং এবং ব্যাটিং পদ্ধতি আছে। এই চিরাচরিত কৌশলগুলি ছোটবেলা থেকে ক্রিকেটারদের অভ্যস্ত করানো হয়। তবে অনেক কিংবদন্তি ক্রিকেটার আছেন তারা নিজেদের নিজস্ব বোলিং পদ্ধতি বা ব্যাটিং কৌশল তৈরি করেছেন এবং এইভাবে অন্যান্য ক্রিকেটারদের থেকে নিজেদের আলাদা করে আন্তর্জাতিক মঞ্চে পর্যন্ত সফলতা পেয়েছেন। ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহের (Jasprit Bumrah) বোলিং করার ভঙ্গিমা বিশ্বের অন্যান্য বোলারদের থেকে সম্পূর্ণভাবে আলাদা। এবার চলমান আইপিএলে তার মতো বোলিং করতে দেখা গেল একজন ক্রিকেটারকে।

পেসারদের মধ্যে অভিনব বোলিং পদ্ধতিতে লাসিথ মালিঙ্গার নাম সবার আগে উঠে আসে। কাঁধের ওপর থেকে স্বাভাবিকভাবে বল না ছুঁড়ে তিনি বুকের পাশ থেকে বল করে বিশ্ব ক্রিকেটকে চমকে দিয়েছিলেন। মালিঙ্গা এইভাবে বল করে দীর্ঘদিন আন্তজাতিক মঞ্চে সফলতার সঙ্গে তিনি রীতিমতো রাজত্ব করে গেছেন। বর্তমানে আইপিএলে শ্রীলঙ্কার তরুণ পেসার মাথিশা পাথিরানাও এই পদ্ধতিতে বল করে সফলতার সঙ্গে নিজের জায়গা করে নিয়েছেন। একইভাবে আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স থেকে হাত সোজা রেখে এক বিশেষ পদ্ধতিতে বোলিং করে জসপ্রীত বুমরাহও এখন তারকা পেসার হয়ে উঠেছেন।

এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bengaluru) নেটে এক তরুণ পেসারকে বুমরাহ মতো একইরকম পদ্ধতিতে বোলিং করতে দেখা গেল। বর্তমানে এই ভিডিও সামনে আসতেই সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়েছে। জুনিয়র বুমরাহ নামে পরিচিত এই বোলারের আসল নাম মহেশ কুমার (Mahesh Kumar)। তিনি ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েট হওয়া সত্ত্বেও একজন ক্রিকেটার হিসাবে নিজের পরিচয় তৈরি করতে চাইছেন। বিগত কয়েক বছর আইপিএলে নেট বোলার থেকে অনেক ক্রিকেটার দলের একাদশে জায়গা করে নিয়ে দুরন্ত পারফরমেন্স করছেন। ফলে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন যে মহেশ বেঙ্গালুরুর একাদশে খুব তাড়াতাড়ি জায়গা করে নিতে পারেন।

অন্যদিকে এই বছর আইপিএলে বেঙ্গালুরু বর্তমানে ১০ ম্যাচের মধ্যে ৭ ম্যাচে হারের সম্মুখীন হয়ে টুর্নামেন্টের পয়েন্ট তালিকা একেবারে নিচে অবস্থান করছে। তবে শেষ দুই ম্যাচে পরপর সানরাইজার্স হায়দ্রাবাদ এবং গুজরাট টাইটান্সের বিপক্ষে জয় তুলে নিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এখন দুরন্ত ফর্মে আছে। একমাত্র দলের হয়ে তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি ধারাবাহিকভাবে অসাধারণ পারফরম্যান্স করছেন। তিনি এখন ১০ ম্যাচে ৫০০ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে আছেন।

সঙ্গে থাকুন ➥