‘হর্ষিতের ক্ষমা চাওয়া উচিত’, বিরাটের নো-বল বিবাদে বিতর্কিত মন্তব্য মোহাম্মদ কাইফের

Avatar

Published on:

Harshit Rana Apology

আইপিএলের (IPL 2024) প্রতিটি ম্যাচ সফলভাবে পরিচালনা করার জন্য আম্পায়াররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তবে অনেক সময় তাদের সিদ্ধান্ত নিয়ে একাধিক প্রশ্ন ওঠে। সম্প্রতি কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bengaluru) তারকা ব্যাটসম্যান বিরাট কোহলির (Virat Kohli) আউট নিয়ে বিতর্ক সামনে এসেছে। এবার এই ঘটনার পরিপ্রেক্ষিতে মহম্মদ কাইফ (Mohammad Kaif) কেকেআর বোলার হর্ষিত রানার (Harshit Rana) উদ্দেশ্যে বিশেষ বার্তা দিলেন।

গত রবিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের প্রথম ইনিংসে করা ২২২ রান তাড়া করতে নেমে বেঙ্গালুরুর হয়ে বিরাট কোহলি ওপেনিং করতে আসেন। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচের দ্বিতীয় ইনিংসের তৃতীয় তম ওভারের প্রথম বলেই হর্ষিত রানার একটি বল সোজা বিপজ্জনকভাবে উড়ে এসে বিরাটের ব্যাটে লাগে। তারপর বলটি উপরের দিকে হাওয়ায় উঠে গেলে সঙ্গে সঙ্গে রানা ধরে নিয়ে ক্যাচ আউটের জন্য আবেদন জানান। কিন্তু কোহলি দাবি করেন বলটি তার কোমরের ওপরে ছিল যদিও তিনি ব্যাট করার সময় ক্রিজের কিছুটা বাইরে ছিলেন। এরপর তৃতীয় আম্পায়ার নো বলের বিষয়টি বিবেচনা করতে গিয়ে সিদ্ধান্ত নেন যে বলটি বেঙ্গালুরুর তারকা ব্যাটসম্যানের কোমরের নিচে ছিল।

ফলে বিরাট কোহলিকে আউট হয়ে মাঠের বাইরে চলে যেতে হয়। কিন্তু অনেক বিশেষজ্ঞ মনে করছেন এটি বিমার অর্থাৎ ব্যাটসম্যানের কোমরের উচ্চতার ওপর কোনো বাউন্স না করে উড়ে আসা বিপদজনক বোলিং ছিল। এবার এই বিষয়ে বলতে গিয়ে ভারতের প্রাক্তন ক্রিকেটার মহম্মদ কাইফ বলেন,”হর্ষিত রানার বল হাত ফসকে বিরাট কোহলির বুকের কাছে সোজা বিপজ্জনকভাবে উড়ে আসে যা তার পক্ষে সামলানো অসম্ভব ছিল। এই রকম বোলিংয়ের জন্য হর্ষিত রানার ক্ষমা চাওয়া উচিত। কিন্তু তা না হয়ে এবং নো বল না দিয়ে বিরাট কোহলিকে আউট করে দেওয়া হয়।”

উল্লেখ্য এই ঘটনার বিপক্ষে বিরাট কোহলি মাঠের মধ্যেই আম্পায়ারদের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়ে জড়িয়ে পড়েন। ফলে শাস্তি হিসাবে তার ম্যাচ ফি-এর ৫০ শতাংশ কেটে নেওয়া হয়েছে। অন্যদিকে এখনও পর্যন্ত বিরাট কোহলি ৮ ম্যাচে মোট ৩৭৯ রান সংগ্রহ করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষ স্থানে আছেন। তবে তিনি অসাধারণ পারফরম্যান্স করলেও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর একের পর এক ম্যাচে হারের সম্মুখীন হয়ে পয়েন্ট তালিকায় একেবারে নিচে অবস্থান করছে। ফলে সম্ভবত তারা এই বছর আইপিএলের প্লে অফে জায়গা করে নিতে পারবে না।

সঙ্গে থাকুন ➥