প্লেঅফসের দৌড়ে এখনো জীবিত RCB, কোন‌‌ সমীকরণে এখনো বিরাটদের জায়গা হতে‌ পারে টপ-৪এ

Avatar

Published on:

RCB IPL 2024 playoffs

চলতি আইপিএল (IPL 2024) মাঝপর্ব পাড় করেছে। ইতিমধ্যে প্রত্যেকটি দল নিজেদের ৯-১০ টি করে ম্যাচ খেলে নিয়েছে। এমন সময়ে ১০ ম্যাচ খেলে ৩ টি জয়ের সাথে পয়েন্ট তালিকার দশম স্থানে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (Royal Challengers Bengaluru)। তারপরেও এখনো খাতায়কলমে জীবিত আরসিবি। এখন সু্যোগ রয়েছে তাদের প্লে অফে যোগ্যতা অর্জন করার সমীকরণগুলি। কিন্তু তার জন্য মিলতে হবে বেশ কিছু জটিল সমীকরণ।

প্রথম ৮ ম্যাচে মাত্র ১ টিতে জয়লাভ করলেও, পরের দুই ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদ এবং গুজরাট টাইটান্সের মতো দলকে হারিয়েছে আরসিবি। বিশেষ করে গতকাল গুজরাটকে ৪ ওভার বাকি থাকতে হারানোয় নেট রানরেটেও বেশ উন্নতি করেছে তারা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ১০ ম্যাচে ৬ পয়েন্ট আরসিবির। তারপরেও আরসিবির ভক্তরা প্লে অফে কোয়ালিফাই করার আশা দেখছেন। এখান দেখার ঠিক কীভাবে কীভাবে চললে আরসিবি এখান থেকে প্লে অফের যোগ্যতা অর্জন করতে পারে।

বর্তমানে আরসিবি যে পরিস্থিতিতে রয়েছে তার জন্য তাদেরকে বেশ কিছু দলের উপর নির্ভর করতে হবে। প্রথমত, আরসিবিকে তাকিয়ে থাকতে হবে রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) ম্যাচগুলির দিকে। তাদেরকে চাইতে হবে রাজস্থান যেন তাদের প্রত্যেকটি ম্যাচ যেতে। এছাড়া কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders), চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings), সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad) এবং লখনউ সুপার জায়েন্টসের (Lucknow Super Giants) মধ্যে যে কোনো দুটি দলকে তাদের প্রত্যেকটি ম্যাচ জিততে হবে।

এছাড়া বাকি দুটি দলকে পয়েন্ট তালিকার নীচের দলগুলির কাছেও হারতে হবে। এছাড়া সব থেকে বড় কথা আরসিবিকে তাদের বাকি থাকা প্রত্যেকটি ম্যাচ জিততে হবে। এখনো তাদের বাকি রয়েছে ৪ টি ম্যাচ। যদি এই পুরো সমীকরণটি মেলে, তবেই পয়েন্ট তালিকায় চতুর্থ স্থানে থেকে কোয়ালিফাই করার সম্ভাবনা রয়েছে আরসিবির।

সঙ্গে থাকুন ➥