HomeSport'ও‌ যদি আবেদন করে থাকে…', ভারতীয় দলের কোচ হওয়ার আগে গম্ভীরকে বড়...

‘ও‌ যদি আবেদন করে থাকে…’, ভারতীয় দলের কোচ হওয়ার আগে গম্ভীরকে বড় উপদেশ সৌরভের

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) উন্মাদনার সঙ্গে সঙ্গে ভারতীয় দলের নতুন প্রধান কোচের বিষয়ে একাধিক আলোচনা সামনে উঠে আসছে। আসলে ভারতের মতো শক্তিশালী দলে এই রকম দায়িত্ব পাওয়া যেকোনো ক্রিকেটারের কাছেই সবচেয়ে বড়ো বিষয়। তবে এর মধ্যেই ভারতীয় দলের নতুন প্রধান কোচের জন্য বর্তমান কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) মেন্টর গৌতম গম্ভীরের (Gautam Gambhir) নাম সবচেয়ে বেশি চর্চায় আছে। এবার এই বিষয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই রাহুল দ্রাবিড়ের ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব শেষ হয়ে যাবে। ফলে বিসিসিআই এর আগে থেকেই একজন সঠিক বিকল্প কোচ খোঁজার জন্য এখন মাঠে নেমে পড়েছে। ইতিমধ্যেই গুগুল ফর্মের মাধ্যমে আবেদন নেওয়া শেষ হয়েছে। তবে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ স্পষ্ট করেছেন যে এমন একজন অভিজ্ঞ ক্রিকেটার যার ভারতীয় ঘরোয়া ক্রিকেটের সমস্ত ধাপ সম্পর্কে ভালো ধারণা আছে তাকেই প্রধান কোচের দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে অগ্ৰাধিকার দেওয়া হবে।

ফলে এরপর থেকেই গৌতম গম্ভীরের নাম ক্রিকেট মহলে রীতিমতো আলোচনায় উঠে এসেছে। তার তত্ত্বাবধানেই এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে। এবার গম্ভীরের ভারতীয় দলের নতুন কোচ হওয়ার সম্ভাবনা বিষয়ে বলতে গিয়ে রেভস্পোর্টজকে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলি বলেন, “আমি জানি না গৌতম গম্ভীর আবেদন করেছে কি না। যদি করে থাকেন তবে তিনি এই পদের জন্য খুবই ভালো একজন প্রার্থী। গৌতম খেলাটি খুব ভালো বোঝেন এবং আইপিএলে নাইট রাইডার্সের সাথে সাফল্য পেয়েছেন। তার মধ্যে ভারতের প্রধান কোচের জন্য প্রয়োজনীয় সমস্ত রকম গুণাবলী রয়েছে।”

সৌরভ গাঙ্গুলি আরও বলেন,”কোনও ফ্র্যাঞ্চাইজির কোচিং বা মেন্টরিং এবং একটি আন্তর্জাতিক দলকে কোচিং করার মধ্যে পার্থক্য রয়েছে তাও আবার ভারতের মতো একটি হাই-প্রোফাইল দলে। কিন্তু আমি নিশ্চিত গৌতম এই বিষয়ে আরও জানবে এবং তিনি এই সম্পর্কে সচেতন। বিরাট কোহলি এবং রোহিত শর্মার মতো তারকাদের সাথে কীভাবে কাজ করতে হয় তা গম্ভীর জানেন এবং অবশ্যই বর্তমান ড্রেসিং রুমের সংস্কৃতির সাথে নিজেকে মানিয়ে নেবেন। তিনি একজন দৃঢ়চেতা সম্পন্ন ব্যক্তি এবং ভালো ক্রিকেট মস্তিষ্ক রয়েছে। গম্ভীর যদি এই দায়িত্ব পান তাহলে খুবই ভালো কোচ হবেন।”

RELATED ARTICLES

Most Popular