HomeSportঅবসর নেওয়ার চিন্তা থেকে আরসিবির হয়ে ম্যাচ উইনার হয়ে ওঠা, জীবনকাহিনী বলতে গিয়ে কেঁদে ফেললেন স্বপ্নিল

অবসর নেওয়ার চিন্তা থেকে আরসিবির হয়ে ম্যাচ উইনার হয়ে ওঠা, জীবনকাহিনী বলতে গিয়ে কেঁদে ফেললেন স্বপ্নিল

আইপিএলের (IPL 2024) মতো টুর্নামেন্ট অসংখ্য ক্রিকেটারদের আবেগের একটি মঞ্চ। এই টুর্নামেন্টে ক্রিকেটাররা নতুন করে আবার স্বপ্ন ফিরে পান। যেমন ৩৩ বছর বয়সে স্বপ্নিল সিং নিজের ক্রিকেট জীবনের প্রান্তে দাঁড়িয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bengaluru) হয়ে সুযোগ পেয়ে নতুন উদ্যম খুঁজে পেলেন। তবে এই যাত্রাপথ খুব একটা সহজ ছিল না। এবার নিজের ক্রিকেট জীবনের কঠিন লড়াইয়ের গল্প বলতে গিয়ে চোখের জল ধরে রাখতে পারলেন না স্বপ্নিল সিং (Swapnil Singh)।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এই বছর আইপিএলে প্রথম থেকে একের পর এক ম্যাচে হারের সম্মুখীন হয়ে অনেকটাই পিছিয়ে যায়। তবে লিগ পর্যায়ের শেষ ৬ ম্যাচে পরপর জয় তুলে নিয়ে অবিশ্বাস্যভাবে বেঙ্গালুরু প্লে অফে জায়গা করে নিয়েছে। এই দলের হয়ে সুযোগ পেয়ে স্বপ্নিল সিং ৩৩ বছর বয়সে অসাধারণ স্পিন বোলিং করে সকলের নজর কেড়েছেন। তিনি এখনও পর্যন্ত এই বছর আইপিএলে ৬ ম্যাচে মাত্র ১১৪ রান দিয়ে ইতিমধ্যেই ৬ উইকেট তুলে নিয়েছেন। তবে এটাই ছিল স্বপ্নিলের নিজেকে শেষ প্রমাণ করার সুযোগ।

এমনকি তিনি ভাবতেই পারেননি এই বছর আইপিএলে বেঙ্গালুরু দলে জায়গা করে নেবেন। সম্প্রতি প্রকাশিত এক সাক্ষাৎকারে স্বপ্নিল সিং বলেন, “নিলামের দিন আমি একটি রঞ্জি ট্রফির ম্যাচ খেলার জন্য দেরাদুনে যাচ্ছিলাম। আমরা সন্ধ্যা ৭-৮ টার দিকে ওখানে অবতরণ করি। আইপিএলের শেষ রাউন্ডের নিলাম চলছিল এবং তখন পর্যন্ত কিছুই হয়নি। আমি মনে মনে ভাবছিলাম আমার সময় ফুরিয়ে এসেছে। আমি চলমান মরসুমে রঞ্জি খেলব এবং প্রয়োজন হলে পরের মরসুম থেকে ছেড়ে দেব কারণ আমি সারা জীবন ক্রিকেট খেলতে চাই না। বিশ্ব জয় করার জন্য এটা ছাড়াও অনেক কিছু করার আছে।”

স্বপ্নিল সিং আরও বলেন, “আমি খুব হতাশ ছিলাম। কিন্তু যখন আমার পরিবার ফোন করে জানায় আমরা আবেগপ্রবণ হয়ে পড়ি। অনেকেই জানেন না এই যাত্রাপথটা কতটা কঠিন ছিল।” উল্লেখ্য স্বপ্নিল সিং ২০১৬ সালে পাঞ্জাব কিংস তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে আইপিএলে আত্মপ্রকাশ করেছিলেন। তিনি এই টুর্নামেন্টে উল্লেখ্যযোগ্যভাবে প্রথম মহেন্দ্র সিং ধোনির উইকেট তুলে নেন। এছাড়াও স্বপ্নিল সিং লখনউ সুপার জায়ান্টসের হয়ে গত বছর নিলামে জায়গা করে নিয়েছিলেন।

RELATED ARTICLES

আরও পড়ুন