HomeSportT20 WC 2024: টানটান উত্তেজনা গ্রুপ 'এ' তে, জানুন ভারত, আফগান সহ...

T20 WC 2024: টানটান উত্তেজনা গ্রুপ ‘এ’ তে, জানুন ভারত, আফগান সহ অস্ট্রেলিয়ার সেমিফাইনালের সমীকরণ

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ যোগ্যতা অর্জনকারী দেশগুলি ২ টি করে ম্যাচ খেলে ফেলেছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো দলই সেমিফাইনালের জন্য জায়গা নিশ্চিত করতে পারেনি।

সময় এগোনোর সঙ্গে সঙ্গে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রায় প্রতিটি ম্যাচই টানটান উত্তেজনাপূর্ণ হয়ে উঠছে। ইতিমধ্যেই টুর্নামেন্টের সুপার ৮-এ যোগ্যতা অর্জনকারী দেশগুলি ২ টি করে ম্যাচ খেলে ফেলেছে। কিন্তু এখনও পর্যন্ত কোনো দলই সেমিফাইনালের জন্য জায়গা নিশ্চিত করতে পারেনি। উল্লেখ্য ২ টি গ্ৰুপ থেকে ২ টি করে দল এই বছর সেমিফাইনালে জায়গা করে নেবে। ফলে দেখে নেওয়া যাক ভারত সহ গ্ৰুপ ‘এ’ থেকে অংশগ্রহণকারী দলগুলি কোন সমীকরণের মধ্যে দিয়ে সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করে নিতে পারে।

১) ভারত

সুপার ৮-এ ভারতীয় দল এখনও পর্যন্ত প্রথম দুই ম্যাচে আফগানিস্তান এবং বাংলাদেশের বিপক্ষে দুরন্ত জয় তুলে নিয়ে কিছুটা সুবিধাজনক অবস্থায় আছে। ফলে বর্তমানে তাদের পয়েন্ট হলো ৪ এবং নেট রান রেট +২.৪২৫। ফলে ব্লু ব্রিগেডরা সুপার ৮-এর পরবর্তী ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় তুলে নিলে সরাসরি সেমিফাইনালে জায়গা করে নেবে। তবে যদি অজিদের কাছে ভারতীয় দল হেরে যায় তাহলে অস্ট্রেলিয়াও ৪ পয়েন্ট সংগ্রহ করে নেবে। অন্যদিকে আফগানিস্তান শেষ ম্যাচে বাংলাদেশকে হারালে তারাও ৪ পয়েন্টে পৌঁছাবে। তখন সেমিফাইনালে পৌঁছানোর জন্য ভারতীয় দলকে রান রেটের ওপর নির্ভর করতে হবে।

২) অস্ট্রেলিয়া

আজ সুপার ৮-এ অস্ট্রেলিয়া যদি আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নিত তাহলে সহজেই ৪ পয়েন্ট নিয়ে ভারত এবং অজিরা সেমিফাইনালের জায়গা পাকা করতে পারতো। কিন্তু আফগানরা অস্ট্রেলিয়াকে ২১ রানে হারিয়ে সমস্ত সমীকরণ বদলে দিয়েছে। ফলে মিচেল মার্শ বাহিনীদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে জয় তুলে নিতেই হবে। যদি তারা হেরে যায় এবং আফগানিস্তান বাংলাদেশকে হারিয়ে দেয় তাহলে ভারত এবং অফগানরা সেমিফাইনালে পৌঁছে যাবে। ফলে ভারতের কাছে অস্ট্রেলিয়া হেরে গেলে তাদের সেমিফাইনালে পৌঁছানোর জন্য বাংলাদেশ বনাম আফগানিস্তানের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। বাংলাদেশ যদি আফগানিস্তানকে হারিয়ে দেয় সেই ক্ষেত্রে অস্ট্রেলিয়া, টাইগার বাহিনী এবং আফগানিস্তান ৩ দলই ২ পয়েন্টে থাকবে। তখন রান রেট বেশি থাকা দল ভারতের সঙ্গে সেমিফাইনালে প্রবেশ করবে।

২) আফগানিস্তান

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ আফগানিস্তান প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে হারের সম্মুখীন হয়। তবে আজ অস্ট্রেলিয়াকে হারিয়ে তারা সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকলো। আফগানরা যদি শেষ ম্যাচে বাংলাদেশকে হারায় তারা ৪ পয়েন্টে পৌঁছাবে। এর সঙ্গেই ভারত যদি শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় তাহলে ব্লু ব্রিগেডরা ৬ পয়েন্ট নিয়ে এবং আফগানরা ৪ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে জায়গা করে নেবে। তবে যদি তারা বাংলাদেশের কাছে হেরে যায় তখন আফগানিস্তানকে ভারত এবং অস্ট্রেলিয়ার ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। এইরকম পরিস্থিতিতে ভারত অস্ট্রেলিয়াকে হারালে অস্ট্রেলিয়া, বাংলাদেশ এবং আফগানিস্তান ২ পয়েন্টে থাকবে‌। তখন ভারতের সঙ্গে দ্বিতীয় দল হিসাবে সবচেয়ে বেশি রান রেট থাকা দলটি সেমিফাইনালে প্রবেশ করবে।

৪) বাংলাদেশ

বর্তমানে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর গ্রুপ ১ থেকে বাংলাদেশের সেমিফাইনালে জায়গা করে নেওয়া যথেষ্ট কঠিন। তাদের এই বিশ্বকাপের পরবর্তী পর্যায়ে পৌঁছাতে গেলে শেষ ম্যাচে আফগানিস্তানকে বড়ো ব্যবধানে হারাতে হবে। তবে এখানেই শেষ নয় এরপরও তাদের ভারত এবং অস্ট্রেলিয়া ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। যদি ভারত অস্ট্রেলিয়াকে বিশাল ব্যবধানে হারায় তাহলে ২ পয়েন্ট নিয়েও রান রেটের দিক থেকে আফগানিস্তান এবং অস্ট্রেলিয়াকে ছাপিয়ে টাইগারদের সেমিফাইনালে জায়গা করে নেওয়ার সম্ভাবনা থাকবে।

RELATED ARTICLES

Most Popular