তিনজন নামী বিদেশি তারকা, যারা এই আইপিএলে ভালো পারফর্ম না করলে পরেরবার দল‌ তাদের ছেড়ে দেবে

Published on:

Three Foreign Cricketers Fail in IPL 2024

২০২৪ আইপিএল (IPL 2024) ঘিরে এখন শেষ মুহুর্তের প্রস্তুতি শুরু হয়ে গেছে। তবে এর মধ্যেই ২০২৫ আইপিএলের আগে মেগা নিলামের খবর সামনে এসেছে। এই নিলামে দলগুলি শুধু মাত্র ৩ থেকে ৪ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। তারপর তাদের একটি নতুন দল তৈরি করতে হবে। ফলে আইপিএল ফ্রাঞ্চাইজিগুলি কিছু তারকা বিদেশী ক্রিকেটারদের দলে ধরে রাখার জন্য এখন থেকেই চিন্তাভাবনা করছে। তবে এমন কয়েকজন বিদেশী তারকা ক্রিকেটার আছেন যারা এই বছর আইপিএলে ভালো পারফরম্যান্স না করলে ২০২৫ আইপিএলের মেগা নিলামের আগে তাদের দল ছেড়ে দিতে পারে। এইরকম ৩ ক্রিকেটারদের নিয়ে এখানে আলোচনা করা হল।

১) প্যাট কামিন্স (Pat Cummins)

প্যাট কামিন্সের নেতৃত্বে গত বছর অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং একদিনের বিশ্বকাপের ফাইনালে জয় পেয়েছে। এরপরেই ২০২৪ আইপিএলের মিনি নিলামে তাকে ২০ কোটি টাকার বেশি দামে সানরাইজার্স হায়দ্রাবাদ নিজেদের দলে জায়গা করে দিয়েছে। কিন্তু কামিন্স কখনোই টি-টোয়েন্টি ফরম্যাটের দুর্দান্ত ক্রিকেটার নন। এছাড়াও তিনি যেকোনো সময় দেশের হয়ে খেলার জন্য আইপিএলকে থেকে দূরে সরে যেতে পারেন। ফলে এই বছর আইপিএলে প্যাট কামিন্স যদি কোন উল্লেখযোগ্য পারফরমেন্স না করতে পারেন তাহলে তাকে ২০২৫ আইপিএলের মেগা নিলামের আগে হায়দ্রাবাদ ছেড়ে দিতে পারে।

২) আন্দ্রে রাসেল (Andre Russell)

আন্দ্রে রাসেল কলকাতা নাইট রাইডার্সের হয়ে দীর্ঘদিন ধরে আইপিএলে নিজের প্রতিভা প্রদর্শন করেছেন। নাইট বাহিনীও দীর্ঘদিন এই ক্যারিবিয়ান তারকার ওপর ভরসা রাখে আসছে। তবে ২০২৫ সালের মেগা নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার ক্ষেত্রে এই দলে একাধিক তারকা এগিয়ে আছেন। এছাড়াও রাসেলের বর্তমান বয়স ৩৫ বছর। ফলে তিনি এই বছর যদি কলকাতার হয়ে দুরন্ত পারফরম্যান্স না করতে পারেন তাহলে দল মেগা নিলামের আগে তাকে ছেড়ে দেওয়াই সঠিক বলে মনে করবে।

৩) এনরিচ নোকিয়া (Anrich Nortje)

এনরিচ নোকিয়া দিল্লি ক্যাপিটালসের অন্যতম তারকা পেসার। এই দক্ষিণ আফ্রিকান তারকা আইপিএলেও দলের হয়ে একাধিকবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। গত বছর তিনি দিল্লির হয়ে ১০ ম্যাচে মোট ১০ টি উইকেট তুলে নেন। তবে চোট সমস্যা নোকিয়াকে দীর্ঘদিন ধরে সমস্যায় রেখেছে। ফলে নোকিয়া ২০২৪ আইপিএলের জন্য যদি নিজেকে ফিট না রাখতে পারেন বা যদি ভাল পারফর্ম না করেন তবে দিল্লি ক্যাপিটালস এই দক্ষিণ আফ্রিকান পেসারকে ২০২৫ মেগা নিলামের আগে ছেড়ে দেওয়ার কথা বিবেচনা করবে।

সঙ্গে থাকুন ➥