HomeSportPNG vs UGA: অল্প রানেও নাজেহাল হয়েও ইতিহাস গড়ল উগান্ডা, বিশ্বকাপের স্তরে...

PNG vs UGA: অল্প রানেও নাজেহাল হয়েও ইতিহাস গড়ল উগান্ডা, বিশ্বকাপের স্তরে ছিনিয়ে নিল প্রথম জয়

এই বছর ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কঠিন পিচে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) রীতিমতো জমজমাট হয়ে উঠেছে। অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দলগুলিও দুরন্ত পারফরম্যান্স করে রীতিমতো চমক দিচ্ছে। আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে গুয়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে উগান্ডা পাপুয়া নিউগিনির (Uganda vs Papua New Guinea Match) বিপক্ষে মাঠে নামে। ম্যাচে উগান্ডা দুরন্ত পারফরম্যান্স করে এবার তাদের প্রথম ঐতিহাসিক জয় ছিনিয়ে আনল।

আজ গুরুত্বপূর্ণ ম্যাচে উগান্ডা প্রথমে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয়। এর ফলে পাপুয়া নিউগিনি ব্যাট করতে নেমে প্রথমেই তারা টপ অর্ডারের পরপর ৩ উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায়। এরপর লেগা সিয়াকা এবং হিরি হিরি দলের হয়ে হাল ধরার চেষ্টা করেন। সিয়াকার ব্যাট থেকে ১৭ বলে ১২ এবং হিরির ব্যাট থেকে ১৯ বলে সর্বোচ্চ ১৫ রান আসে। শেষে উইকেটকিপার কিপলিন ডোরিগার ২০ বলে ১২ রান করলেও আর কোনো ক্রিকেটারের রান দুই অঙ্কে পৌঁছায়নি।

ফলে পাপুয়া নিউগিনি ১৯.১ ওভারে মাত্র ৭৭ রানে অলআউট হয়ে যায়‌। উগান্ডার প্রতিটি বোলার দুরন্ত ফর্মে ছিলেন। জুমা মিয়াগী (Juma Miyagi) একাই ৪ ওভারে মাত্র ১০ রান দিয়ে ২ উইকেট তুলে নেন। দ্বিতীয় ইনিংসে উগান্ডা এই সল্প রান তাড়া করতে নেমেও রীতিমতো নাস্তানাবুদ হয়। প্রথমেই টপ অর্ডারের দুই ওপেনার সহ পরপর ৩ উইকেট হারিয়ে অনেকটাই পিছিয়ে যায়। এমনকি তারা মাত্র ২৬ রানে ৫ টি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে ফেলে ভক্তদের হতাশ করে।

তবে এই রকম পরিস্থিতিতে দাঁড়িয়ে উগান্ডার তরুণ ব্যাটসম্যান রিয়াজত আলী শাহ (Riazat Ali Shah) দুরন্ত ব্যাটিং শুরু করেন। তিনি দলের হয়ে সর্বোচ্চ ৫৬ বলে ৩৩ রানের ইনিংস খেলেন। এরপর দুরন্ত বোলিংয়ের পর জুমা মিয়াগী ব্যাট হাতেও ১৬ বলে ১৩ রান করে দলকে ভরসা দেন। শেষে কেনেথ ওয়াইসওয়া-এর ৭ রানে ভর করে উগান্ডা ১৮.২ ওভারে ৭ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান সংগ্রহ করে নেয়। ফলে পাপুয়া নিউগিনিকে ৩ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে উগান্ডা প্রথম জয় তুলে নিয়ে ইতিহাস তৈরি করল।

উগান্ডা বনাম পাপুয়া নিউগিনি ম্যাচ স্কোরবোর্ড (Uganda vs Papua New Guinea Match Scoreboard):

পাপুয়া নিউগিনি- ৭৭/১০ (১৯.১ ওভার)

হিরি হিরি- ১৫ (১৯)

উগান্ডা- ৭৮/৭ (১৮.২ ওভার)

রিয়াজত আলী শাহ- ৩৩ (৫৬)

RELATED ARTICLES

Most Popular