এবারও ভাগ্য অপরের হাতে, কিভাবে WPL 2024‌ প্লে অফে পৌঁছাতে পারে RCB, জানুন সমীকরণ

Updated on:

Royal Challengers Bangalore WPL 2024 Qualify Playoffs

মহিলা প্রিমিয়ার লিগে (WPL) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore) অন্যতম একটি দল। তবে তারা গত বছর এই টুর্নামেন্টের উদ্বোধনী মরসুমে প্লে অফে জায়গা করে নিতে পারেনি। এবছরও গতকাল দিল্লী ক্যাপিটালসের (Delhi Capitals) কাছে ব্যাঙ্গালোর হারের সম্মুখীন হয়ে প্লে অফে ওঠার রাস্তা কঠিন করে ফেলেছে। ফলে এই বছর মহিলা প্রিমিয়ার লিগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর কোন কোন সম্ভাবনার মধ্যে দিয়ে প্লে অফে জায়গা করে নিতে পারে সেই বিষয়ে আলোচনা করা হল।

গতকাল অর্থাৎ ১০ মার্চ মহিলা প্রিমিয়ার লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দিল্লি ক্যাপিটালসের মুখোমুখি হয়। ম্যাচের প্রথমে দিল্লি ব্যাটিং করতে নেমে দুরন্ত শুরু করে। তারা জেমিমাহ রড্রিগেসের ৩৬ বলে ৫৮ রান এবং এলিস ক্যাপসির (Alice Capsey) ৩২ বলে ৪৮ রানে ভর করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৮১ রান সংগ্রহ করে নেয়। এরপর দ্বিতীয় ইনিংসে এলিসি পেরির (Ellyse Perry) ৩২ বলে ৪৯ এবং রিচা ঘোষের (Richa Ghosh) ২৯ বলে অপরাজিত ৫১ রানে ব্যাঙ্গালোর দুরন্ত লড়াই চালায়।

টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে শেষ পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স ১ রানে হারের সম্মুখীন হয়। এর ফলে তারা বর্তমানে টুর্নামেন্টের লিগ তালিকা ৬ পয়েন্ট সংগ্রহ করে ৩ নম্বরে আছে। উল্লেখ্য এই বছর ৩ টি দল মহিলা প্রিমিয়ার লিগের জন্য যোগ্যতা অর্জন করবে। তালিকায় শীর্ষে থাকা দল সরাসরি ফাইনালে পৌঁছে যাবে। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দল একটি এলিমিনেটর ম্যাচ খেলবে। এই ম্যাচের বিজয়ী ফাইনালে প্রবেশ করবে। ইতিমধ্যেই দিল্লি ক্যাপিটালস এবং মুম্বাই ইন্ডিয়ান্স উভয় দল যোগ্যতা অর্জন করে নিয়েছে। এখন তৃতীয় স্থানের জন্য প্রধানত ইউপি ওয়ারিয়র্স (UP Warriorz) এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর লড়াই করছে।

দুজনেই লিগ তালিকায় এখনও পর্যন্ত ৬ পয়েন্টস সংগ্ৰহ করতে পেরেছে এবং দুই দলেরই ১ টি করে ম্যাচ বাকি আছে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যদি এখন প্লে অফে জায়গা করে নিতে চায় তাহলে আগামী কাল মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) বিপক্ষে তাদের জিততে হবে। কিন্তু যদি আজ ইউপি ওয়ারিয়র্স গুজরাট জায়ান্টসকে (Gujarat Giants) হারিয়ে দেয় তাহলে ব্যাঙ্গালোর এবং ইউপি দুজনেই ৮ পয়েন্টে পৌঁছাবে। সেই ক্ষেত্রে নেট রান রেট বিবেচনা করা হবে। যে দলের বেশি নেট রান রেট থাকবে সেই দল প্লে অফে জায়গা করে নেবে। অন্যদিকে যদি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর হেরে যায় তখন ইউপি ওয়ারিয়র্সকে হারতে হবে এবং তখনও নেট রান রেট গুরুত্বপূর্ণ হবে।

সঙ্গে থাকুন ➥