কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ায় কি আর ভারতীয় দলে সুযোগ পাবেন না ঈশান-শ্রেয়াস? আশার আলো‌ দেখালেন দ্রাবিড়

শ্রেয়াস আইয়ার ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে ভারতীয় একাদশে ছিলেন। তবে তিনি উল্লেখযোগ্য পারফরমেন্স করতে পারেননি।

কয়েক মাসের মধ্যে ভারতীয় ক্রিকেটে একাধিক পরিবর্তন সামনে এসেছে। এর সঙ্গেই সাম্প্রতিক সময় ক্রিকেট মহলে শ্রেয়াস আইয়ার (Shreyas Iyer) এবং ঈশান কিষাণ (Ishan Kishan) সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন। বিভিন্ন সমস্যার কারণে তারা বিসিসিআইয়ের (BCCI) কেন্দ্রীয় চুক্তির বাইরেও চলে গেছেন। এবার ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের পর ভারতীয় (India vs England Series) দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ঈশান এবং শ্রেয়াসের বিতর্কে কিছুটা আশা দেখালেন।

শ্রেয়াস আইয়ার ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুই ম্যাচে ভারতীয় একাদশে ছিলেন। তবে তিনি উল্লেখযোগ্য পারফরমেন্স করতে পারেননি। এরপর দলের বাইরে চলে যাওয়ার পরে বিসিসিআই শ্রেয়াসকে রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) খেলার জন্য উপদেশ দেয়। কিন্তু শ্রেয়াস আইয়ার সহ ঈশান কিষাণও রঞ্জি ট্রফিতে অংশগ্রহণ করেননি। এরপরে দুজনেই বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তির বাইরে চলে গেছেন এবং ভারতীয় দলে ফিরে আসার বিষয়ও ধোঁয়াশা তৈরি হয়েছে।

এবার আজ ধর্মশালায় ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্ট ম্যাচে ভারতীয় দল জয় তুলে নেওয়ার পর প্রধান কোচ রাহুল দ্রাবিড় ঈশান এবং শ্রেয়াসকে আশা দেখালেন। তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “রোহিত শর্মা (Rohit Sharma) এবং আমি একাদশ নির্বাচন করি। কখনও কখনও নির্বাচনের সময় মাথায় থাকে না কে চুক্তিবদ্ধ এবং কে চুক্তিবদ্ধ নয়। আমি এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করি না। ঈশান এবং আইয়ার উভয়ই দলের সঙ্গে মিশে আছেন।”

তিনি আরও বলেন,”দুজনেই ফিট হয়ে উঠুন, নির্বাচকদের বেছে নিতে বাধ্য করুন। কেউ আলোচনার বাইরে নেই।” উল্লেখ্য শ্রেয়াস আইয়ার সম্প্রতি রঞ্জি ট্রফিতে মুম্বাইয়ের হয়ে ফিরে এসেছেন। আগামীকাল থেকে টুর্নামেন্টের ফাইনালে তিনি মাঠে নামবেন। তবে ঈশান কিষাণ বিসিসিআইয়ের বার্তা সম্পূর্ণ এড়িয়ে গেছেন।‌ তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) হয়ে আইপিএলে (IPL 2024) মাঠে নামার জন্য এখন প্রস্তুতি নিচ্ছেন।