এই দুই‌ বোলারকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের কৃতিত্ব দিলেন রোহিত, সাথে সরফরাজের পিতা‌ সম্পর্কে জানালেন অজানা তথ্য

কিছুদিন আগেই সমাপ্তি ঘটেছে ভারত বনাম ইংল্যান্ড রোমাঞ্চকর টেস্ট সিরিজের (India vs England Test Series)। ওই টেস্ট সিরিজ শেষ হওয়ার বেশ কয়েকদিন কেটে গেলেও সিরিজের মুহুর্তগুলি ভুলতে পারছেন না অনেকেই। ঠিক সেইরকমই ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মাও (Rohit Sharma) ওই সিরিজের মূল্যবান কিছু স্মৃতি জনমাধ্যমের সামনে পেশ করেছেন।

ভারতীয় দলের অভিজ্ঞ পেসার জসপ্রীত বুমরাহর (Jasprit Bumrah) সম্পর্কে রোহিত শর্মা বলেছেন, “ভাইজ্যাগে জসপ্রীত বুমরাহ-র স্পেলটি ছিল অবাস্তব, ফ্ল্যাট পিচে, যেখানে ৩৫-৩৬ ডিগ্রি গরম, সেখানে দ্রুত বল করা সহজ নয়। তখন আসে বুমরাহ, ও বলটিকে দুদিকে রিভার্স করাতে পারে। আমি ভারতের মাটিতে কোনো ফাস্ট বোলারকে এভাবে বোলিং করতে দেখিনি।”

সম্প্রতি ওই কথোপকথনে রবিচন্দ্রন অশ্বিনকে (Ravi Chandran Ashwin) নিয়ে রোহিত বলেছেন, “রবি অ্যাশ (অশ্বিন), তিনি ভারতের জন্য একজন ম্যাচজয়ী, তাকে কতটা চাপের মধ্যে দিয়ে যেতে হয় তা কল্পনা করুন। যদি এমন একটি ইনিংস থাকে যেখানে তিনি উইকেট পাননি, হঠাৎ লোকেরা কথা বলতে শুরু করবে, ওহ, ও ভালো বোলিং করছে না, এটা ঘটছে, সেটা ঘটছে, কিন্তু সেও একজন মানুষ, ও তার যথাসাধ্য চেষ্টা করে এবং সিরিজের পর সিরিজ সে ধারাবাহিকতার সাথে পারফরমেন্স করছে। এটা সত্যিই ভাবার বাইরের বিষয়।”

এছাড়া তরুণ ক্রিকেটারদের সম্পর্কে রোহিত বলেছেন, “মাঠে সব তরুণদের পরিচালনা করাটা আমি সত্যিই উপভোগ করেছি। আমি মাইকে কিছু কথা বলেছিলাম, কিন্তু এটি কাউকে আঘাত করার জন্য নয়, শুধু নিশ্চিত করুন যে, তারা ঠিকঠাক কাজ করছে এবং দল সম্পর্কে চিন্তা করছে। আমি খুবই খুশি যে সবাই এই কাজের সাথে জড়িত ছিল। আমি আশা করি আমরা ভবিষ্যতে একসাথে অনেক ক্রিকেট খেলবো, সত্যিই আমার এটা খুব পছন্দ হয়েছে।”

এই সব কিছু ছাড়াও রোহিত আজ এক অজানা রহস্যের পর্দা টেনেছেন, যা হয়তো অধিকাংশ মানুষই জানতেন না। রোহিত বলেছেন, “আমি যখন খুব ছোটো ছিলাম তখন কাঙ্গা লিগে সরফরাজ খানের বাবার সাথে খেলেছি, তিনি সেই সময়ে একজন জনপ্রিয় নাম ছিলেন এবং আমি তাকে অভিনন্দন জানাতে চেয়েছিলাম যে সরফরাজের এত বছরের ইনপুটগুলি তাকে ক্যাপ পেতে সাহায্য। এই ক্যাপের মালিক তিনিও যতটা সরফরাজও।”