IPL 2024: তিনজন CSK তারকা, যারা এবছর আইপিএল খেলে, টুর্নামেন্ট থেকে অবসর নিতে পারেন

আইপিএলের গত কয়েকটি মরসুমে ডোয়াইন ব্রাভো, আম্বাতি রায়ডু এবং রবিন উথাপ্পার মতো চেন্নাই সুপার কিংসের তারকা ক্রিকেটার অবসর নিয়েছেন।

চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) আইপিএলের (IPL 2024) অন্যতম সফল একটি দল। দলটি ইতিমধ্যেই ১২ বার প্লে-অফে উপস্থিতির সঙ্গে ১০ বার টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিয়েছে। এর সঙ্গেই চেন্নাই মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ৫ বার চ্যাম্পিয়ন হয়ে দৃষ্টান্ত তৈরি করেছে। এই বছর আইপিএলে তারা ২২ মার্চ ঘরের মাঠে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিপক্ষে মাঠে নামবে। অন্যদিকে গত কয়েকটি মরসুমে ডোয়াইন ব্রাভো, আম্বাতি রায়ডু এবং রবিন উথাপ্পার মতো চেন্নাইয়ের তারকা ক্রিকেটার অবসর নিয়েছেন। এই বছর আইপিএলের পরেও এই ৩ সিএসকে ক্রিকেটার আইপিএল থেকে অবসর নিতে পারেন।

১) মঈন আলী (Moeen Ali)

ইংল্যান্ডের অন্যতম অভিজ্ঞ ইংলিশ অলরাউন্ডার মঈন আলী আইপিএলে চেন্নাই সুপার কিংসের একজন গুরুত্বপূর্ণ সদস্য। তিনি এই দলের হয়ে ২০২১ সালে এবং ২০২৩ সালে ট্রফি জয় করেছেন। এই দুই মরসুমে মঈন আলীর অলরাউন্ডিং পারফরম্যান্স দলকে সফলতা এনে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করেছিল। গত বছর এই তারকা ১৫ ম্যাচে মোট ১২৪ রান সংগ্রহ করার সঙ্গে সঙ্গে মোট ৯ টি উইকেট তুলে নিয়েছিলেন। তবে ৩৬ বছর বয়সী মঈন আলী সম্ভবত এই বছর শেষ আইপিএল খেলতে চলেছেন।

২) অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)

অজিঙ্কা রাহানে গত বছর চেন্নাই সুপার কিংসের হয়ে দুরন্ত পারফরমেন্স করেছেন। তিনি ১৪ ম্যাচে মোট ৩২৬ রান সংগ্রহ করে দলকে সফলতা এনে দেন। তবে প্রাক্তন ভারতীয় টেস্ট অধিনায়ক রাহানে সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক ক্রিকেটে জায়গা করে নিতে পারছেন না। এর সঙ্গেই ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম থাকায় চেন্নাই সুপার কিংস সম্ভবত তাকে ছেড়ে দিতে পারে। ফলে ৩৫ বছর বয়সি রাহানে এই বছর আইপিএলের পর অবসরের ঘোষণা করতে পারেন।

৩) মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)

আইপিএলের ইতিহাসে মহেন্দ্র সিং ধোনির অবসর নেওয়ার বিষয়টি সবচেয়ে বড়ো ঘটনা হবে। গতবছর আইপিএলে ক্রিকেট মহলে তার অবসর নেওয়ার জল্পনা সামনে আসায় চেন্নাইয়ের প্রতিটি ম্যাচে ভক্তরা প্রচুর সংখ্যায় স্টেডিয়ামে এসেছিলেন। তবে ২০২৩ আইপিএলের ফাইনালের পর ধোনি নিশ্চিত করেছিলেন যে তিনি আইপিএলে আরেকটি মরসুম খেলবেন। ফলে ৪২ বছর বয়সী ভারতের প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক এই বছর আইপিএলের পর অবসর ঘোষণা করবেন।