এলিসি পেরির করা এমন দুটি বিশ্বরেকর্ড, যা এখনো পুরুষ ক্রিকেটারদের কাছেও স্বপ্নমাত্র

এলিসি পেরির করা টি-২০ ক্রিকেটে এমন ২ টি বিশ্ব রেকর্ড, যা এখন কোনো মহিলা ক্রিকেটার কেন! পুরুষ ক্রিকেটাররাও অর্জন করতে পারেননি।

বর্তমানে পুরুষদের ক্রিকেটের থেকে কোনো অংশে পিছিয়ে নেই মহিলাদের ক্রিকেট। যতই দিন যাচ্ছে, ততই মহিলাদের ক্রিকেটের জৌলুস বাড়ছে। মহিলা প্রিমিয়ার লিগ আসাতে মহিলা ক্রিকেটারদের জন্য আরও একটি বড় মঞ্চ তৈরী হয়েছে। এদিকে মহিলাদের ক্রিকেটে একটি বড় নাম হল এলিসি পেরি (Ellyse Perry)। এই মহিলা অজি ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে আসার আগে জাতীয় স্তরে ফুটবল খেলতেন। তবে পেরির করা ক্রিকেটে এমন ২ টি বিশ্ব রেকর্ড, যা এখন কোনো মহিলা ক্রিকেটার কেন! পুরুষ ক্রিকেটাররাও অর্জন করতে পারেননি।

১. টি-২০ ক্রিকেটে ২ টি শতরান এবং ২ টি পাঁচ উইকেট হল:

যখন টি-২০ ফরম্যাট শুরু হয়েছিল, তখন অনেক ক্রিকেটারের কাছেই স্বপ্ন ছিল এই ফরম্যাটে সেঞ্চুরি করা। কারণ, সম্পূর্ণ দলটি ম্যাচে ১২০ টি বল পায়। কিন্তু এখনকার দিনে সেঞ্চুরি এক একটি ক্রিকেটার একাধিকবার অর্জন করেছেন। অস্ট্রেলিয়া মহিলা দলের ক্রিকেটার এলিসি পেরি দুইবার সেঞ্চুরি করেছেন এই ফরম্যাটে। তিনি মহিলাদের বিবিএলে পার্থ স্কোর্চার্স এবং ব্রিসবেন হিটের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন।

এছাড়া বল হাতেও পেরি দুইবার পাঁচ উইকেট হল নিয়েছেন টি-২০ ফরম্যাটে। তিনি গতবছর মেলবোর্ন রেনেগেডসের বিরুদ্ধে প্রথমবার পাঁচ উইকেট হল নিয়েছিলেন। আবার দুইদিন আগেই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore Women) জার্সিতে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৬ উইকেট নিয়েছেন তিনি। এখনো পুরুষ ক্রিকেটারের কাছেও স্বপ্ন পেরির মতো টি-২০ ক্রিকেটে ২ টি সেঞ্চুরি এবং ২ বার পাঁচ উইকেট হল নেওয়া।

২. সমস্ত ফরম্যাটে অভিজ্ঞ:

এলিসি পেরি হলেন এমন একজন মহিলা ক্রিকেটার। যিনি তিনটি ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন এবং বল হাতে ৬ উইকেট নিয়েছেন। প্রথম-শ্রেণীতে তার সর্বোচ্চ স্কোর হল ২১৩, লিস্ট এ তে সর্বোচ্চ স্কোর ১৪৭, টি-২০ তে সর্বোচ্চ স্কোর ১০৩*। আবার তিনটি ফরম্যাটেই তার সেরা বোলিং পরিসংখ্যান যথাক্রমে ৬/৩২, ৭/২২ এবং ৬/১৫। পুরুষ ক্রিকেটারেরাও এখনো এই নজির অর্জন করতে পারেননি।