2022 Honda Dunk: 1 লিটার তেল ভরলেই 75 কিমি নিশ্চিন্তে, দুর্দান্ত মাইলেজের স্কুটার নিয়ে এল হন্ডা

দেশে জ্বালানি তেলের দাম চোকাতে টান পড়ছে মধ্যবিত্তের পকেটে। কিন্তু রাস্তায় বাহন নিয়ে চলতে গেলে অগত্যা তেল তো ভরাতেই হবে। আর সেই জন্যই মানুষ বেশি…

দেশে জ্বালানি তেলের দাম চোকাতে টান পড়ছে মধ্যবিত্তের পকেটে। কিন্তু রাস্তায় বাহন নিয়ে চলতে গেলে অগত্যা তেল তো ভরাতেই হবে। আর সেই জন্যই মানুষ বেশি মাইলেজের টু-হুইলারের খোঁজ করে থাকেন। গ্রাহকদের এই চাহিদার কথা ভেবেই এবার বেশি মাইলেজের স্কুটারের মডেল সর্বসমক্ষে নিয়ে এলো Honda। যা ১ লিটার পেট্রলে পাড়ি দেবে ৭৫ কিমি পথ। কমিউটার স্কুটারটির নাম Honda Dunk, যা কেবল শহরের রাস্তায় তুলনামূলক কম গতিতে চলাচলের জন্য উপযুক্ত। এক কথায় বলা যায় মধ্যবয়স্ক এবং বয়স্কদের জন্য এটি হতে পারে সেরা পছন্দ।

স্কুটারের মাইলেজ কম, এই কথাটি অনেকের মুখেই শোনা গেলেও এ বার তা সম্পূর্ণ ভুল বলে প্রমাণ করতে চলেছে হন্ডা। নজরকাড়া ডিজাইনের হন্ডা ডাঙ্ক (Honda Dunk)-এ রয়েছে একটি বড় হ্যালোজেন হেডলাইট, যার পাশে রয়েছে দুটি বাল্ব ইন্ডিকেটর। এর হ্যান্ডেল বারটি বাইকের মত উন্মুক্ত, যা দেখে অনেকেরই একটু নাক উঁচু হতে পারে।

শক্তি যোগাতে এতে দেওয়া হয়েছে ৫০ সিসি সিঙ্গেল সিলিন্ডারের ছোট্ট একটি ইঞ্জিন, যা থেকে পাওয়া যায় ৪.৫ পিএস পাওয়ার এবং ৪.১ এনএম টর্ক। হন্ডা ডাঙ্ক-এর ওজন বা কার্বওয়েট মাত্র ৮১ কেজি। এর সিটটির উচ্চতা ৭৩০ মিমি হাওয়ায়, যে কারোর পক্ষেই এটি চালানো অতি সহজ।

জাপানের বাজারে ইতিমধ্যেই এই মডেলটি উপলব্ধ রয়েছে। ভারতীয় মুদ্রায় দাম প্রায় ১.৪৭ লাখ টাকা। দাম শুনে চিন্তিত হওয়ার কিছু নেই, কারণ এটি জাপানের দর। Honda Dunk ভারতের বাজারে লঞ্চ হবে কিনা, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি৷