Motorola Razr: এক বছরের অপেক্ষার ইতি! Android 14 আপডেট আসছে মোটোরোলায়

স্পেসিফিকেশন হোক অথবা ডিজাইন, ক্রেতাদের মন জিততে কার্পণ্যবোধ করছে না মোটোরোলা। বর্তমানে দামের নিরিখে সেরা স্মার্টফোন রয়েছে তাদের ঝুলিতে। মোটোরোলার ফোন মানে যেমন দেখতে সুন্দর…

2023-Motorola-Razr-And-Razr-Plus-Receive-Android-14-Update

স্পেসিফিকেশন হোক অথবা ডিজাইন, ক্রেতাদের মন জিততে কার্পণ্যবোধ করছে না মোটোরোলা। বর্তমানে দামের নিরিখে সেরা স্মার্টফোন রয়েছে তাদের ঝুলিতে। মোটোরোলার ফোন মানে যেমন দেখতে সুন্দর তেমন ফিচার্সে তুখোড়। তবে এত প্রশংসা থাকা সত্ত্বেও একটা জায়গায় দুর্নাম এখনও কাটিয়ে উঠতে পারছে না তারা। আর, সেটা হল সফটওয়্যার আপডেট। অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন রোলআউট বা ত্রুটি মেটানোর জন্য প্যাচ, বড্ড দেরি করে ফেলছে মোটোরোলা। বাজেট-ফ্রেন্ডলি, মিড-রেঞ্জ, ফ্ল্যাগশিপ সব মডেলের ক্ষেত্রে এমন অবস্থা। তাই গ্রাহক অসন্তোষ মেটাতে তড়িঘড়ি পদক্ষেপ নিতে দেখা গেল সংস্থাটিকে।

২০২৩ মেটোরোলা রেজারে চলে এল অ্যান্ড্রয়েড ১৪ আপডেট

গত বছর বাজারে এসে সাড়া ফেলে দেওয়া ২০২৩ মোটোরোলা রেজার ও রেজার প্লাস ফোল্ডেবল ফোনে অবশেষে অ্যান্ড্রয়েড ১৪ আপডেট ঢুকতে শুরু করেছে। ফোন দু’টি ভারতে যথাক্রমে রেজার ৪০ ও রেজার ৪০ আল্ট্রা নামে বিক্রি হয়। আপডেট প্রথমে আমেরিকায় রিলিজ হয়েছে বলে জানা গিয়েছে। সব ডিভাইসে একসঙ্গে এই আপডেট পাঠানো হচ্ছে না। ছোট ছোট ব্যাচ ধরে রোল আউট চলছে।

নতুন সিস্টেম আপডেটে মে মাসের সিকিউরিটি প্যাচ অর্ন্তভুক্ত রয়েছে। নিরাপত্তাজনিত সমস্যার সমাধানের পাশাপাশি রেজার প্লাসের কভার স্ক্রিনের জন্য বিভিন্ন আপগ্রেড নিয়ে এসেছে, যেমন অলওয়েজ অন ডিসপ্লে৷ এর ফলে ফোন ঘুমিয়ে থাকলেও স্ক্রিনে সময়, তারিখ, ব্যাটারির অবশিষ্ট চার্জ, ইত্যাদি দেখা যাবে। মোটোরোলা আমেরিকার পর ভারতে শীঘ্রই নতুন সিস্টেম আপডেট পাঠাবে বলে আশা করা যায়।

উল্লেখ্য, গুগল তাদের পিক্সেল স্মার্টফোন প্রায় ন’মাস আগে অ্যান্ড্রয়েড ১৪ ছেড়েছে। ফলে মোটোরোলার দীর্ঘসূত্রিতার পরিচায় খানিকটা আন্দাজ করা যায়। প্রতিবেদন শেষ করার আগে স্মরণ করিয়ে দিই, পরশুদিন মোটোরোলা রেজার ৫০ আল্ট্রা ভারতে লঞ্চ হয়েছে। এতে অবশ্য আগে থেকেই অ্যান্ড্রয়েড ১৪ ইনস্টল করা। এটি সর্বকালের সেরা ফ্লিপ ফোন কিনা, তা নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে।