স্মার্টফোনের পর ল্যাপটপ, টিভি, ট্যাবলেট তৈরিতে বিশ্বের মধ্যে সেরা হবে ভারত, ২৭টি সংস্থা পেল অনুমোদন

২৭টি অনুমোদিত সংস্থার মধ্যে ডেল, ফক্সকন, এইচপি, ফ্লেক্সট্রনিক্স, প্যাজেট, লেনোভো, নিউ লিংক, জেনাস, মেগা এবং অপটিমাসের মতো বিভিন্ন টেক জায়ান্ট রয়েছে

২০০ কোটি টাকার প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিমের অধীনে বিনিয়োগের জন্য টেক জায়ান্ট Dell, HP এবং Foxconn সহ আরো ২৭ টি কোম্পানিকে অনুমোদন দিল ভারত সরকার। দেশে প্রতিবছর ৩০,০০০ কোটি টাকার ইলেকট্রনিক্স ডিভাইস উৎপাদন করতে এবং দেশীয় উৎপাদন বৃদ্ধি করতে সরকার এমন পদক্ষেপ গ্রহণ করেছে বলে মনে করা হচ্ছে।

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই অনুমোদনের পরে বলেছেন, ” PLI IT হার্ডওয়্যার স্কিমের অধীনে ২৭ টি কোম্পানিকে অনুমোদন দিতে পেরে তিনি আনন্দিত। আর এর মধ্যে ২৩টি কোম্পানি প্রথম দিন থেকেই কাজ শুরু করতে ৯৫ শতাংশ প্রস্তুত।” তিনি আরো জানিয়েছেন যে, এই পদক্ষেপের মাধ্যমে পিসি, সার্ভার, ল্যাপটপ এবং ট্যাবলেট উৎপাদন করে ভারত বিশ্ব বাজারে গুরুত্বপূর্ণ স্থান দখল করবে।

বিশ্বের বৃহৎ সংস্থার সাথে হয়েছে চুক্তি

২৭টি অনুমোদিত সংস্থার মধ্যে ডেল, ফক্সকন, এইচপি, ফ্লেক্সট্রনিক্স, প্যাজেট, লেনোভো, নিউ লিংক, জেনাস, মেগা এবং অপটিমাসের মতো বিভিন্ন টেক জায়ান্ট রয়েছে। যারা ইলেকট্রনিক্স প্রোডাক্ট উৎপাদন করে গ্লোবাল পাওয়ার হাউস হিসেবে ভারতকে গোটা বিশ্বের কাছে তুলে ধরবে।

এছাড়াও, পিএলআই স্কিমের অধীনে, এই ২৭ টি সংস্থা আইটি হার্ডওয়্যার সেক্টরে হাজার হাজার চাকরির সুযোগের পাশাপাশি সম্মিলিতভাবে ৩৬ কোটি টাকা বিনিয়োগ করবে বলে আশা করা হচ্ছে। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো ডিক্সন টেকনোলজিস এবং ভিভিডিএন-এর মতো দেশীয় নির্মাতারাও বিদেশি সংস্থাগুলির সাথে এই অনুমোদন পেয়েছে।

তৈরি হবে কর্মসংস্থান

২৭টি সংস্থার মাধ্যমে মোট ২ লক্ষ কর্মসংস্থান তৈরি বলে আশা করা হচ্ছে। অনুমান করা হচ্ছে এর মধ্যে প্রত্যক্ষ ভাবে ৫০,০০০ এবং পরোক্ষ ভাবে ১.৫ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।