Google Chrome ও Safari ব্রাউজার আপডেট করছেন? হ্যাক হয়ে যেতে পারে ডিভাইস

গুগল ক্রোম (Google Chrome) এবং অ্যাপল সাফারি ব্রাউজার (Apple Safari browser) এর ভুয়ো আপডেট ফাইল ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে

বর্তমানে প্রত্যেকটি শ্রেণীর মানুষই স্মার্টফোন ব্যবহার করে থাকেন। আর স্মার্টফোন (Smartphone) ব্যবহারকারীদের নিয়মিত তাদের ডিভাইস আপডেট রাখা উচিত। কারণ, এটি তাদের ডিভাইসকে বিভিন্ন ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। তবে, প্রতারকরা মাঝে মাঝে ভুয়ো আপডেটের মাধ্যমেও নানা রকম প্রতারণা করে থাকে। এক্ষেত্রে আপনি যদি গুগল ক্রোম (Google Chrome) এবং সাফারি ব্রাউজার আপডেট করতে চান তাহলে সতর্ক হোন। কারণ, গুগল ক্রোম (Google Chrome) এবং অ্যাপল সাফারি ব্রাউজার (Apple Safari browser) এর ভুয়ো আপডেট ফাইল ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। আর এই ভুয়ো আপডেটের করণে অ্যাটমিক স্টিলার ম্যালওয়্যার (AMOS) ব্যবহারকারীদের সিস্টেমে ঢুঁকে যাচ্ছে।

অ্যাটমিক স্টিলার ম্যালওয়্যার (AMOS) কি?

AMOS হলো এমন এক ম্যালওয়্যার যা, ম্যাক সিস্টেম থেকে পাসওয়ার্ড, ব্যক্তিগত তথ্য এবং অন্যান্য ফাইল চুরি করতে পারে। সাধারণত, হ্যাকাররা উইন্ডোজ ব্যবহারকারীদের টার্গেট করে থাকে, তবে এবার তারা ম্যাক ব্যবহারকারীদের টার্গেট করার জন্য AMOS ম্যালওয়্যার ব্যবহার করছে।

সম্প্রতি সাইবার সিকিউরিটি ফার্ম, ম্যালওয়্যার বাইটসকে জানিয়েছে, AMOS ম্যালওয়্যার ClearFake এর মাধ্যমে macOS ব্যবহারকারীদের কাছে ছড়িয়ে দেওয়া হচ্ছে।

কি ভাবে প্রতারণা করা হচ্ছে?

এই কাজের জন্য প্রতারকরা ক্রোম এবং সাফারি বরাউজারের ডাউনলোড পেজের একটি ক্লোন তৈরি করেছে। যেগুলি একদম আসল ডাউনলোড পেজের মতোই দেখতে।

আর এই ভুয়া ডাউনলোড পেজে ক্লিক করার পরে, ব্যবহারকারীদের ম্যাকবুকে .dmg ফাইল ডাউনলোড করতে বলা হচ্ছে। তারপর ইনস্টলেশনের সময় এটি অ্যাডমিনিস্ট্রেশনের পাসওয়ার্ড চাইছে। আর একবার ম্যালওয়্যারটি ইনস্টল হয়ে গেলে প্রতারকরা সমস্ত ধরণের পাসওয়ার্ড এবং ফাইল অ্যাক্সেস করা শুরু করছে।

কি ভাবে নিরাপদ থাকবেন?

  • যদি এই ম্যালওয়্যার থেকে নিজের ডিভাইসটি রক্ষা করতে চান তাহলে, কোনো থার্ড পার্টি সোর্স থেকে Chrome এবং Safari ব্রাউজার আপডেট করবেন না।
  • ওয়ার্ডপ্রেস সাইট ব্যবহারের সময় আপডেটের জন্য নোটিফিকেশনগুলি এড়িয়ে চলুন।
  • কখনোই নিজের ডিভাইসে কোনো অজানা সোর্স থেকে আসা ইনস্টলার ইনস্টল করবেন না।