১৫-২০ মিনিটে অনলাইনে অর্ডার করা জিনিস বাড়িতে, Flipkart আনছে কুইক ডেলিভারি পরিষেবা

ফ্লিপকার্ট সম্প্রতি নির্বাচিত ২০টি স্থানে সেম-ডে ডেলিভারি প্রকল্প চালু করেছিল। অর্থাৎ ক্রেতারা প্রোডাক্ট অর্ডার করার দিনেই তা হাতে পেয়ে যাবেন।

Walmart মালিকানাধীন Flipkart বর্তমানে ভারতের একটি অন্যতম জনপ্রিয় অনলাইন রিটেলার প্ল্যাটফর্মে পরিণত হয়েছে। মূলত কোয়ালিটি প্রোডাক্ট অফারের পাশাপাশি একাধিক উল্লেখযোগ্য সুযোগ-সুবিধা প্রদানের জন্য স্বল্প সময়ের মধ্যে এরূপ ব্যাপক জনপ্রিয়তা অর্জনে সফল হয়েছে প্ল্যাটফর্মটি। আর রিপোর্ট অনুযায়ী ই-কমার্স পোর্টালটি খুব শীঘ্রই ফাস্ট-ফ্যাশন ইন্ডাস্ট্রিতে যোগ দিতে চলেছে। আরো সহজ করে বললে, আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে Flipkart ১০-১৫ মিনিটে ডেলিভারি দেওয়ার সুবিধা নিয়ে হাজির হচ্ছে। এই পরিষেবা কমপক্ষে এক ডজন শহরে উপলব্ধ হতে পারে। এই তালিকায় – বেঙ্গালুরু, দিল্লি (এনসিআর), এবং হায়দ্রাবাদের সামিল থাকার খবর নিশ্চিত বলেই জানা গেছে। মূলত বিভিন্ন রাজ্যের ছোট অফলাইন রিটেল স্টোরগুলিকে একটা নেটওয়ার্কের অধীনে নিয়ে এসে তাদের ও নিজেদের বিক্রিবাট্টা বাড়াতেই এই কৌশল অবলম্বন করছে Flipkart।

জানিয়ে রাখি, ফ্লিপকার্ট সম্প্রতি নির্বাচিত ২০টি স্থানে সেম-ডে ডেলিভারি প্রকল্প চালু করেছিল। অর্থাৎ ক্রেতারা প্রোডাক্ট অর্ডার করার দিনেই তা হাতে পেয়ে যাবেন। আবার গত ১৪ই ফেব্রুয়ারি অর্থাৎ ভ্যালেন্টাইন্স ডে -এর দিন উক্ত প্ল্যাটফর্মটি কেক এবং ফুলের মতো জিনিসের জন্য ফাস্ট ডেলিভারি সুবিধা প্রদান করেছিল। প্রসঙ্গত, ২০২০ সালে ‘ফ্লিপকার্ট কুইক’ (Flipkart Quick) নামের একটি হাইপারলোকাল পরিষেবার ঘোষণা করেছিল ফ্লিপকার্ট। যার অধীনে ৯০ মিনিটের মধ্যে খাবার এবং ইলেকট্রনিক্স প্রোডাক্ট সরবরাহ করা হতো। যদিও পরবর্তীতে এই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। তবে ই-কমার্স সংস্থাটি আবারো এখন নতুন একটি ফাস্ট-ডেলিভারি স্কিম চালু করতে বিশেষ আগ্রহী হয়ে উঠেছে।

প্রতিদ্বন্দ্বীদের থেকে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে এবং গ্রোসারি বা মুদি দ্রব্যাদি, ফাস্ট-মুভিং কন্সিউমার গুডস (FMCG), ইলেকট্রনিক্স, ফ্যাশন এবং দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসগুলির বিক্রি উর্দ্ধমুখী করার জন্য Flipkart বিশেষ প্রচেষ্টা করছে। একই সাথে আঞ্চলিক ছোট দোকানগুলিকে নিজের নেটওয়ার্কের অধীনে নিয়ে আসার পরিকল্পনাতেও আছে এই সংস্থাটি। যেকারণেই ১৫-২০ মিনিট ডেলিভারি প্রকল্প চালু করা হচ্ছে। এই পরিষেবা যাতে সাফল্য পায়, তার জন্য ফ্লিপকার্ট ইতিমধ্যেই একটি ডেডিকেটেড টিম একত্রিত করার কাজে উঠেপড়ে লেগে গেছে।

জানিয়ে রাখি, বর্তমানে ভারতে মোট তিনটি কোম্পানি র‍্যাপিড কমার্স ইন্ডাস্ট্রি দাপিয়ে বেড়াচ্ছে, যথা – Zomato পরিচালিত Blinkit, Swiggy অধীনস্ত Instamart এবং Zepto। এবার Flipkart তাদের নয়া পরিষেবার ঘোষণা করলে এই কোম্পানিগুলির মুনাফায় ভাগ বসাতে পারে।