মাস ঘুরতেই Flipkart-এর নতুন সুবিধা, যেদিন অর্ডার করবেন সেদিনই পাবেন জিনিস! জানুন বিশদ

ভালোবাসার মাসেই এবার Flipkart নিয়ে আসছে বহু প্রত্যাশিত এক সুবিধা।

আমাদের বর্তমান জীবনের বড় একটা অংশ যে অনলাইন শপিং প্ল্যাটফর্মগুলি, তাতে সন্দেহ নেই। বাড়ি বসে সস্তায় পছন্দের-প্রয়োজনের জিনিস কিনতে এই ধরণের মাধ্যমগুলির দ্বারস্থ হননা, এমন মানুষ বলতে গেলে এখনকার দিনে খুঁজে পাওয়াটা ভার। কিন্তু মুশকিল একটাই, বেশিরভাগ সময়েই কোনো জিনিস Amazon, Flipkart বা অন্যদিকে Nykaa, Meesho থেকে অর্ডার করে তাড়াতাড়ি ডেলিভারি পাওয়া যায়না – হয়তো কোনো জিনিস খুব জলদি দরকার অথচ তা হাতে এসে পৌঁছাবে ৬ থেকে ৭ দিন পর। তবে, Flipkart-এর কাস্টমাররা এবার এই সমস্যা থেকে মুক্তি পেতে চলেছেন। সংস্থার নতুন ঘোষণা অনুযায়ী, এখন তাদের প্ল্যাটফর্মে কোনো অর্ডার করলে সেইদিনেই ডেলিভারি পাবেন ক্রেতা। উল্লেখ্য, এইরকম সুবিধা আগে থেকেই দেয় Flipkart-এর প্রতিদ্বন্দ্বী Amazon। তবে নতুন বছর ভারতের মেট্রো এবং নন-মেট্রো শহরগুলিতে বসবাসকারী লক্ষ লক্ষ কাস্টমারের সুবিধার জন্য, Flipkart-ও একাধিক ক্যাটাগরির প্রোডাক্টে সেম-ডে-ডেলিভারির বিকল্প চালু করতে চলেছে। সোজা কথা হল যে, এখন আপনি যেদিন এই প্ল্যাটফর্মে কিছু অর্ডার করবেন, সেই দিনই আপনার প্রয়োজনীয় পণ্য পেয়ে যেতে পারেন। কিন্তু ঠিক কোন কোন প্রোডাক্ট কেনার ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে? তাছাড়া আপনার এলাকাতেও কি এই সুবিধা থাকবে? চলুন, বিস্তারিতভাবে জেনে নিই…

Flipkart-এর সেম ডে ডেলিভারির সুবিধা কোথায় কোথায় পাওয়া যাবে?

ফ্লিপকার্টের কথা থেকে জানা যায়, প্রাথমিকভাবে এই ফেব্রুয়ারি থেকে ভারতের প্রায় ২০টি শহরে সেম-ডে বা একইদিনে ডেলিভারির সুবিধা শুরু হবে। এর মধ্যে রয়েছে কলকাতা, শিলিগুড়ি, আহমেদাবাদ, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, কোয়েম্বাটুর, চেন্নাই, দিল্লি, গুয়াহাটি, হায়দরাবাদ, ইন্দোর, জয়পুর, লুধিয়ানা, লখনউ, মুম্বাই, নাগপুর, পুনে, পাটনা, রায়পুর এবং বিজয়ওয়াড়া। এই শহরগুলিতে বসবাসকারীরা দুপুর ১ টার আগে অর্ডার করলে সেই একই তারিখে রাতে ১২টার আগে ডেলিভারি পাবেন। খুব শীঘ্রই সুবিধাটি ধীরে ধীরে দেশের আরও বেশি সংখ্যক ফ্লিপকার্ট ইউজারদের কাছে উপলব্ধ হবে।

কোন প্রোডাক্টে এই তাড়াতাড়ি ডেলিভারির সুবিধা পাবেন?

ফ্লিপকার্টের এই নতুন উদ্যোগের অধীনে মোবাইল, হোম অ্যাপ্লায়েন্স, ইলেকট্রনিক্স থেকে শুরু করে ফ্যাশন আইটেম, বিউটি প্রোডাক্ট, লাইফস্টাইল আইটেম এমনকি বইও একই দিনে ডেলিভারি পাওয়া যাবে। এর ফলে গ্রাহকরা তাদের প্রয়োজনীয় পণ্য একদিনের মধ্যে পাওয়া সম্ভব হবে।

প্রসঙ্গত, ফ্লিপকার্ট মাসে ১২ কোটিরও বেশি প্যাকেজ সরবরাহ করে এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পৌঁছানোর জন্য তারা নিজের সাপ্লাই চেইনকে শক্তিশালী করতে উদ্যোগী হয়েছে এবং এর জন্য ব্যাপকভাবে বিনিয়োগও করেছে। এছাড়া এই সেম ডে ডেলিভারির সুবিধার জন্য ফ্লিপকার্ট গত এক বছরে বেশ কয়েকটি কেন্দ্রে বিনিয়োগ করেছে, আবার প্রযুক্তি ক্ষমতা বাড়িয়ে মেশিন লার্নিং মডেল ব্যবহার, ডেলিভারি রুট অপ্টিমাইজ ইত্যাদি বিষয়গুলিতেও তারা নজর রেখেছে। যদিও, এর আগে কুইক ডেলিভারি ফিচার এনে ৯০ মিনিটে গ্রোসারি ডেলিভারির সুবিধা দিয়ে তা পরে বন্ধ করে দেয় সংস্থাটি।