Insta360 Ace: টাচস্ক্রিন যুক্ত ছোট্ট ক্যামেরা বাজারে এল, তোলা যাবে হাই-কোয়ালিটি 8K ভিডিয়ো

জনপ্রিয় ক্যামেরা প্রস্তুতকারক, ইনস্টা৩৬০ (Insta360) তাদের অ্যাকশন ক্যামেরা রেঞ্জে দুটি নতুন মডেল যুক্ত করেছে, এগুলি হল Insta360 Ace এবং Insta360 Ace Pro। নাম থেকেই বোঝা যায়, দ্বিতীয় মডেলটি বেশি প্রিমিয়াম। কয়েকটি পার্থক্য ছাড়া ক্যামেরা দুটিতে প্রায় একই স্পেসিফিকেশন রয়েছে। ইনস্টা৩৬০-এর প্রিমিয়াম ফিচার সমৃদ্ধ নতুন অ্যাকশন ক্যামেরাগুলি জনপ্রিয় DJI OSMO Action 4 এবং GoPro Hero Black 12-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষমতা রাখে।

Insta360 Ace এবং Insta360 Ace Pro-এর স্পেসিফিকেশন

কমপ্যাক্ট আয়তক্ষেত্রাকার বডির সাথে আসা ইনস্টা৩৬০ এস এবং ইনস্টা৩৬০ এস প্রো মার্কেটের অন্যান্য অ্যাকশন ক্যামেরার মতোই দেখতে। তবে, এস প্রো কিছুটা বড় দেখায়। ২.৪ ইঞ্চির ফ্লিপ টাচস্ক্রিন ডিসপ্লে রয়েছে এতে। ১০ মিটার পর্যন্ত জল-প্রতিরোধী হলেও ডাইভ কিটের সাহায্যে এগুলি ৬০ মিটার পর্যন্ত গভীরতাতেও কাজ করতে সক্ষম। ম্যাগনেটিক মাউন্টিং সিস্টেমের জন্য অ্যাকশন ক্যামেরাগুলি দ্রুত মাউন্ট করা যায়।

ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফির ক্ষেত্রে, ইনস্টা৩৬০ এস এবং ইনস্টা৩৬০ এস প্রো-তে ১৬ মিলিমিটারের ফোকাল লেন্থ সহ লাইকা (Leica) সেন্সর রয়েছে। রেগুলার এস মডেলটিতে এফ/২.৪ অ্যাপারচার সহ ১/২ ইঞ্চির সেন্সর রয়েছে, যেখানে এস প্রো-তে এফ/২.৬ অ্যাপারচার সহ ১/১.৩ ইঞ্চির সেন্সর উপস্থিত রয়েছে। স্ট্যান্ডার্ড মডেলটি ৩০ ফ্রেম প্রতি সেকেন্ড (fps) হারে 6K রেজোলিউশন পর্যন্ত ভিডিও রেকর্ড করতে সক্ষম, যেখানে উচ্চতর মডেলটি ২৪ এফপিএস-এ সর্বোচ্চ 8K রেজোলিউশনের ভিডিও রেকর্ড করতে পারে।

এস এবং এস প্রো উভয়ই ১২০ এফপিএস-এ 4K ভিডিও রেকর্ডিং সাপোর্ট করে। এগুলি ৪৮ মেগাপিক্সেলের ছবি ক্যাপচার করতে পারে। ভিডিও রেকর্ডিংয়ের জন্য, জেসচার কন্ট্রোল, ভয়েস কন্ট্রোল এবং রেকর্ডিং পজ বা ক্যানসেল করার অপশন রয়েছে। অ্যাকশন ক্যামেরাগুলি স্ট্যাটস ড্যাশবোর্ড ফিচারও অফার করে।

এছাড়াও, Insta360 Ace এবং Insta360 Ace Pro-এ একটি ৫ ন্যানোমিটার প্রক্রিয়ায় নির্মিত এআই (AI) প্রসেসর রয়েছে, যা এআই হাইলাইট অ্যাসিস্ট্যান্ট (AI Highlight Assistant), এআই র‍্যাপ (AI Wrap), এআই সেলফি স্টিক ইরেজার (Ai Selfie Stick Eraser)-এর মতো ফিচার অফার করে। পাশাপাশি স্লো মোশন, স্টারল্যাপস, টাইমশিফ্ট-এর মতো আরও অনেক ফটোগ্রাফি ফিচারও এই ইনস্টা৩৬০ অ্যাকশন ক্যামেরাগুলিতে মিলবে।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Insta360 Ace মডেলটি ১,৭০০ এমএএইচ ব্যাটারি দ্বারা চালিত, যা ১৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। অন্যদিকে, উচ্চতর Insta360 Ace Pro-এ ৩০ ওয়াট চার্জিং সাপোর্ট সহ ১,৬৫০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

Insta360 Ace এবং Insta360 Ace Pro-এর মূল্য এবং লভ্যতা

মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে Insta360 Ace-এর দাম ৪৪৯.৯৯ ডলার (প্রায় ৩৭,০০০ টাকা) যেখানে প্রো মডেলের দাম ৫৪৬.৯৯ ডলার (৪৫,৫০০ টাকা)৷ ক্রিয়েটর কিট, মোটরসাইকেল কিট, সাইক্লিং কিট, স্প্ল্যাশ কিট, উইন্টার কিট, জিপিএস-রেডি কিট এবং এন্ডুওরেন্স কিটের মতো বিভিন্ন কিট সহ Insta360 Ace এবং Insta360 Ace Pro কিনতে চাইলে সর্বোচ্চ ৬৮৬ ডলার (প্রায় ৫৭,২০০ টাকা) খরচ হবে।