HomeনিউজiPhone 14 launch date: ১৩ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে আইফোন ১৪ সিরিজ, কবে থেকে হাতে পাবেন জেনে নিন

iPhone 14 launch date: ১৩ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে আইফোন ১৪ সিরিজ, কবে থেকে হাতে পাবেন জেনে নিন

টিপস্টার iHacktu ileaks দাবি করেছেন যে, অ্যাপল আইফোন ১৪ সিরিজের ফোনগুলিকে আগামী ১৩ই সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে

Apple বর্তমানে তাদের ‘নেক্সট জেনারেশন’ iPhone 14 সিরিজ বাজারে লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। তবে আনুষ্ঠানিকভাবে লঞ্চের আগেই, উক্ত সিরিজ অন্তর্গত মডেলগুলির কী-ফিচার ইতিমধ্যেই অনলাইনে ছড়িয়ে পড়েছে। পাশাপাশি, টিম কুকের সংস্থাটি আগামী দু’মাসে মধ্যেই আলোচ্য সিরিজের ঘোষণা করতে চলেছে বলেও আমরা জানতে পেরেছি। যদিও, Apple স্বয়ং এখনও লঞ্চ তারিখ নিশ্চিত করেনি। তবে এক জনপ্রিয় লিকস্টারের মাধ্যমে এই খবর আমাদের কাছে পৌঁছেছে।

Apple iPhone 14 সিরিজের লঞ্চ ও প্রি-অর্ডারের তারিখ হল ফাঁস

টিপস্টার iHacktu ileaks দাবি করেছেন যে, অ্যাপল আইফোন ১৪ সিরিজের ফোনগুলিকে আগামী ১৩ই সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। জানিয়ে রাখি, প্রতি বছর ঠিক এই দিনেই সংস্থাটি তাদের আইফোন সিরিজ লঞ্চ করে থাকে। তাই এই বছরও তার ব্যতিক্রম ঘটবে না বলে মনে হচ্ছে। যাইহোক, ঘোষিত ডিভাইসগুলির জন্য প্রি-অর্ডারের কার্যক্রম ১৬ই সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ২৩শে সেপ্টেম্বর শিপমেন্ট শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে। তবে আবারো বলে দিই, উল্লেখিত তারিখগুলি সংস্থার পক্ষ থেকে এখনো নিশ্চিত করা হয়নি।

অন্যদিকে, অ্যাপল টিপস্টার মিং-চি কুও (Ming-Chi Kuo) দ্বারা প্রদত্ত তথ্য অনুসারে, আইফোন ১৪ সিরিজের অধীনে – iPhone 14, iPhone 14 Max, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max এই চারটি মডেল লঞ্চ করা হবে। যার মধ্যে, iPhone 14 এবং 14 Pro মডেলে ৬.১ ইঞ্চির ডিসপ্লে থাকবে। আর iPhone 14 Max এবং 14 Pro Max ফোনে ৬.৭ ইঞ্চির ডিসপ্লে দেওয়া হতে পারে।

একই সাথে আরেকটি তথ্যও সামনে এসেছে যে, কুপারটিনো ভিত্তিক টেক জায়ান্টটি এই বছরের প্রো মডেলগুলিকে নন-প্রো মডেলের থেকে কিছুটা আলাদা ডিজাইনের সাথে নিয়ে আসতে পারে। যেমন, আইফোন ১৪ প্রো (iPhone 14 Pro) এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স (iPhone 14 Pro Max) মডেল দুটিতে পিল-শেপ ডিসপ্লে ডিজাইন দেখা যাবে, যা পূর্ববর্তী কোনো আইফোন সিরিজে এযাবৎ দেখা যায়নি। আর নন-প্রো মডেল, অর্থাৎ আইফোন ১৪ (iPhone 14) এবং আইফোন ১৪ ম্যাক্স (iPhone 14 Max) হয়তো পূর্বসূরিদের অনুরূপ ওয়াইড-নচ স্টাইলের ডিসপ্লে ডিজাইনের সাথে আসবে। তবে, উল্লেখিত চারটি মডেলেই সংস্থার লেটেস্ট এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপসেট ব্যবহার করা হবে। যদিও কিছু রিপোর্টে, বেস মডেল দুটিতে পুরানো এ১৫ বায়োনিক চিপসেট দেওয়া হবে বলে দাবি করা হয়েছে।

উল্লেখিত প্রত্যেকটি তথ্যই টিপস্টারেদের থেকে পাওয়া। ফলে এগুলির মধ্যে কোনটি সত্য তা জানতে আমাদের আরো কিছুটা সময় অপেক্ষা করতে হবে। আর iPhone 14 সিরিজ নিয়ে মানুষের উৎসুকতা যেভাবে বাড়ছে, তার দরুন আমরা আশা করছি যে অ্যাপল শীঘ্রই iPhone 14 সিরিজ এবং Apple Watch Series 8 -এর লঞ্চ ইভেন্টের সময়কাল ঘোষণা করবে।

আরও পড়ুন