একি কান্ড! Google Maps বারবার ভুল রাস্তা দেখানোয় বিরক্ত হয়ে সাইন বোর্ড টানালো স্থানীয়রা

হালফিলে এক ব্যক্তি X প্ল্যাটফর্মে একটি সাইন বোর্ডের ছবি শেয়ার করেছেন। যেখানে লেখা আছে- "গুগল ভুল। এই রাস্তা ক্লাব মাহিন্দ্রার দিকে যায় না।"

বর্তমানে Google Maps-এর সৌজন্যে রাস্তাঘাট বা অলিগলি না চিনলেও যাতায়াতে কোনো অসুবিধা হয় না। কিন্তু প্রযুক্তি সবসময় নিখুঁতভাবে কাজ করবে এমন দাবি সত্যি নয়। এক্ষেত্রে টেক জায়ান্টটি তাদের এই জনপ্রিয় নেভিগেশন অ্যাপ্লিকেশন যাতে নির্ভুল ফলাফল প্রদান করে তার জন্য একাধিক টুল চালু করেছে। তাসত্ত্বেও এর ভুল দিকনির্দেশনার প্রবণতা কমেনি। ব্যবহারকারীরাও অগুনিতবার এই নিয়ে অভিযোগ জানিয়েছেন। Google Maps -এর ভুল গন্তব্য দেখানোর বিষয়টি বিশেষ গুরুতর মনে না হলেও, যারা এই ঘটনার শিকার হয়েছেন তাদের যারপরনাই হেনস্তা হতে হয়েছে।

হালফিলে এক ব্যক্তি X প্ল্যাটফর্মে একটি সাইন বোর্ডের ছবি শেয়ার করেছেন। যেখানে লেখা আছে- “গুগল ভুল। এই রাস্তা ক্লাব মাহিন্দ্রার দিকে যায় না।” আসলে এই নেভিগেশন অ্যাপটি তাদের ব্যবহারকারীদের ‘ক্লাব মাহেন্দ্রা’ -এর সঠিক রাস্তা দেখানোর পরিবর্তে অন্য গন্তব্যে পৌঁছে দিচ্ছিলো। আর এই ভুল যে বারংবার গুগল ম্যাপস এর তরফে করা হয়েছে তার প্রমান এই সাইন বোর্ডটি। যেকারণে গুগলের এই ভুল শোধরানো এবং পর্যটকদের ভুল পথে যাওয়ার থেকে আটকানোর দায়িত্ব আশেপাশে বসবাসকারী বাসিন্দারা নিজেদের কাঁধে তুলে নিয়ে এই সাইন বোর্ড লাগানোর সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ছবিটি অনলাইনে ভাইরাল হওয়ার পরপরই সোশ্যাল মিডিয়া মজার মজার মিমে ভরে গেছে। বহু মানুষ এই বিষয়ে হাস্যরসাত্মক মন্তব্য করতেও পিছপা হননি। যেমন পোস্টটি রিটুইট করে একজন ব্যবহারকারী লিখেছেন – “ভারত বিগিনারদের জন্য নয়!” আবার আরেকজন মজা করে বলেছেন যে – “হা হা হা! গুগল আন্টি আজকাল বেশিরভাগ সময়ই ভুল ফলাফল দিচ্ছে।”

তবে মজা-মস্করা করার পাশাপাশি কিছু ব্যবহারকারী আবার এই ঘটনার পরিপ্রেক্ষিতে তাদের ব্যক্তিগত অভিজ্ঞতার কথাও শেয়ার করেছেন। এক ব্যক্তি জানিয়েছেন – “এই কথা সত্য। গুগল ম্যাপ সবসময় সঠিক হয় না। গত সপ্তাহে আমার বোন সাক্লেশপুরে গিয়েছিলেন গুগল ম্যাপ অনুসরণ করে। শেষ পর্যন্ত তারা গন্তব্যে পৌঁছতে পারেননি, উল্টে কানাগলিতে ঢুকে গাড়ি আটকে যায়। সৌভাগ্যক্রমে স্থানীয় কয়েকজন তাদের সাহায্য করেন। হিল স্টেশনে যাওয়ার সময় কখনই গুগল নেভিগেশনের উপর নির্ভর করবেন না।”

পাহাড়ি রাস্তায় গুগল ম্যাপস -এর ভুল দিকনির্দেশনার আরো উদাহরণ উঠে এসেছে আরেক ব্যক্তির পোস্টে। তার দাবি অনুযায়ী – “আমরা একবার কুক্কে সুব্রমণ্য থেকে সুলিয়া হয়ে মাদিকেরি যাচ্ছিলাম। কিন্তু যেই আমরা পাহাড়ি‌ রাস্তায় উপরে উঠতে শুরু করলাম, গুগল ভুল ফলাফল দেখতে শুরু করে। আমরা তাই সত্যি মেনে গুগল ম্যাপস -এর দেখানো পথে যেতে থাকি। এমনভাবে আমরা প্রায় ৮০ কিলোমিটারেরও বেশি পথ অতিক্রম করি, তার পর বুঝতে পারি আমরা ভুল রাস্তায় যাচ্ছি। স্থানীয় ব্যক্তিরা সঠিক পথ দেখালে শেষমেষ গন্তব্যে পৌঁছতে পারি।”