নতুন অবতারে বাজারে হাজির Honda CBR650R ও CB650R

Avatar

Published on:

ভারতে প্রিমিয়াম মোটরসাইকেলের বাজার ধরতে Honda-র তৎপরতা এখন চোখে পড়ার মতো। BigWing শোরুমের সংখ্যা দ্বিগুণ করার পাশাপাশি হোন্ডা এই রিটেল চেইনের মাধ্যমে বিক্রিত কোম্পানির প্রিমিয়াম বাইকের সংখ্যা ক্রমশ বাড়িয়ে চলেছে। হোন্ডা গত বছর সেপ্টেম্বরে H’Ness 350, তারপর গত মাসে H’Ness 350 এর Scrambler ভার্সন CB350 RS, এবং প্রায় সপ্তাহ দুয়েক আগে CB500X অ্যাডভেঞ্চার ট্যুরার এদেশে লঞ্চ করেছে৷ মাস শেষ না হতেই হোন্ডা আজ দু’দুটি নতুন প্রিমিয়াম মোটরসাইকেল নিয়ে হাজির হল।

Honda ভারতে আজ CBR650R ফেয়ার্ড স্পোর্টস বাইক ও CB650R নিও স্পোর্টস ক্যাফে বাইকের 2021 ভার্সন লঞ্চ করেছে। Honda CBR650R আগে ভারতে BS4 ভার্সনে উপলব্ধ ছিল। অন্যদিকে Honda CB650R আর্ন্তজাতিক বাজার থেকে এই প্রথম ভারতে পা রাখলো। দুটি বাইকই CKD (Completely Knocked Down) ইউনিট হিসেবে ভারতে এসেছে। ডিজাইনের দিক থেকে ভিন্ন হলেও CBR650R ও CB650R-এ একইরকম টেকনিক্যাল স্পেসিফিকেশন সহ এসেছে।

Honda CBR650R ও CB650R স্পেসিফিকেশন

হোন্ডা সিবিআর৬৫০আর ও সিবি৬৫০আর উভয়কে শক্তি জোগানোর জন্য রয়েছে PGF-FI ইলেকট্রনিক ফুয়েল ইনজেকশন সিস্টেম ও অত্যন্ত দক্ষ ডাউনড্রাফট ইনটেক লেআউটের সাথে ৬৪৯ সিসি-র ইন-লাইন, ফোর-সিলিন্ডার ইঞ্জিন। এটি ১২,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ৮৬ এইচপি শক্তি ও ৮,৫০০ আরপিএমে সর্বাধিক ৫৭.৫ এনএম টর্ক জেনারেট করতে পারে। সহজেই ক্লাচ অপারেশনের জন্য ইঞ্জিন, সিক্স-স্পিড গিয়ারবক্স এবং অ্যাসিস্ট/স্লিপার ক্লাচের সঙ্গে এসেছে।

সেফটি ও অ্যাসিট্যান্সের কথা মাথায় রেখে হোন্ডা সিবিআর৬৫০আর ও সিবি৬৫০আর দুটি বাইকই এমার্জেন্সি স্টপ সিগনাল টেকনোলজি, হোন্ডা ইগনিশন সিকিওরিটি সিস্টেম, হোন্ডা সিলেকশন টর্ক কন্ট্রোল ফিচার পেয়েছে। উন্নত সাসপেনশন ও ইঞ্জিনের সাথে মানানসই করার জন্য হোন্ডা, ডুয়াল রেডিয়াল মাউন্ট ফোর-পিস্টন ব্রেক ক্যালিপার্স, ফ্লোটিং ডুয়াল ডিস্ক আপ ফ্রন্ট ও ডুয়াল চ্যানেল এবিএস রেখেছে।

2021-honda-cb650r-premium-bike-launched-in-india-price
Honda CB650R

আরেকটি মূল সংযোজন হল ডাম্পিং মেকানিজম এবং প্রিলোড অ্যাডজাস্টেবল শোয়া সেপারেট ফাংশন-বিগ পিস্টন (এসএসএফ-বিপি) আপসাউড ডাউন ফোর্কস। পুরোনো মডেলেও শোয়া সাসপেনশনের ব্যবহৃত হয়েছিল, তবে এখন সেপারেট ফাংশন বিগ পিস্টন ফোর্কস রাইডিং ডাইনামিক্সকে আরও উন্নীত পর্যায়ে নিয়ে যাবে।

২০২১ হোন্ডা সিবিআর৬৫০আর ও সিবি৬৫০আর এর অন্যান্য হাইলাইটগুলি হল নতুন রিফ্লেক্টর লাইট, এলইডি হেডল্যাম্প ও এলইডি টেলল্যাম্প, ডিজিটাল এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার যা গিয়ার পজিশন, স্পিড, আরপিএম, ট্রিপ মিটার, ডিজিটাল ফুয়েল গেজ, ডিজাটাল বার গ্রাফ ট্যাকোমিটার, ডিজিটাল ক্লক, ও ডিজিটাল ফিউয়েল কনজাম্পশন গেজ, ইত্যাদি।

2021 Honda CBR650R ও CB650R দাম

২০২১ হোন্ডা সিবিআর৬৫০আর বাইকের দাম  ৮.৮৮ লক্ষ (এক্স-শো) ও ২০২১ হোন্ডা সিবি৬৫০ এর দাম ৮.৬৭ লক্ষ টাকা (এক্স-শো) থেকে শুরু হচ্ছে। সিবিআর ৬৫০আর গ্রান্ড পিক্স রেড/ম্যাট গানপাউডার ব্ল্যাক মেটালিক এবং সিবি৬৫০আর ক্যান্ডি ক্রোমোস্ফিয়ার রেড/ম্যাট গানপাউডার ব্ল্যাক মেটালিক কালার অপশনে কেনা যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥