HomeTech News2023 BMW iX M60: 250 Km/h স্পিড ও 500 Km রেঞ্জের সঙ্গে...

2023 BMW iX M60: 250 Km/h স্পিড ও 500 Km রেঞ্জের সঙ্গে বিএমডব্লিউ-র নতুন ইলেকট্রিক গাড়ির আত্মপ্রকাশ

ভারতের বাজারে বিদ্যুৎ চালিত গাড়ি iX সদ্যই লঞ্চ করেছে নামজাদা জার্মান সংস্থা BMW। ভারতে যার বাজার মূল্য ১.১৬ কোটি টাকা (এক্স-শোরুম)। তবে ২০২২ শুরু হতেই সংস্থাটি BMW iX-র একটি নতুন ভ্যারিয়েন্ট BMW iX M60 সর্বসমক্ষে নিয়ে এলো। আগের চাইতে আরো অধিক রেঞ্জ এবং পাওয়ার পাওয়া যাবে এই গাড়িতে৷ সংস্থার সর্বাধিক শক্তিশালী আসন্ন ক্রসওভার গাড়িটি হচ্ছে প্রথম ‘M’ ব্র্যান্ডেড ইলেকট্রিক ভেহিকেল। আসুন BMW iX M60-র স্পেসিফিকেশন, ফিচার ও মোটর সম্পর্কে জেনে নেওয়া যাক।

BMW iX M60 : স্পেসিফিকেশন ও ফিচার

বিএমডব্লিউ আইএক্স এম৬০ (BMW iX M60)-এর চালা, পাশ এবং পেছনের সারিতে ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম স্পেসফ্রেম কনসেপ্ট এবং কার্বন ফাইবার রিইনফোর্সড প্লাস্টিক (CFRP)-এর যুগলবন্দী। ফলে ওজন কমার পাশাপাশি বেড়েছে মজবুতি৷

আবার এতে রয়েছে উচ্চ রেঞ্জের সরঞ্জাম ও ফিচার৷ যেমন, ড্রাইভার অ্যাসিস্টেন্স সিস্টেম বা নতুন প্রজন্মের সেন্সর, শক্তিশালী কম্পিউটিং প্লাটফর্মের সাথে এতে দেওয়া হয়েছে নতুন সফটওয়্যার, কেবিনে রয়েছে BMW OS 8 ভিত্তিক iDrive ডিসপ্লে এবং কন্ট্রোল সিস্টেম।

BMW iX M60 : মোটর

বিএমডব্লিউ আইএক্স এম৬০ (BMW iX M60)-এ একবার সম্পূর্ণ চার্জে ৫৬৬ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম হবে, যা WLTP-র পরীক্ষায় উঠে এসেছে। এতে ব্যবহার করা হয়েছে দুটি বৈদ্যুতিক মোটর এবং একটি ১১১.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। স্পোর্ট মোড এবং লঞ্চ কন্ট্রোল সক্রিয় থাকা অবস্থায় এর মোটরটি থেকে উৎপন্ন হবে ৬১০ এইচপি শক্তি এবং ১,১০০ এনএম টর্ক। অন্যদিকে নর্মাল ড্রাইভিং মোডে ৫৩২ এইচপি শক্তি এবং ১,০১৫ এনএম টর্ক পাওয়া যাবে।

মাত্র ৩.৬ সেকেন্ডে BMW iX M60 ০-৯৮ কিমি/ঘন্টার গতিবেগ তুলতে পারবে। এর সর্বোচ্চ গতিবেগ আবার ঘন্টায় ২৫০ কিমি বলে জানিয়েছে সংস্থাটি। অধিক শক্তিশালী করার জন্য এতে দেওয়া হয়েছে অল-হুইল ড্রাইভ ফাংশন।

RELATED ARTICLES

Most Popular