এ বছরের শেষে স্ক্রাম্বলার মোটরসাইকেল লঞ্চ করবে Honda

Published on:

নেকেড স্পোর্টস থেকে শুরু করে কমিউটার কিংবা ক্রুজার সব ধরনের সেগমেন্টেই দক্ষ হাতে মোটরসাইকেল তৈরি করে চলেছে হোন্ডা। এবার তারা হণ্ডা তার Rebel 300- এর উপর ভিত্তি করে নতুন স্ক্রাম্বলার সেগমেন্টের নিও-রেট্রো বাইক নিয়ে কাজ শুরু করেছে। যদিও এর থেকে আরেকটু বড় CL 500 স্ক্রাম্বলার মডেল নিয়েও যথেষ্ট গুঞ্জন শোনা যাচ্ছে। এমনকি এই বছরের শুরুর দিকে হোন্ডা CL500 মডেলের স্বত্ব নেওয়ার জন্য ট্রেডমার্ক ফাইল করেছে। CL 500 মডেলটিতে Honda Rebel 500 -এর ফ্রেম এবং ইঞ্জিন ব্যবহার করা হবে।

উপরন্তু হোন্ডা Rebel 250 -এর উপর ভিত্তি করে CL 250 সিঙ্গেল সিলিন্ডার মডেলটি ইতিমধ্যেই এশিয়ার বাজারে চলে এসেছে। শেষ পাওয়া খবর অনুযায়ী CL300 মডেলের স্বত্ব নেওয়ার জন্য ইতিমধ্যেই থাইল্যান্ডে ট্রেডমার্ক ফাইল করেছে হন্ডা। এর পাশাপাশি হোন্ডা CL500 এর জন্য থাইল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে ট্রেডমার্ক এপ্লাই করেছে। তাই মনে করা হচ্ছে২০২৩ এর শেষের দিকে এই দুটি মডেল খুব কাছাকাছি লঞ্চ করতে চলেছে।

Honda CL300 মডেলটিতে Rebel 300 -এর মতই চার ভালভ যুক্ত ২৮৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার ও লিকুইড কুল্ড ইঞ্জিন ব্যবহার করা হতে পারে। এই ইঞ্জিনের সর্বোচ্চ ক্ষমতা ২৭.৪ বিএইচপি এবং টর্ক ২৭ এনএম। টপ স্পিড মোটামুটি ভাবে ১৩৫ কিমি/ঘন্টা। Rebel 300 -এর মতই এই মডেলটিতেও পেছনে ডুয়েল শক অবসর্ভার ও রেট্রো স্টাইলের স্ক্রাম্বলার ডিজাইনের একই রকম উচ্চ ফ্রেম ও চ্যাসিস ব্যবহার করা হতে পারে। এর ডিজাইন অনেকটা ১৯৬০ সালের CL 250- এর মতো হলেও তাতে প্রাচীনত্ব ও নতুনত্বের যৌথ সহাবস্থান দেখা যাবে। থাইল্যান্ডে তৈরি হওয়া এই মডেল দুটি ভারতবর্ষের মাটিতে আসার ব্যাপারে কোনো রকম কনফার্মেশন এখনো পাওয়া যায়নি। যদিও থাইল্যান্ডের সঙ্গে ভারতের ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (FTA) থাকায় এদেশে এর দাম খুব একটা বেশি হওয়ার কথা নয়।

বর্তমানে বিশ্বজুড়ে এন্ট্রি লেভেল এবং মিড লেভেলের মর্ডান ক্লাসিক মোটরসাইকেলগুলির জনপ্রিয়তা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় এই দুটি মডেলকে বাজারজাত করার ব্যাপারে হোন্ডার এই তৎপরতা বলে মনে করা হচ্ছে। ভারতের বাজারে ইতিমধ্যেই হোন্ডা H’Ness CB350 এবং CB 350RS এবং রয়েল এনফিল্ড এই সেগমেন্টে দাপিয়ে বেড়াচ্ছে। অধুনা ছোট এবং মাঝারি সাইজের স্ক্রাম্বলার মডেলগুলির জনপ্রিয়তা বিশ্বজুড়ে অনেকটাই বেড়েছে। Yezdi Scrambler ও Royal Enfield Himayalan Scram 411 এই দুটি মডেলের পাশাপাশি Bajaj এবং Triumph এর যৌথ উদ্যোগে তৈরি প্রথম স্ক্রাম্বলার মডেল ভারতে আসতে চলেছে। তাই অদূর ভবিষ্যতে যদি হোন্ডার CL 300 ভারতে পা রাখে তাহলে এই স্ক্রাম্বলার সেগমেন্টের এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।

সঙ্গে থাকুন ➥