আগামী 6 বছরে আরও বদলাবে ভারত! 2029 সালে 93% ভারতীয়র চলার সাথী হতে পারে 5G

Avatar

Updated on:

5G Subscribers Increase 2029

এক বছরেরও বেশি সময় হয়ে গেল ভারতে 5G সার্ভিস চালু হয়েছে। এই মুহূর্তে Reliance Jio, Bharti Airtel-এর মতো কোম্পানির হাত ধরে এদেশের মানুষ পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা কার্যত বিনামূল্যে ব্যবহার করতে পারছেন, এমনকি অতি দ্রুত বিশাল জায়গায় 5G কভারেজ ছড়িয়ে দিয়ে ভারত একটা রেকর্ডও গড়েছে। তবে 5G-র জয়যাত্রা যে অব্যাহত থাকবে বা অদূর ভবিষ্যতে 5G সাবস্ক্রাইবারের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পাবে – এবার সেই পূর্বাভাসই দিল জনপ্রিয় নেটওয়ার্ক ইকুইপমেন্ট প্রোভাইডার Ericsson। সংস্থার সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এই মুহুর্তে ভারতে 5G ইউজারের সংখ্যা ১৩০ মিলিয়ন, কিন্তু ২০২৯ সালের মধ্যে এই সংখ্যা বেড়ে ৮৬০ মিলিয়নে পৌঁছতে পারে। Ericsson আরও ভবিষ্যদ্বাণী করেছে যে 5G কভারেজের শতকরা হার এই বছর অর্থাৎ ২০২৩ সালের শেষ নাগাদ গ্লোবাল পপুলেশনের ৪৫%-এর বেশি হবে এবং ২০২৯ সালের শেষ নাগাদ তা পৌঁছবে ৮৫ শতাংশের কাছে।

4G থেকে 5G আপগ্রেডে বড় লাফ দিতে চলেছে ভারত

৫জি নেটওয়ার্ক, বর্তমানে অনেকের কাছেই ইন্টারনেট পরিষেবার সুপার ভার্সন হিসেবে পরিগণিত হচ্ছে। কারণ, এটি অত্যন্ত দ্রুত এবং অনেক বেশি ডেটা পরিচালনা করতে পারে। এদিকে এই মুহূর্তে ভারতের বেশিরভাগ মোবাইল ইউজার ৪জি নেটওয়ার্ক ব্যবহার করেন, কিন্তু ৫জি আরও জনপ্রিয় এবং সহজলভ্য হয়ে উঠলে, ৪জি ব্যবহারকারীর সংখ্যা ৮৭০ মিলিয়ন (বর্তমান বছরের পরিসংখ্যান) থেকে নেমে আগামী ২০২৯ সালে ৩৯০ মিলিয়নে দাঁড়াতে পারে। অর্থাৎ ছয় বছরের মধ্যে ব্যাপকভাবে বাড়বে ৫জির ইউজার।

তবে শুধু ভারতই যে ৫জি জ্বরে আক্রান্ত হচ্ছে বা হবে এমন নয়, বরঞ্চ এটি একটি বিশ্বব্যাপী ঘটনা – চলতি ২০২৩ সালে প্রায় ৬১০ মিলিয়ন নতুন ৫জি সাবস্ক্রিপশন রেট রেকর্ড হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ২০২৯ সালের হিসেবের কথা বললে, ওই সময় বিশ্বব্যাপী ৫জি ব্যবহারকারী মানুষের সংখ্যা হবে সম্ভবত ৫.৩ বিলিয়ন হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, এই বছর (পড়ুন এখনও পর্যন্ত) গোটা বিশ্বে ৬০০ মিলিয়নেরও বেশি ৫জি সাবস্ক্রিপশন যুক্ত হতে দেখা গেছে এবং প্রতিটি জায়গায় এই সংখ্যা ক্রমশ বাড়ছে, এই তথ্য সাম্প্রতিক রিপোর্টে শেয়ার করেছেন এরিকসনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট তথা নেটওয়ার্ক হেড ফ্রেডরিক জেজডলিং (Fredrik Jejdling)।

স্মার্টফোনই করবে মানব সমাজে রাজ!

বর্তমানে স্মার্টফোন আমাদের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়িয়েছে, এক মুহূর্তও এটি ছাড়া চলার কথা আমরা ভাবতে পারিনা। কিন্তু নতুন রিপোর্ট বলছে যে, এখন বেশ কিছু মানুষ স্মার্টফোন ব্যবহার না করলেও ২০২৯-এ ৯৩ শতাংশ মানুষই স্মার্টফোন ব্যবহার করবে। আর, এক্ষেত্রে ঘটবে ডেটা বিস্ফোরণও – বর্তমানে যদি আমরা প্রতি মাসে গড়ে ৩০-৩১ জিবি ডেটা ব্যবহার করি, তাহলে তা আগামী ছয় বছরে ৭৫ জিবির অঙ্কে উন্নীত হতে পারে বলে অনুমান করছে এরিকসন।

সঙ্গে থাকুন ➥