কর্মসংস্থান কমিয়ে রোবটে ভরসা, ভারী জিনিস অনায়াসেই বয়ে নিয়ে যেতে পারে Amazon এর ‘প্রোটিয়াস’

Published on:

ই-কমার্স ব্যবসার গন্ডি ছাড়িয়ে এবার ভবিষ্যৎমুখী রোবট প্রস্তুতিতে বাড়তি মনোযোগী অ্যামাজন (Amazon)। এরই মধ্যে তারা নিজেদের প্রথম সম্পূর্ণ স্বয়ংচালিত রোবট প্রোটিয়াস (Proteus) -কে জনসমক্ষে এনেছে। এই প্রোটিয়াস অ্যামাজনের নিজস্ব প্রযুক্তির উপর নির্ভরশীল। বর্তমানে সংস্থার কারখানায় সাধারণ কর্মীদের পাশাপাশি যথেষ্ট সুরক্ষা ও নির্ভরতার সাথে প্রোটিয়াস তার দায়িত্ব পালন করছে।

Proteus সম্পর্কে কি বলছে Amazon?

প্রোটিয়াস সম্পর্কে অ্যামাজনের দাবি যে, এই রোবট কোনওরকম ম্যানুয়াল অ্যাসিস্ট্যান্স ছাড়াই অর্থাৎ সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে বেশি ওজনের অপেক্ষাকৃত ভারী জিনিসপত্র এক জায়গা থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যেতে সক্ষম। সেজন্য সংস্থা আপাতত এটিকে তাদের কারখানায় মালপত্র স্থানান্তরের কাজে ব্যবহার করছে। এক্ষেত্রে প্রোটিয়াসের তরফ থেকে সাধারণ কর্মীদের দৈহিক ক্ষতির কোনো আশঙ্কা নেই। কেননা প্রোটিয়াসের বহির্ভাগে রয়েছে একটি বিল্ট-ইন গ্রীন লাইট। এটি আদতে এক প্রকারের সেন্সর, যা কাছাকাছি কোনও মানুষের উপস্থিতি আঁচ করতে সক্ষম।

আজ্ঞে হ্যাঁ, কাজের সময় কোনো মানুষ যদি প্রোটিয়াসের সবুজ আলোর নিকটবর্তী হয়, তবে তার উপস্থিতি আঁচ করে প্রোটিয়াস কিছুক্ষণের জন্য থেমে দাঁড়ায়। এরপর ব্যক্তি সবুজ আলোর সীমা থেকে সরে পড়লেই প্রোটিয়াস আবার নিজের কাজে লেগে পড়ে! অ্যামাজনের মতে, কর্মক্ষেত্রে প্রোটিয়াসের ব্যবহার খুবই সহজ এবং এটি মানুষ ও প্রযুক্তির মধ্যে সুরক্ষিত যোগাযোগ স্থাপনে সমর্থ।

আগেই উল্লেখ করেছি যে অপেক্ষাকৃত ভারী ওজনের পদার্থ তোলা বা সরানোর কাজে প্রোটিয়াস সিদ্ধহস্ত। তাই বর্তমানে অ্যামাজন একে নিজস্ব একাধিক কেন্দ্রে ঠিক সেই কাজেই ব্যবহার করছে। তবে এভাবে কর্মক্ষেত্রে রোবটের ব্যবহার বাড়ানোর জন্য ইতিমধ্যে সংস্থাটির বিরুদ্ধে কর্মসংস্থানের গতি রোধ করার অভিযোগ উঠেছে। যদিও অ্যামাজন এখনও পর্যন্ত সেই অভিযোগকে পাত্তা দিতে নারাজ।

অবগতির জন্য জানিয়ে রাখি, প্রোটিয়াস ছাড়াও Amazon সম্প্রতি কার্ডিনাল (Cardinal) নামের আরও একটি রোবট প্রকাশ্যে এনেছে। সংস্থার দাবি এটি প্রায় ৫০ পাউন্ড ওজন অনায়াসে বহন করতে সক্ষম।

সঙ্গে থাকুন ➥