HomeTech Newsভারতে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা আনছে Amazon, প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে Jio, Airtel ও...

ভারতে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা আনছে Amazon, প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে Jio, Airtel ও Starlink

এবার ভারতে হাইস্পিড স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিস (Satellite Internet Service) শুরু করতে চাইছে জনপ্রিয় ই-কমার্স জায়ান্ট Amazon। সংস্থাটি জানিয়েছে, ভারতবর্ষের গ্রামীণ এলাকার ব্যবহারকারীদের সাশ্রয়ী মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেটের সুবিধা দেওয়াই তাদের মূল উদ্দেশ্য। আর এর জন্য তারা ইতিমধ্যেই ভারতীয় জাতীয় মহাকাশ প্রচার এবং অনুমোদন কেন্দ্র বা Indian National Space Promotion and Authorization Centre (IN-SPACe)-এর কাছ থেকে অনুমোদনও চেয়েছে।

ইকোনমিক টাইমসের একটি রিপোর্টে বলা হয়েছে, মার্কিন সংস্থাটি ভারতে নতুন ও দ্রুত বর্ধনশীল স্যাটেলাইট কমিউনিকেশনের (Satcom) বাজারে প্রবেশ করতে উঠে পড়ে লেগেছে। আর একবার যদি সংস্থাটি স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিস শুরু করে তাহলে তারা ইলন মাস্কের স্টারলিঙ্ক (Starlink), ভারতের ওয়ানওয়েব (Oneweb) এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের জিও স্যাটেলাইটের (Jio Satellite) মতো সংস্থাকে টেক্কা দেবে।

ভারতে জেফ বেজোসের নেতৃত্বাধীন সংস্থাটি স্যাটেলাইট পরিষেবা দেওয়ার জন্য ‘গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন বাই স্যাটেলাইট সার্ভিসেস’ অর্থাৎ GMPCS লাইসেন্স-এর জন্য টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) কাছে আবেদন করবে বলেও জানা গেছে। উল্লেখ্য, ওয়ানওয়েব এবং জিও স্যাটেলাইট ইতিমধ্যেই জিএমপিসিএস লাইসেন্স পেয়ে গেছে। আর চলতি সপ্তাহের মধ্যেই ইন্টার মিনিস্ট্রিয়াল প্যানেল স্টারলিঙ্কের আবেদনটিও গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, অ্যামাজন স্যাটকম সেক্টর নিয়ে ভারত সরকারের সাথে নিয়মিত আলোচনা করছে। তাছাড়াও, সংস্থাটি স্যাটেলাইট স্পেক্ট্রাম বরাদ্দ করার পদ্ধতি এবং নিয়মগুলির বিষয়ে জানার জন্য টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (Trai) কনসাল্টেশন প্রসেসে অংশগ্রহণও করেছিল।

Amazon এর ওয়েবসাইট অনুসারে, সংস্থাটি তার ব্রডব্যান্ড-ফ্রম-স্পেস সার্ভিসের মাধ্যমে গ্রাহকদের প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট (এমবিপিএস) থেকে ১ জিগাবাইট (জিবিপিএস) পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সহ আরো অন্যান্য সার্ভিস দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। আশা করা যাচ্ছে, আগামী বছরের শেষ নাগাদ Amazon তার স্যাটেলাইট পরিষেবা চালু করতে পারবে।

RELATED ARTICLES

Most Popular