Xiaomi, OnePlus স্মার্টফোন ব্যবহারকারীরা সাবধান, অ্যান্ড্রয়েড ১২ বিটা ডাউনলোড করতেই ফোনে সমস্যা

Published on:

গতকাল অর্থাৎ মঙ্গলবার রাত থেকে শুরু হয়েছে Google-এর তিনদিনব্যাপী ভার্চুয়াল অ্যানুয়াল ডেভলপার ইভেন্ট I/O 2021, যেখানে প্রত্যাশা মতই পরবর্তী মোবাইল অপারেটিং সিস্টেম (Android 12)-এর প্রথম বিটা ভার্সনটিকে সর্বসমক্ষে এনেছে টেক জায়ান্ট সংস্থাটি। আপাতত অ্যান্ড্রয়েড ১২ সফ্টওয়্যারের এই বিটা সংস্করণটি কেবল সংস্থার Pixel স্মার্টফোন এবং কয়েকটি পার্টনার ব্র্যান্ড (OnePlus, Xiaomi, Asus ইত্যাদি)-এর নির্বাচিত স্মার্টফোনের জন্য উপলব্ধ হচ্ছে। কিন্তু এই আপডেট রোলআউট হতে না হতেই নেটদুনিয়ায় নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন বেশকিছু স্মার্টফোন ইউজার। রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড ১২ বিটা প্রকাশের কয়েক ঘণ্টার মধ্যেই এই আপডেট প্রাপ্ত OnePlus ও Xiaomi ফোনের কিছু ইউজার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অভিযোগ করেছেন যে, আপডেটটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিকে ব্রিক করে কার্যত খেলনায় পরিণত করেছে। এমনকি এই আপডেট ইন্সটল না করারও পরামর্শ দিয়েছেন কিছু ইউজার।

আসলে এই মুহূর্তে অ্যান্ড্রয়েড ১২ বিটা সংস্করণটি OnePlus-এর OnePlus 9 ও OnePlus 9 Pro ফোনে এবং Xiaomi-র Mi 11, Mi 11X, Mi 11X Pro, Mi 11 Ultra মডেলে ডাউনলোডের জন্য উপলব্ধ রয়েছে। এমনকি ইউজার কীভাবে ধাপে ধাপে এটি ডাউনলোড করতে পারবেন, তার জন্য সংস্থার তরফে গাইড পোস্টও করা হয়েছে। কিন্তু Google-এর ঘোষণার পরপরই যারা আপডেট পেয়ে সেটি ডাউনলোড করতে শুরু করেছিলেন, তাদের ফোনে ব্রিক ইস্যু দেখা দিয়েছে; অর্থাৎ তাদের হ্যান্ডসেটের একাধিক ফাংশন ঠিকমতো কাজ করছে না। পরিস্থিতি এতটাই খারাপ দিকে গেছে যে, ইউজারদের নেতিবাচক প্রতিক্রিয়ার দরুন এই আপডেটের ডাউনলোড লিঙ্ক সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে OnePlus। পরিবর্তে এই সমস্ত প্রতিক্রিয়া সংস্থার সফ্টওয়্যার টিমের সাথে শেয়ার করা হয়েছে বলে ওয়ানপ্লাস (OnePlus) ফোরামে জানানো হয়েছে।

তবে Xiaomi-র স্মার্টফোনগুলির ক্ষেত্রে এই ধরণের প্রতিক্রিয়া তুলনামূলকভাবে কম। সেক্ষেত্রে হাতে গোনা কিছু ইউজারই অভিযোগ করেছেন যে, অ্যান্ড্রয়েড ১২ বিটাতে আপগ্রেড করার চেষ্টা করতেই তাদের Mi 11 সিরিজের ফোনটি ব্রিক করেছে বা কিছুটা অকেজো হয়ে পড়েছে। সূত্রের দাবি, তাদের কিছু প্রতিনিধি আপডেটটি ইনস্টল করার চেষ্টা করেছিল, তবে সেই চেষ্টা সফল হয়নি। এবং তাতে ফোনেরও কোনো গণ্ডগোল হয়নি। আসলে, খুব কম ইউজারই তাদের OnePlus বা Xiaomi স্মার্টফোনে সফলভাবে অ্যান্ড্রয়েড ১২ মাইগ্রেট করতে সক্ষম হয়েছেন বলে জানা গিয়েছে।

এই বিষয়ে অ্যান্ড্রয়েড পুলিশ (AndroidPolice)-এর একটি প্রতিবেদনে ব্যাখ্যা করা হয়েছে, যে সমস্ত ইউজার বিটা ভার্সনটি ইনস্টল করার আগে বুটলোডারটিকে আনলক করতে ভুলে গেছেন তাদের ডিভাইসগুলির আগের সেটআপ ঠিকমত কার্যকরী হয়নি। সেক্ষেত্রে EDL (এমারজেন্সি ডাউনলোড মোড) রিকভারের মাধ্যমে ফোন রিস্টোর করে ইস্যুটি থেকে নিস্তার পাওয়া যেতে পারে বলে জানা গেছে। তবে আমরা উল্লিখিত ডিভাইস ইউজারদের বলব, তাড়াহুড়ো করে এই আপডেট ডাউনলোড না করে স্টেবল আপডেটের জন্য অপেক্ষা করুন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥